Header Ads

জিঞ্জিবার (Zingiber) [ আদা]

জিঞ্জিবার (Zingiber) [ আদা]

জিঞ্জিবার (Zingiber) [ আদা]
পরিপাকক্রিয়ার পথে এবং যৌনমন্ডলীর দৌর্বলাসূচক অবস্থাসমূহের এবং শ্বাসক্রিয়ার উপসর্গে এই ঔষধের প্রয়োজন হয়। মূত্রগ্রন্থিগুলির ক্রিয়া সম্পূর্ণরূপে বন্ধ হইয়া যায়। 

মস্তক- “আধ কপালে” শিরঃপীড়া; চক্ষুগুলির সম্মুখে আকষ্মাৎ ক্ষীণালোকের প্রকাশ; বিভ্রান্তি এবং শূণ্যতা অনুভুতি। ভ্রুযুগলের উপর বেদনা। 

নাসিকা- বন্ধ হইয়া গিয়াছে এবং শুষ্ক বলিয়া অনুভুত হয়; অদম্য চুলকানি; লাল ফুষ্কুডিসমূহ। 

পাকস্থলী- ভুক্ত খাদ্যের আস্বাদ বহুক্ষণ ধরিয়া বর্তমান থাকে, বিশেষতঃ রুটি এবং টোষ্টের। পেটের মধ্যে যেন পাথরবৎ ভারবোধ। তরমুজ খাইয়া অথবা দুষিত জল পান করিয়া উপসর্গের সৃষ্টি। অম্লরোগ। (ক্যাল্কেরিয়া কার্ব রোবিনিয়া)।  জাগরিত হইবার পরে পাকস্থলীতে ভারবোধ, তৎসহ পেটে বায়ুসঞ্চয় এবং গুড়গুড় শব্দ, অত্যধিক তৃষ্ণা এবং শূণ্যভাব। পেটের ঊর্ধ্বভাগ হইতে বুকের অস্থির নিম্নভাগ পর্যন্ত বেদনা, আহারে বৃদ্ধি। 

তলপেট- শূলবেদনা, উদরাময়, অতীব পাতলা মল। খারাপ জল পান করিয়া উদরাময়, তৎসহ অত্যধিক বায়ুসঞ্চয়, কর্তনবৎ বেদনা, মলদ্বারের শৈথিল্য। গর্ভাবস্থায় গুহ্যদ্বার তপ্ত, স্পর্শকাতর এবং বেদনাদায়ক হয়। অন্ত্রসমূহের পুরাতন প্রদাহ। গুহ্যদ্বার লাল এবং প্রদাহম্বিত। অর্শে তাপবোধ, বেদনা এবং স্পর্শকাতরতা। [এলো]। 


প্রসাবযন্ত্র- পুনঃপুনঃ প্রসাব করিবার ইচ্ছা। হুলফুটানবৎ বেদনা ও জ্বালা মূত্রনলীর মুখে অনুভূত হয়। মুত্রনলী হইতে হলদে স্রাব। প্রস্রাব পুরু ঘোলাটে, কড়া গন্ধ, রুদ্ধ। টাইফয়েড জ্বরের পর সম্পূর্ণ মূত্ররোধ। প্রস্রাব করিবার পরে, ক্রমাগত বিন্দু বিন্দু প্রস্রাব করিতে থাকে। 

পুংজননেন্দ্রিয়- লিঙ্গাগ্রের ত্বকে চুলকানি। কামেচ্ছা উত্তেজিত; বেদনাদায়ক লিঙ্গোদ্রেক। রেতঃস্খলন। 

শ্বাসযন্ত্র-স্বরভঙ্গ। কন্ঠনলীর নিম্নে জ্বালা; শ্বাসক্রিয়া কষ্টসাধ্য। হাঁপানি, উদ্বেগহীন, প্রাতের দিকে বৃদ্ধি; গলার মধ্যে আঁচড়াইবার ন্যায় অনুভূতি। বক্ষস্থলে সূচীবিদ্ধবৎ যন্ত্রণা; কাসি শুষ্ক; খুকখুকে; প্রাতঃকালে প্রচুর শ্লেষ্মাস্রাব। 

প্রত্যাঙ্গাদি- যাবতীয় সন্ধিস্থলে অতীব দূর্বলতাবোধ; পৃষ্ঠদেশে খঞ্জতা অনুভূতি; চরনতল এবং করতলে খিলধরা।

২টি মন্তব্য:

Blogger দ্বারা পরিচালিত.