Header Ads

পাইরোজেন (Pyrogen) [ পাইরো - Pyro ]

Pyrogen homeopathic Medicine prepared from cow meat


পাইরোজেন (Pyrogen) [ পাইরো - Pyro ]


ক্ষতাদির মাংসপচন হেতু রক্তদুষ্টি, পুঁয়েজ জ্বর; সূতিকাক্ষেত্রে অথবা অস্ত্রোপচারের পরবর্তী রক্তবিষাক্ততা, পচা জিনিসের দুর্গন্ধ বা নর্গমার গ্যাস হইতে রক্তবিষাক্ততা, Diphtheria, Tyhpus or Typhoid জ্বরে ভোগার সময় রক্তবিষাক্ততা অবস্থায় যখন সুনির্বাচিত ঔষধ ব্যর্থ হয় অথবা স্থায়ী উন্নতি দেখাইতে পারে না, তখন উপযোগী। 

বিছনা শক্ত বোধ হয় (আর্নিকা) শরীরের যে অংশে চাপিয়া শোয় তাহাতে ক্ষততা ও থেৎলাইয়া যাওয়ার ন্যায় বেদনা বোধ করে (ব্যাপ্টি), দ্রুত শয্যাক্ষত জন্মে ( কার্বলিক এসিড)। 

অত্যন্ত অস্থিরিতা, ব্যথিত অঙ্গের উপশম পাইবার জন্য অবিরত নড়াচড়া করিতে বাধ্য হয় ( আর্নি , ইউপেটো)। 

জিহ্বা- বৃহৎ, থলথলে, পরিষ্কার, যেন বার্নিস করা হইয়াছে এরূপ মসৃণ, আগুনের ন্যায় লাল, শুষ্ক, ফাটাফাটা, কথা বলিতে কষ্ট হয় (ক্রোটেল, টেরিবিন্থ)। 

স্বাদ, ঈষৎ মিষ্ট, ভয়ঙ্কর দুর্গন্ধ, ফোঁড়া হইতে নির্গত পুঁজের ন্যায়। 

বমন-অবিরত, বাদামীবর্ণ, কফিচুর্ণের ন্যায় দুর্গন্ধ, মলের ন্যায় দুর্গন্ধ, তৎসহ অন্ত্র মলে পূর্ণ অথবা অবরুদ্ধ (ওপি, প্লাম্বাম)। 


উদরাময়- ভীষণ দুর্গন্ধ ( সোরিন), বাদামীবর্ণ অথবা কালবর্ণ ( লেপ্টেন্ড্রা), বেদনাশূণ্য অসাড়ে নির্গত, অনিশ্চিত, বায়ুনিঃসরণকালে নির্গত হয় (এলো, ওলিয়েন্ড)। 

কোষ্ঠবদ্ধতা, তৎসহ অন্ত্রের সম্পূর্ণ নিশ্চেষ্টতা (ওপি, স্যানিকি); জ্বরের সময় অন্ত্র মলে অবরুদ্ধ থাকার জন্য দূর্দম্য কোষ্ঠবদ্ধতা, মল বৃহৎ, কাল, মাংসপচার ন্যায় দূর্গন্ধ, ছোট ছোট কাল বলের ন্যায়, জলপােইয়ের ন্যায় ( ওপি, প্লাম্বাম)। 

ভ্রুণ অথবা প্রসবের পর ফুলের অংশ অবদ্ধ থাকিয়া, পচিয়া, বহুদিন পূর্বে ভ্রুণ মরিয়া গিয়া, কালবর্ণ, ভয়ঙ্কর গুর্গন্ধস্রাব হইতে থাকে; গর্ভপাত বা প্রসবের পর রক্তদুষ্টিজনিত জ্বর হওয়ার পর আর কখনও ভাল হয় না- এরূপ অবস্থায় জরায়ুর vital activity জাগিয়ে তুলতে পারে। 

প্রসবান্তিক স্রাব, পাতলা, ক্ষতকর, বাদামীবর্ণ, অত্যন্ত দুর্গন্ধ ( নাই এসি)। প্রসবান্তিক স্রাব অবরুদ্ধ হইয়া শীত, জ্বর এবং প্রচুর দুর্গন্ধযুক্ত ঘর্ম। 

রোগী হৃৎপিন্ডের স্বতন্ত্র চেতনা (Distinct consciousness) স্পষ্টভাবে অনুভব করে, হৃৎপিন্ডে ক্লান্তি অনুভব করে, মনে হয় উহা যেন বড় হইয়া গিয়াছে, কানের মধ্যে অবিরত বিড়ালের পিঠে আঘাত করার ন্যায়, দপদপকর স্পন্দনের ন্যায় শব্দ অনুভূত হয়, সেজন্য ঘুমাইতে পারে না, রক্তবিষাক্ততা অবস্থার জন্য হৃৎপিন্ডের দূর্বলতা। 

গায়ের তাপের তুলনায় নাড়ীর গতি অস্বাভাবিক দ্রুত ( লিলিয়াম); চর্ম বিবর্ণ, ঠান্ডা, ছাইবর্ণ ( সিকেলি)। বৃদ্ধদিগের দুর্দম্য শিরাষ্ফীতি যুক্ত দুর্গন্ধ ক্ষত ( সোরিন)।

শীত, পৃষ্ঠে বাম স্কন্ধাস্থির মধ্যবর্তী স্থানে আরম্ভ হয়, শীত প্রচন্ড সর্বাঙ্গীণ, হাড়ের ও হস্ত-পদাদির; উহাতে রক্তদুষ্টিজনিত জ্বরের সূচনা বুঝা যায়, গাত্রতাপ ১০৩ হইতে ১০৬ ডিগ্রী, উত্তাপ হঠাৎ বাড়ীয়া উঠে, চর্ম শুষ্ক এবং জ্বালাকর, নাড়ী দ্রুত, ক্ষুদ্র, তারের মত, মিনিটে ১৪০ হইতে ১৭০ বার স্পন্দিত হয়; পরে ঠান্ডা আঠার ন্যায় ঘর্ম দেখা দেয়।

রক্তদুষ্টিজনিত জ্বরে, বিশেষতঃ সুতিকা জ্বরে পাইরোজেন হোমিওপ্যাতিক মতে একটি শক্তিশালী পচন নিবারক ঔষধ বরিয়া প্রমাণিত হইয়াছে।

সম্বন্ধ-তুলনীয়-আর্স, কার্ব ভেজ, কার্বলিক এসিড, ওপিয়াম, সোরিন, রাস, সিকেলি, ভিরেট্রাম।

লুক্কায়িত পুঁজোৎপত্তি অবস্থায়, আপাতসদৃশ ঔষধ প্রয়োগের পরেও রোগী যদি পুনঃপুন আক্রান্ত হইতে থাকে, তাহা হইলে পাইরোজেন ব্যবস্থেয়।

পাইরোজেন (Pyrogen) [ পাইরো - Pyro ] Should not be repeated too frequently.

[শক্তি-৩০, ২০০ ]

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.