Header Ads

ক্রিয়োজেটাম ( Kreosotum ) [ পরিশ্রুত বীরকাঠজাত আলকাতরা ]


ক্রিয়োজেটাম ( Kreosotum ) [ পরিশ্রুত বীরকাঠজাত আলকাতরা ] 
ক্রিয়োজেটাম ( Kreosotum ) [ পরিশ্রুত বীরকাঠজাত আলকাতরা ]

কালবর্ণ, কিছুটা দূর্বল, পাতলা, অপরিপুষ্ট, হীন খাদ্যাদি দ্বারা লালিত, অতিরিক্ত বর্ধিত, বয়সের অনুপাতে অত্যধিক লম্বা (ফস)। 

শিশু দেখিতে বৃদ্ধের ন্যয়, কুঞ্চিত চর্ম (এব্রোটে), স্ক্রফিউলা বা সোরাদোষদুষ্ট, দ্রুত শীর্ণতাপ্রাপ্ত (আয়ড); স্ত্রীলোকদিগের রজোনিবৃত্তিকালের পরবর্তী রোগসমূহ (ল্যাকে)। 

রক্তস্রাবপ্রবণ ধাতু, ক্ষুদ্র ক্ষত হইতে যথেষ্ট রক্তস্রাব হয় (ক্রোটেল, ল্যাকে, ফস); নাসাপথ হইতে রক্তস্রাব, ফুসফুস হইতে রক্তস্রাব, ও মূত্রপথ হইতে রক্তস্রাব; রক্তপ্রবাহ অপ্রবল; টাইফয়েড রোগে রক্তস্রাবের পর অত্যন্ত অবসন্নতা; দাত তোলার পর রক্তস্রাবে রক্ত কালচে এবং চুয়াইয়া নির্গত হয়। 

ঋতুস্রাবের পূর্বে ও সময়ে কানে গর্জন ও গুনগুন শব্দ ও তৎসহ বধিরতা। 

শ্লৈষ্মিক ঝিল্লীগুলি হইতে ক্ষতকর, দুর্গন্ধ, কলতানির ন্যায় স্রাব, জীবনীশক্তি অতিশয় অবসাদগ্রস্ত। 


সন্ধ্যার দিকে কন্ডুয়ন এত প্রবল হয় যে রোগী পাগলের ন্যায় হইয়অ উঠে (উদ্ভেদবিহীন চুলকানি-ডলিকস)। 

কষ্টকর দন্তোদ্গম, দাঁতগুলি উঠিতে না উঠিতেই ক্ষয়প্রাপ্ত হইতে থাকে, মাড়ি নীলভ লাল, কোমল, স্পঞ্জের মত, রক্তস্রাবী, প্রদাহিত, স্কার্ভিরোগগ্রস্ত এবং ক্ষতযুক্ত হইয়া পড়ে। 

বমন-গর্ভকালীন ঈষৎ মিষ্ট জলবৎ বমন, তৎসহ লালাস্রাব; কলেরা রোগে বমন; কষ্টকর দন্তোদ্গমকালীন বমন তৎসহ অতি দূর্গন্ধ মল; পাকস্থলীর মারত্মক পীড়ায় বমন। 

ঋতুস্রাবের পূর্বে ও ঋতুস্রাবকালে তীব্র শিরঃপীড়া (সিপিয়া)। 

ঋতুস্রাব নিয়মিত সময়ের পূর্বে, প্রচুর, দীর্ঘস্থায়ী, ঋতুকালে ও ও ঋতুস্রাবের পর বেদনা; কিন্ত শয়ন করিলে রক্তস্রাব বর্ধিত হয়, উঠিয়া বসিলে বা চলিয়া বেড়াইলে উহা বন্ধ থাকে। শীতল পানীয়ে ঋতুকালীন বেদনা বেদনা উপশমিত হয়; স্রাব সবিরাম- সময়ে সময়ে একেবারে থামিয়া যাওয়ার ন্যায় হয়, তারপর পুরায় দেখা দেয় (সালফ)। 

অবারিত মূত্র; কেবলমাত্র শায়িত অবস্থায় মূত্রত্যাগ করিতে পারে, প্রচুর বিবর্ণ মূত্র; মূত্রবেগ এরূপ যে অতিদ্রুত শয্যাত্যাগ করিতে না পারিলে বস্ত্র খারাপ হইয়া যায়। (এপিস, পেট্রোসিলি)। প্রথম ঘুমে অসাড়ে মূত্র (সিপিয়া), মূত্রত্যাগের পর শিশুকে জাগাইয়া তুলিতে কষ্ট হয়। 

মূত্রত্যাগের পর ও মূত্রত্যাগকালে চিড়িকমারা যন্ত্রণা ও জ্বালা (সালফ)। 

প্রদরস্রাব, বিদাহী ক্ষতকর, দুর্গন্ধ; দুই ঋতুর মধ্যবর্তীকালে বর্ধিত ( বোভিষ্টা, বোরাক্স); উহাতে কাঁচা শষ্যের ন্যায় গন্ধ, স্রাব শুকাইয়া কাপড় মাড় দেওয়ার ন্যায় শক্ত হইয়া যায়, হরিদ্রাবর্ণের দাগ লাগে। 

প্রসবান্তিক স্রাব-কালচে বাদামীবর্ণ, দলাদলাযুক্ত, দূর্গন্ধ, বিদাহী, প্রায় থামিয়া যায় আবার নতুন করিয়া দেখা দেয় (কোনি, সালফ)। 
জননাঙ্গে ও যোনিপথে প্রবল ক্ষতকর চুলকানি। 

সম্বন্ধ- ক্যান্সার ও যে-সকল রোগের সাংঘাতিক হইয়া উঠিবার প্রবণতা থাকে তাহাতে ক্রিয়োজোটের পর আর্স, ফস ও সালফ ভাল ক্রিয়া করে। 
কার্বভেজ ও ক্রিয়োজোট বিরুদ্ধসম্বন্ধ। 

উপচয়-খোলা বাতাসে, ঠান্ডা আবহাওয়ায়, ঠান্ডা পড়িবার সময়, ঠান্ডা জলে স্নান বা ধৌত করিলৈ, বিশ্রমে, বিশেষতঃ শয়ন করিলে। 

উপশম-সাধারণতঃ উত্তাপে উপশম।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.