Header Ads

কোলেষ্টারিনাম ( Cholesterinum )


কোলেষ্টারিনাম ( Cholesterinum )

কোলেষ্টারিনাম ( Cholesterinum )

পিত্তকোষ ও অন্যান্য বৃহৎ প্রণালীর অভ্যান্তরীণ আবরণ হইতে এই ঔষধটি প্রস্তুত হয়। ইহা যকৃতের ক্যান্সার, জন্ডিস বা কামলা রোগ এবং পিত্তপাথুরি রোগের একটি অত্যুৎকৃষ্ট ঔষধ।

হোমিওপ্যাথিতে অনেকগুলি নোসোড ঔষধের আবিষ্কারক ডাঃ সোয়ান। ডাঃ সোয়ান একটি পিত্তপাথুরি বিচুর্ণ ও শক্তিকৃত করিয়া এই ঔষধটি সর্ব প্রথমে ব্যবহারযোগ্যভাবে প্রস্তুত করেন। তিনি দৃঢ়তার সহিত বলেন “ইহা পিত্তশিলাজাত শূলবেদনায় একটি প্রায় স্পেসিফিক ঔষধ, ইহা দ্বারা বেদনা তৎক্ষণাৎ নিবারিত হয়।”  নাক্স, সিঙ্কোনা, কার্ডুয়াস, পডোফাইলাম প্রভৃতি সুনির্বাচিত ঔষধ ব্যর্থ হওয়ার পর ইহা দ্বারা বহু রোগী আরোগ্য হইয়াছে।


ডাঃ ইংলিং এই ঔষধ দ্বারা পিত্তপাথুরিশূল ও যকৃত সংক্রান্ত আরও বহুরোগ আরোগ্য হইতে দেখিয়াছেন।

ডাঃ ক্লার্ক বলেন যে এই পদার্থ মানুষের রক্ত ও মস্তিস্কে দেখিতে পাওয়া যায়। ইহা ডিমের শ্বেতাংশের মধ্যে আছে কিন্তু ইহা সবচেয়ে বেশী থাকে পিত্তশিলার মধ্যে। ইহা এলকোহল ও ইথার সাহায্যে দ্রবণীয়।

ডাঃ বার্নেট এই ঔষধ দ্বারা যকৃতের ক্যান্সার রোগ আরোগ্য করিয়াছেন, ঐ সকল ক্ষেত্রে যকৃতে অত্যধিক রক্ত সঞ্চয় ছিল এবঙ সেই জন্য অন্য সুনির্বাচিত ঔষধে ফল পাওয়া যাইতেছেল না। এরূপ অবস্থায়, যকৃতের ক্যান্সার সম্বন্ধে নিশ্চিত না হইয়াও, যদি দেখি যে রোগী পুনঃপুনঃ পিত্তশিলাজনিত শূলরোগে আক্রান্ত হইতেছে, তাহা হইলে আমরা এই ঔষধটিকে সাফল্যের সহিত ব্যবহার করিতে পারি।

ডাঃ ইংরিং ইহার নিম্নলিখিত প্রয়োগ লক্ষণগুলির উল্লেখ করিয়াছেন-

পিত্তশুলের আক্রমনটি আকস্মাৎ উপস্থিত হয় এবং সহসাই অন্তর্হিত হয়।

বেদনা পিত্তপ্রণালী স্থানে খোঁচা মারিতে থাকে।

রোগীর ক্ষুধা থাকে না, খাদ্য দেখিলে বমি বমি ভাব উপস্থিত হয়।

শূল রোগের আক্রমনের পর সুস্পষ্ট অম্ল লক্ষণ বর্তমান থাকে।
যকৃত প্রদেশে বেদনা, স্পর্শে ও ঝাঁকি লাগিলে ঐ বেদনা বৃদ্ধি; বেদনাযুক্ত পাশে চাপিয়া শুইলে উপশম। রোগী পিত্ত বমন করে এবং অত্যন্ত হরিদ্রাবর্ণ হইয়া পড়ে।

যকৃৎস্থান অত্যন্ত স্পর্শকাতর ও ক্ষতযুক্ত, সম্মুখ বা পশ্চাৎ যে দিকেই চাপ দেওয়া হউক তাহাতেই বেদনা করে। পিত্ত-প্রণালী স্থানেই বেদনা অধিক হয়।

অবনত হইলে বা আকষ্মিক সঞ্চালনে বেদনার বৃদ্ধি হয়।

ডাঃ বোরিক এই ঔষধটির আরও একটি মূলবাণ লক্ষণ দিয়াছেন-
যকৃৎস্থান জ্বালা করে, বেদনা থাকে, বেদনার জন্য চলিবার সময় হাত দিয়া যকৃৎস্থান না চাপিয়া ধরিলে চলিতে পারে না।
ডাঃ রোরিক ঔষধটির 3এক্স শক্তি ব্যবহার করিতে নির্দেশ দিয়াছেন।
ডাঃ ইংলিং বলেন- 2এম শক্তির ঔষধে কয়েকটি রোগী সম্পূর্ণভাবে আরোগ্য হইয়াছিল।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.