Header Ads

রাওলফিয়া সার্পেন্টিনা ( Rauwolfia Serpentina) [রাওলফিয়া - Rauw]

রাওলফিয়া সার্পেন্টিনা ( Rauwolfia Serpentina)
 Rauwolfia Serpentina

রাওলফিয়া সার্পেন্টিনা ( Rauwolfia Serpentina) 

ইহা ভারতীয় ঔষধ (Indian Medicine)। বাংলাদেশে ছোট চাঁদা নামে পরিচিত। 

জাভা ও মালয় দেশে এই ঔষধটি বহুভাবে ব্যবহার ব্যবহৃত হইয়া থাকে। ইহাকে সর্প বিষনাশক (Snake Poison) বলা হয়। কথিত আছে গাছটি বাড়িতে থাকলে সর্প দংশনের আশঙ্কা থাকে না। 

প্রাচীন গ্রন্থসমূহে ইহার নিদ্রাকারক (Sedative) গুণের উল্লেখ আছে এবং ঐ গুণটি পরীক্ষিত। বিহার অঞ্চলে শিশুকে এই ঔষধ দ্বারা গৃহমধ্যে নিদ্রিত করিয়া, মায়েরা কাজর্মে বাহিরে চলিয়া যান এবং ফিরিয়া আসিয়া শিশুকে জাগাইয়া লন। ঐসব অঞ্চলে ইহা “পাগলাকা দাওয়াই” [Medicine for Mad]  বলিয়া বাজারে বিক্রি হইয়া থাকে। 



ফলতঃ উম্মাদ রোগের বহু পেটেন্ট ঔষধে ইহা একটি বিশেষ উপাদান রূপে ব্যবহৃত হয় এবং আয়ুর্বেদ শাস্ত্রে (In Ayurved) উম্মাদ রোগে ইহার শিকড় (Root) ব্যবহার করা হয়ে থাকে। 

এই ঔষধটি ভারতে বিশেষজ্ঞ চিকিৎসকগণ কর্তৃক পরীক্ষিত হইয়াছে। তাঁহারা প্রবল ও তরুণ উম্মাদ রোগে এবং উচ্চ রক্তচাপ (High blood-presser) লক্ষণে এই ঔষধটির শিকড় ২০ হইতে ৩০ গ্রেণ মাত্রায় দিনে দুইবার ব্যবহার করিয়া যথেষ্ট উপকার পাইয়াছিলেন এবং রক্তচাপ কমিতে দেখিয়াছিলেন। (Indigenus Drugs of India)

আমেরিকার মেসচুসেটস মেমোরিয়াল হাসপাতালে এই ঔষধটির পরীক্ষা হইয়াছিল এবং সেখানে প্রমাণিত হয় যে ইহা উচ্চ রক্তচাপ কমাইয়া আনে এবং রোগীর স্নায়বিকতা, শিরঃপীড়া এবং অনিদ্রা দূর করে। (অমৃত বাজার পত্রিকা, ২৮শে ফেব্রুয়ারী, ১৯৫৩)

হোমিওপ্যাথিক মতে প্রস্তুত ইহার মূল অরিষ্ট নিম্নলিখিত ক্ষেত্রে ব্যবহৃত হইয়া থাকে-

অনিদ্রা- স্নায়বিক উত্তেজনার কারণে অনিদ্রা রোগে ইহা একটি উৎকৃষ্ট ঔষধ; ঔষধ প্রয়োগের অনতিকালমধ্যেই রোগী নিদ্রার কোলে শান্তি লাভ করে। 

স্নায়বিক উত্তেজনাগ্রস্ত তরুণ উম্মাদ রোগে ইহার ব্যবহার আছে। স্নায়বিক উত্তেজনা কমাইয়া আনিয়া রোগীকে সুস্থির করে। ঔষধ সেবনের ৭ দিনের মধ্যে ইহা দ্বারা অনেক তরুণ উম্মাদ রোগী আরোগ্য লাভ করিয়াছে। 

এই ঔষধটির প্রধান ব্যবহার উচ্চ রক্তচাপ বা হাই ব্লাড প্রেসার রোগে। ইহা স্নায়বিধানের উত্তজনা জনিত শিরঃপীড়া, অনিদ্রা প্রভৃতি কষ্ট দূর করে, এবং কোন যান্ত্রিক বিকার না থাকিলে রোগীর সমস্ত উপসর্গ দূরে করে। 

মাত্রাঃ পুর্ণ বয়ষ্কের ক্ষেত্রে ১০ হইতে ৩০ বিন্দু প্রত্যহ দুইবার ব্যবহার করা যেতে পারে।  

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.