Header Ads

ডিপথেরিনাম (Diphtherinum) [ ডিপথে - Diph ]

হোমিওপ্যাথিক ঔষধ ডিপথেরিনাম (Diphtherinum) [ ডিপথে - Diph ] এর লক্ষণ ব্যবহার উপকারিতা ক্ষতিকর উপসর্গ রিমেডি রিলেশন কিনোটস।।

হোমিওপ্যাথিক ঔষধ ডিপথেরিনাম (Diphtherinum) [ ডিপথে - Diph ] এর লক্ষণ ব্যবহার উপকারিতা ক্ষতিকর উপসর্গ রিমেডি রিলেশন কিনোটস।। 

[হোমিওপ্যাথিক ফার্মাকোপিয়ায় প্রস্তুতকৃত এন্টিটক্সিক নোসোড ঔষধ]

গন্ডমালাধাতু ব্যক্তিগণের পক্ষে বিশেষভাবে উপযোগী। যে সকল গন্ডমালাধাতু সোরাদোষদুষ্ট, ক্ষয়রোগসম্ভব ব্যক্তির গলদেশ ও শ্বাস যন্ত্রের শ্লৈষ্মিক ঝিল্লীসমূহে সর্দি জন্মাইবার প্রবণতা থাকে, তাহাদের পক্ষে উপযোগী। 

দূর্বল ও অবসন্ন জীবনীশক্তিবিশষ্ট রোগী; সুতরাং তাহাদের ডিপথেরিয়া জীবাণু দ্বারা আক্রান্ত হওয়ার যথেষ্ট প্রবণতা থাকে; এবং যখনই আক্রমণটি আসে, তখনই তাহা মারাত্মক আকার ধারণ করে (ল্যাক ক্যানি, মার্ক সায়ান)। 

ডিপথেরিয়া বেদনাশূণ্য, লক্ষণগুলি প্রায়ই অথবা সম্পূর্ণভাবে চোখে দেখিয়া বুঝিয়া লইতে হয, রোগী অত্যন্ত দূর্বল, উদাসীন, এত অবসন্ন যে কোন অভিযোগ পর্যন্ত করিতে পারে না, নিদ্রা বা আচ্ছন্ন নিদ্রায় পড়িয়া থাকে কিন্তু তাহাকে সহজেই জাগাইয়া কথা বলা যায় ( ব্যাপ্টি, সালফ)। 

টনসিল ও তালুমূলের অর্ধবৃত্তাকার খিলানেন ন্যায় অংশ ফুলিয়া গাঢ় লালবর্ণ হয়; কর্ণমূল ও গ্রীবাগ্রন্থিগুলি অত্যন্ত স্ফীত হয়, নিঃশ্বাসে এবং গলা, নাসিকা ও মুখ হইতে নির্গত স্রাব অত্যন্ত দুর্গন্ধ হয়, জিহ্বা স্ফীত, অত্যন্ত লাল এবং সামান্য লেপযুক্ত থাকে। 

ডিপথেরিয়াজনিত কৃত্রিম ঝিল্লী পুরু গাঢ় ধুসরবর্ণ অথবা বাদামী আভাযুক্ত কালচে বর্ণ হয়, গাত্রতাপ অল্প অথবা স্বাভাবিকেরও কম থাকে, নাড়ী দুর্বল এবং দ্রুত হস্তপদ শীতল, এবং সুস্পষ্ট দূর্বলতা বর্তমান থাকে, রোগী কতকটা মূঢ়ের ন্যায় পড়িয়া থাকে, চক্ষুতারকাদ্বয় নিষ্প্রভ ও মাতালের ন্যায় দেখায় ( এপিস, ব্যাপ্টি)। 

রোগাক্রমণের প্রথম হইতেই নাসিকা হইতে রক্তস্রাব অথবা প্রগাঢ় অবসন্নতা বর্তমাণ থাকে (এইল্যান্থ, এপিস, কার্বলিক এসিড); সূচনাতেই পতন অবস্থা দেখা দেয় (ক্রোটেল, মার্ক সায়ন), নাড়ী দূর্বল ও দ্রুত হয় এবং স্বাভাবিক প্রতিক্রিয়াশক্তি অত্যন্ত কম থাকে। 

গিলিতে কষ্ট হয় না কিন্তু তরল পদার্থ বমিত হইয়া যায় অথবা নাক দিয়া বাহির হইয়া আসে, নিঃশ্বাসে অত্যন্ত দূর্গন্ধ থাকে। 

স্বরযন্ত্রসংক্রান্ত ডিপথেরিয়ায়, ক্লোরাল, কেলি বাই অথবা ল্যাক ক্যানি ব্যর্থ হইলে; ডিপথেরিয়া পরবর্তী পক্ষাঘাতে কষ্টিকাম ও জেলস ব্যর্থ হওয়ার পর, এই ঔষধ উপযোগ। 

যখন প্রথমেই রোগীকে দেখিয়া তাহার জীবন বিপন্ন বলিয়া বোধ হয় এবং সুনির্বাচিত ঔষধ বা স্থায়ী উন্নতি হয় না তখন ব্যবহার্য। 

শক্তিঃ 

Diphtherinum 200

Diphtherinum 1000

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.