Header Ads

একোনাইট নেপিলাস ( Aconitum Napellus ) [ একোনা - Acon ]

একোনাইট নেপিলাস ( Aconitum Napellus ) [ মঙ্কস্ হুড্ নামক গাছ ]


একোনাইট নেপিলাস ( Aconitum Napellus ) [ মঙ্কস্ হুড্ নামক গাছ ]

যে-সকল যুবক-যুবতী বিশেষতঃ বালিকা, পূর্ণ রক্তপ্রধানধাতু এবং বসিয়া বসিয়া সময় কাটায়, যে-সকল ব্যক্তি আবহাওয়ার পরিবর্তনের সহজেই পীড়িত হয়, যাহাদের চুল ও চক্ষুর তারা কাল ও পেশীতন্তু সমূহ দৃঢ়গঠিত, বিশেষভাবে তাহাদের তরুণ ও তীব্র রোগে উপযোগী।

রোগটি আসে, শুষ্ক ঠান্ডা বাতাস, শুষ্ক উত্তর বা পশ্চিমা বাতাস লাগার ফলে অথবা ঘর্মাবস্তায় ঠান্ডা বায়ুপ্রবাহ শরীরে লাগানোর ফলে; ঘর্মাবরোধের কুফলজনিত পীড়া।

অতিশয় ভয় এবং মানসিক উৎকষ্ঠা তৎসহ অত্যন্ত স্নায়বিক উত্তেজনা; বাহিরে যাইতে, যে স্থানে কোন উত্তেজনা আছে এরূপ জনতার মধ্যে যাইতে, রাস্তা পার হইতে ভয় পায়।

মুখমন্ডল ভীতিব্যঞ্জক, ভয়ে জীবন দূর্বহ হইয়া পড়ে, সে মনে করে তাহার রোগ নিশ্চিতই সংঘাতিক হইবে, সে কোন দিন মরিবে তৎসম্বন্ধে ভবিষ্যদ্বাণী করে, গর্ভাবস্থায় মৃত্যুভয়।

অস্থির, উৎকন্ঠিত, সবকিছুই অতি তাড়াতাড়ি করে, পুনঃপুনঃ অবস্থান পরিবর্তন করে, সব কিছুতেই চমকিয়া উঠে।

বেদনা অসহ্য বোধ হয়, উহাতে সে পাগল হইয়া উঠে, অস্থির হইয়া উঠে; রাত্রিকালে বেদনা।

হ্যানিম্যান বলিয়াছেন, “যখনই হোমওপ্যাথিক মতে একোনাইট নির্বাচন করিবে, তখনই তুমি সকলের আগে মানসিক লক্ষণগুলি লক্ষ্য করিবে, সতর্কতার সহিত লক্ষ্য করিবে যে ঐগুলি ঠিক সদৃশ কিনা, মানসিক ও দৈহিক উৎকন্ঠা, অস্থিরতা এবং কিছুতেই শান্ত হয় না অস্বস্তি বর্তমান আছে কি না।”

অতি সামান্য অসুখেও এই মানসিক উৎকন্ঠা, উদ্বিগ্নতা এবং ভয় বর্তমান থাকে। সঙ্গীত অসহ্য বোধ হয়, উহাতে রোগিনী বিষন্ন হইয়া পড়েন। অর্ধশায়িত অবস্থা হইতে উঠিয়া বসিলে মুখমন্ডল মৃতের মুখের ন্যয় বিবর্ণ হইয়া পড়ে অথবা তাহার মুর্ছার মত হয, মাথা ঘুরিয়া পড়িয়া যায়। তাহার দ্বিতীয়বার উঠিয়া বসিতে ভয় হয়, ইহার সহিত কখন কখন দৃষ্টিলোপ ও অজ্ঞান হইয়া পড়ে থাকে।





রক্তপ্রধানধাতু বালিকাদিগের ঋতুলোপ-ভয় পাওয়ার পর; হই দ্বারা রজঃরোধ নিবারিত হয়। প্রদাহের রক্তসঞ্চয় অবস্থা, প্রদাহটি স্থান পরিগ্রহ করার পূর্বে উপযোগী।

জ্বর, চর্ম শুষ্ক ও উত্তপ্ত, মুখমন্ডল লাল অথবা পর্যায়ক্রমে বিবর্ণ ও লাল; প্রচুর পরিমাণে ঠান্ডা জল পান করার জ্বালাকর পিপাসা, অত্যন্ত স্নায়বিক অস্থিরত, যাতনায় এপাশ ওপাশ করিয়া থাকে, সন্ধ্যার দিকে এবং নিদ্রা যাইবার কালে এই ভাব অসহ্য হইয়া উঠে।

তড়কা-শিশুর দাঁত উঠিবার সময়-উত্তাপ, উৎক্ষেপ, একটিমাত্র মাংসপেশীতে ঝাঁকি দিয়া উঠে, শিশু তাহার হাতের মুষ্টি কামড়াইতে থাকে, খিট্ খিট্ করে, চিৎকার করিয়া উঠে; গাত্রচর্ম উত্তপ্ত হও শুষ্ক, প্রবল জ্বর।

কাশি, ক্রুপ-শুষ্ক, স্বরভঙ্গযুক্ত, শ্বাসরোধকর, উচ্চশব্দকারী, কর্কশ, বেঙ্গের ডাকের ন্যায়, কঠিন খন্ খন্ শব্দযুক্ত শীষ দেওয়ার ন্যয়; এইরূপ শব্দ প্রশ্বাসত্যাগকালে(কস্টিকাম); শ্বাসগ্রহনকালে(স্পঞ্জিয়া)। শুষ্ক শীতল বায়ু অথবা প্রবল বায়ুপ্রবাহ হইতে রোগের উৎপত্তি।

একোনাইট কখনও জ্বরের উত্তাপ কমাইবার জন্য প্রয়োগ করিবে না, ঐ উদ্বেশ্যে অপর কোন ঔষধের সহিত পর্যায়ক্রমে ব্যবহার করিবে না। যদি ক্ষেত্রটি একোনাইটের হয়, তাহা হইলে অন্য কোন ঔষধের প্রয়োজন হইবে না, একোনাইট দ্বারাই রোগী আরোগ্য হইবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.