Header Ads

আর্সেনিকাম এলবাম ( Arsenicum Album ) [ জারিত শঙ্খবিষ ]

আর্সেনিকাম এলবাম ( Arsenicum Album ) [ জারিত শঙ্খবিষ ]

আর্সেনিকাম এলবাম ( Arsenicum Album ) [ জারিত শঙ্খবিষ ]
আর্সেনিকাম এলবাম ( Arsenicum Album ) [ জারিত শঙ্খবিষ ]
অত্যন্ত অবসন্নতা তৎসহ জীবনীশক্তির দ্রুত ক্ষয়; মূর্ছা।
প্রকৃতি-
(ক) অবসন্ন, বিষাদিত, হতাশ, উদাসীন।
(খ) উৎকন্ঠিত, ভীত, অস্থির, উদ্বেগপূর্ণ।
(গ) কোপন প্রকৃতি, স্পর্শচেতন, খিট্ খিটে, সহজেই বিরক্ত।
যাতনা যত অধিক হয়, উৎকন্ঠা, অস্থিরতা ও মৃত্যুভয় ততই বাড়িতে থাকে।
মানসিকভাবে অস্থির, কিন্তু দৈহিকভাবে এত দূর্বল যে নড়াচড়া করিতে পারে না। অবিরত স্থান পরিবর্তন করে। এক শয্যা হইতে আর এক শয্যায় যাইতে চায়, একবার এখানে আর একবার সেখানে শুইয়া থাকিতে চায়।
উৎকন্ঠাযুক্ত মৃত্যুভয়, মনে করে আর ঔষধ খাইয়া লাভ নাই, তাহার রোগ আরোগ্য হইবার নহে, সে নিশ্চই মৃত্যুর দিকে চলিতেছে, একাকী থাকিলে অথবা শয্যায় শুইলে মৃত্যুভয়।
রাত্রিকালে উৎকন্ঠার আক্রমণে বিছানা ছাড়িয়া উঠিয়া পড়ে; মধ্য-রাত্রির পর বৃদ্ধি।
জ্বালাকর বেদনা, আক্রান্ত দেহাংশ আগুনের ন্যায় জ্বালা করে; মনে হয় যেন আক্রান্ত স্থানের উপর জ্বালন্ত কয়লা রাখিয়া দিয়াছে (এনথ্রা)। উত্তাপে, গরম পানীয়ে, উষ্ণ বাহ্যেপ্রয়োগে উপশম।
জ্বালাকর পিপাসা কিন্তু জলপানের প্রবৃত্তি তত অধিক নহে; পাকস্থলী যেন জল সহ্য করিতে পারে না; কারণ শীতল জল হজম হয় না, শীতল জল পাকস্থলীতে পাথরের ন্যায় পড়িয়া থাকে। সে জল চায় বটে, কিন্তু সে উহা পান করিতে পারে না, পান করিতে সাহস করে না।
খাদ্যবস্তু দেখিতে বা উহার গন্ধ সহ্য করিতে পারে না (কলচি, সিপিয়া)।
শীতল জল পানের অতিশয় পিপাসা; পূনঃপূনঃ জল পান করে কিন্তু প্রত্যেকবারে অতি সামান্য পরিমাণে; কদাচিৎ আহার করে কিন্তু পরিমাণে অধিক।
ঠান্ডা ফল, আইসক্রিম, বরফজল, টক বিয়ার মদ্য, খারাপ মাংস, মদ্য জাতীয় পানীয়, উগ্র পনির প্রভৃতি খাওয়ার পর পাকাশয়িক বিশৃঙ্খলা।
দাঁত উঠার সময় শিশু বিবর্ণ, দূর্বল ও খিট্ খিটে হইয়া পড়ে এবং কোলে উঠিয়া দ্রুত বেড়াইতে চায়।
আহার বা পানের পরক্ষণে উদরাময়, মল অতি সামান্য, কালচে বর্ণ, দুর্গন্ধ; মল অল্পই হউক আর বেশীই হউক, মলত্যাগের পর অতন্ত অবসন্নতা
অর্শ, তৎসহ চলিবার ও বসিয়া থাকিবার ফলে সূচীবিদ্ধবৎ যন্ত্রণা, কিন্তু মলত্যাগকালে যন্ত্রণা থাকে না। যন্ত্রণার জন্য বসিতে বা নিদ্রা যাইতে পারে না। জ্বালাকর যন্ত্রণা, উত্তাপে উপশম; মলদ্বার বিদারণের জন্য মূত্রত্যাগে কষ্ট হয়।

শ্বাসক্রিয়া হাঁপানির ন্যায়, রোগী বসিয়া থাকিতে, অথবা সম্মুখদিকে অবনত হইয়া থাকিতে বাধ্য হয়, রাত্রিকালে, বিশেষতঃ রাত্রি 12টার পর, বিছানার উপর লাফাইয়া উঠে; দম বন্ধ হওয়ার ভয়ে শয়ন করিতে পারে না; সাধারণ শীতপিত্ত রোগের পরিবর্তে ক্রপ কাশির ন্যায় আক্রমণ।

দ্রুত শীর্ণতাপ্রাপ্তি, তৎসহ শীতল ঘর্ম এবং অতিশয় দূর্বলতা (টিউবার, ভিরেট এল্ব ); আক্রান্ত অংশের শীর্ণতা, পুঁয়ে পাওয়া।
সর্বাঙ্গীণ শোথ, চর্ম বিবর্ণ, মোমবর্ণ, মাটির বর্ণ (এসিট এসি)।
সামান্য পরিশ্রমে অত্যন্ত অবসন্নতা।

রোগী স্থিরভাবে শয়ণ করিয়া থাকিলে অবসন্নতা অনুভব করে না কিন্তু যেই সে নড়িতে আরম্ভ করে অমনি নিজেকে অবসন্ন বোধ করিয়অ আশ্চর্য হয়।
লক্ষণগুলি সাধারণতঃ দিবা 1টা হইতে 2টা এবং রাত্রি 12 টা হইতে 2 টার মধ্যে বৃদ্ধিপ্রাপ্ত হয়।
চর্ম শুষ্ক এবং আইসযুক্ত, শীতল, নীলবর্ণ, কুঞ্চিত, তৎসহ শীতল চট্ চটে ঘর্ম; চর্ম পাচ্চমেন্ট কাগজের ন্যয়া, সাদা এবং চট্ চটে, চর্মের উপর কালবর্ণ ফুস্কুড়ি এবং জ্বালাকর বেদনা।
পচা খাদ্য বা পচা পদার্থ দ্বারা টিকা দেওয়া, আঘ্রাণ লওয়া অথবা অন্তপ্রবিষ্ট করার কুফল জনিত পীড়া।
রোগগুলি প্রতি বৎসর ঘুরিয়া আসে ( কার্ব ভেজ, ল্যাকে , সালফ , থুজা )।

সম্বন্ধ-অনুপুরক-এলিয়াম সেপা, কার্ব ভেজ , ফস , পাইরোজেন। তামাক চর্বণ, মদ্যপান, সমুদ্রস্নান, খাদ্যবিষাক্ততা, শবব্যবচ্ছেদ, এনথ্রক্স বিষ সংক্রামণ, বিষাক্ত কীটপতঙ্গের দংশনজনিত পীড়ায় আর্সেনিকের কথা চিন্তা করিবেন।

উপচয়-মধ্যরাত্রির পর  ( বেলা বা রাত্রি 1টা হইতে 2টা ), ঠান্ডায়, ঠান্ডা পানীয় অথবা খাদ্যে, আক্রান্ত পাশে চাপিয়া শুইলে অথবা মাথা নীচু করিয়া শুইলে বৃদ্ধি।

উপশম-সাধারণভাবে উত্তাপে কিন্তু শিরঃপীড়া উত্তাপে উপশমিত হয় না; শীতল জলে ধৌত করিলে সাময়িক ভাবে উপশমিত হয়; জ্বালাকর বেদনা উত্তাপে উপশমিত হয়। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.