Header Ads

কার্বো ভেজিটেবিলিস ( Carbo Vegetabilis ) [ উদ্ভিজ্জ কয়লা ]


কার্বো ভেজিটেবিলিস ( Carbo Vegetabilis ) [ উদ্ভিজ্জ কয়লা ]

কার্বো ভেজিটেবিলিস ( Carbo Vegetabilis ) [ উদ্ভিজ্জ কয়লা ]
কার্বো ভেজিটেবিলিস ( Carbo Vegetabilis ) [ উদ্ভিজ্জ কয়লা ]
কি যুবক, কি বৃদ্ধ সকলেরই বলক্ষয়কর রোগের মন্দ ফল দূর করে। ধাতুবিকৃতিপ্রাপ্ত ব্যক্তি, যাহাদের জীবনীশক্তি দূর্বল ও অবসন্ন হইয়া পড়িয়াছে।

যে-সকল রোগী পূর্বেকার কোন রোগের দূর্বলতা হইতে কখনও সম্পূর্ণভাবে আরোগ্য লাভ করে নাই; শিশুকালের হাম অথবা হুপিং কাশির পর হইতে হাঁপানি রোগ চলিতেছে, অতিরিক্ত মদ্যপানের ফলে অজীর্ণ রোগ জন্মিয়াছে, দীর্ঘকাল পূর্বের কোন আঘাতপ্রাপ্তির কুফল; টাইফয়েড জ্বরের কুফল হইতে যাহার কখনও আরোগ্য লাভ করে নাই।

কুইনাইনের অপব্যবহার, বিশেষতঃ সবিরাম জ্বর, কুইনাইনে চাপা পড়া; পারদ, লবন, লোনা মাংস, পচা মাছ, মাংস বা চর্বির অপব্যবহার; অতিরিক্ত উত্তপ্ত হওয়া (এন্টিম ক্রুড) প্রভৃতি কারণে উৎপন্ন রোগ।

জৈব তরল পদার্থের অপচয়ের কুফল, শ্লৈম্মিক ঝিল্লীসমূহের ভগ্নদশা হইতে রক্তস্রাব।

নাসাপথে রক্তস্রাব, বহু সপ্তাহ ধরিয়া প্রত্যহ হইতে থাকে, পরিশ্রমে বৃদ্ধি, রক্তস্রাবের পূর্বেও যেমন পরেও তেমনি মুখন্ডলের পান্ডুরতা।

যে-কোন শ্লৈম্মিক ঝিল্লীযুক্ত দ্বার হইতে রক্তস্রাব; দূর্বলীকৃত ভগ্নস্বাস্থ্য রোগী, দূর্বলভূত টিস্যুসমূহ হইতে রক্ত চুয়াইতে থাকে; জীবনীশক্তি ক্ষীণ হইয়া পড়ে।


মৃতের ন্যায় মুখমন্ডল, অত্যন্ত বিবর্ণ, ধূসরাভ হরিদ্রবর্ণ, সবুজাভ, ঠান্ডা, তৎসহ ঠান্ডা ঘর্ম; রক্তস্রাবের পর এরূপ অবস্থা।

দাঁতগুলি আলগা হইয়া যায়, দন্তমাড়ি হইতে সহজেই রক্ত পড়ে।

যে-সকল দ্রব্যে পীড়া জন্মে রোগী তাহাই খাইতে চায়; পুরাতন মদ্যপায়ী হুইস্কি ও ব্রান্ডি চায়; কোমরের কাপড় ঢিলা করিয়া দেয়।

পরিপাকশক্তি দূর্বল, অতি সাধারণ খাদ্যও সহ্য হয় না; পাকস্থলী ও ও অন্ত্রে অত্যধিক বায়ুসঞ্চয় হয়, শয়ন করিলে উহার বৃদ্ধি; আহার ও পানের পর মনে হয় যেন পাকস্থলীটি ফাটিয়া যাইবে; অমিতাচার, বিলম্বে রাত্রিকালীন ভোজন ও অত্যধিক মসলাদার খাদ্য খাওয়ার কুফল। উদ্গার উঠিলে সাময়িক উপশম হয়।

শিরাসমূহের রোগের প্রাধান্য (সালফ); রক্তে অক্সিজেন সংযোগ ক্রিয়ার অসম্পূর্ণতা লক্ষণ (আর্জ নাই)।

কৈশিকাসমূহে রক্তসঞ্চালন ক্রিয়ার অসম্পূর্ণতার জন্য চর্ম নীল হইয়া যায়, হস্ত-পদ শীতল হয়, জীবনীশক্তি প্রায় শেষ হইয়া আসে; রোগী অবিরক্ত পাখার বাতাস চায়

স্বরভঙ্গ-সন্ধ্যাকালে বৃদ্ধি, ভিজা, সান্ধ্য বাতাসে বৃদ্ধি, গরম আদ্র আবহাওয়ায় বৃদ্ধি, স্বরচালনার চেষ্টা ব্যর্থ হয়। প্রাতঃকালে বৃদ্ধি-(কষ্টি)।

হস্ত-পদের শীতলতার জন্য রাত্রে জাগিয়া উঠে, রাত্রিকালে হাঁটুর শীতলতার জন্য কষ্ট পায় (এপিস)।

পুনঃপুনঃ অসাড়ে, পচা গন্ধযুক্ত মলত্যাগ তৎসহ জ্বালা, নরম মলও কষ্টে নির্গত করিতে হয় (এলু)।

রোগের শেষ অবস্থায়, প্রচুর ঠান্ডা ঘর্ম, ঠান্ডা নিঃশ্বাস, ঠান্ডা জিহ্বা, স্বরলোপ-এইরূপ অবস্থায় এই ঔষধটি জীবন রক্ষা করিতে পারে।

সম্বন্ধ-অনুপুরক-কেলি কার্ব।
সুনির্বাচিত ঔষধও প্রতিক্রিয়ার অভাব।

উপচয়-মাখনে, শূকরমাংসে, চর্বিযুক্ত খাদ্যে, কুইনাইন বৃক্ষের ছাল এবং পারদের অপব্যবহারে, উচ্চ স্বরে গান করা অথবা পাঠ করায়, গরম স্যাৎসেতে অবহাওয়ায়।

উপশম-উদ্গার উঠিলে, পাখার বাতাসে। 
   

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.