Header Ads

এবিস্ ক্যানাডেনসিস্ ( Abies Canadensis) [ হেমলক স্প্রুস্ ]

এবিস্ ক্যানাডেনসিস্ ( Abies Canadensis) [ হেমলক স্প্রুস]

এবিস ক্যানাডেনসিস ( Abies Canadensis) [ হেমলক স্প্রুস্ ]
এবিস  ক্যান শ্লৈষ্মিক ঝিল্লীকে আক্রমন করে। পাকস্থলী সম্বন্ধীয় লক্ষণাবলী হইল এই ঔষধের সর্বপ্রধান বৈশিষ্ট। ইহা পাকাশয়ে প্রদাহের সৃষ্টি করে। বিশেষ বিশেষ বস্তু ( মাংস ও আচার প্রভৃতি) খাইবার প্রবল ইচ্ছা এবং কতগুলি শীতাত্মক অনুভূতি অত্যন্ত বৈশিষ্ট্য লাভ করিয়াছে; বিশেষ করিয়া স্ত্রীলোকদের জরায়ুর স্থানচ্যূতিতে এই লক্ষণগুলি প্রকাশ পায়-ইহার কারণ হইলে সম্ভবতঃ দূর্বলতা সহ হজম শক্তির দোষ। শ্বাস-প্রশ্বাস এবং হৃৎপিন্ডের ক্রিয়া কষ্টকর। রোগী সব সময় শুইয়া থাকিতে ইচ্ছা করে। চর্ম শীতল এবং চটচটে, হাতগুলি ঠান্ডা; অত্যন্ত মুর্চ্ছগ্রস্থ। দক্ষিণ দিকের ফুসফুস এবং যকৃৎ ক্ষুদ্রকার এবং শক্ত বলিয়া মনে হয়। লালামেহ। 


মস্তক।- মাথার ভিতর হাল্কা বলিয়া মনে হয়, যেন মাতাল। উত্তেজিত। 

পাকস্থলী।- কুকুরের ন্যায় ক্ষুধা, তৎসহ নিষ্কৃয় যকৃৎ। দুর্দান্ত ক্ষুধা সহ উদরের ঊর্ধ্বভাগে কষ্টদায়ক খালি বোধ। মাংস, আচার, মূলা, গাজর, শালগম ও অমার্জিত কর্কশ খাদ্য খাইবার অদম্য ইচ্ছা। পরিপাক করিবার শক্তির বর্হিভুত অতিমাত্রায় ভোজনের প্রবণতা। হৃদকম্পন সহ পাকস্থলী ও তলপেট কাঁপিয়া উঠা এবং জ্বালা। পেট ফাঁপা হৃদপিন্ডের ক্রিয়াকে ব্যাঘাত করে। দক্ষিণ স্কন্ধাস্থিতে বেদনা এবং কোষ্ঠবদ্ধতা ও তৎসহ সরলান্ত্রে জ্বালা। 

স্ত্রী-ব্যাধি।- জরায়ুর স্থানচ্যুতি। জরায়ুর তলদেশে ছনছনে বেদনা, চাপিলে উপশম। অবসন্নতা; সব সময় শুইয়া থাকিতে চাহে। জরায়ু কোমল ও দূর্বল এইরূপ অনুভুতি। 

জ্বর।- শীতবোধ ও কম্পন, রক্ত যেন বরফ-জল হইয়া গিয়াছে, এইরূপ অনুভূতি। শীত পৃষ্ঠদেশ দিয়া নামিয়া আসে। স্কন্ধদেশের মধ্যে শীতল জলের ন্যায় অনুভূতি। (এমন মিউর) চর্ম চটচটে। নিশা-ঘর্ম [ চায়না] 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.