Header Ads

রাস টক্সিকোডেনড্রণ ( Rhus Toxicodendron ) [ পয়জন ওক নামক গাছ ] [ Rhus Tox. ]

রাস টক্সিকোডেনড্রণ ( Rhus Toxicodendron ) [ পয়জন ওক নামক গাছ ] [ Rhus Tox.]

রাস টক্সিকোডেনড্রণ ( Rhus Toxicodendron ) [ পয়জন ওক নামক গাছ ] [ Rhus Tox. ]
বাতপ্রধানধাতু ব্যক্তির পক্ষে উপযোগী; জলে ভিজার কুফল, বিশেষতঃ অত্যুত্তপ্ত ব্যবস্থায় জলে ভিজার কুফল।

রোগসমূহ; শরীরের কোন একটি অঙ্গ, পেশী বা পেশী বন্ধণীতে মচকান বা মোচড় লাগার ফলে ( ক্যাল্ক কার্ব, নাক্স); কোন গুরুভার জিনিস তোলার ফলে, বিশেষভাবে কোন উচ্চস্থানে স্থাপিত দ্রব্য হস্ত প্রসারিত করিয়া ধরিবার চেষ্টা করার ফলে; ভিজা মাটিতে শয়ন করিবার ফলে; গ্রীষ্মকালে হ্রদের বা নদীর জলে অত্যধিক স্নান করার ফলে।

ঔষধটি বিশেষভাবে সৌত্রিকতন্তসমূহকে আক্রমন করে(রডো; রক্তাম্বুস্রাবী তন্তু আক্রমণ করে-ব্রায়ো); দেহের মাপ পাশ অপেক্ষা দক্ষিণ পাশে অধিক আক্রমন করে।

বেদনা, মচকাইয়া যাওয়ায় ন্যায়, মনে হয় যেন পেশী ও বন্ধনীসমূহ সন্ধিস্থান হইতে বিচ্ছিন্ন হইয়া গিয়াছে, যেন অস্থিসমূহকে ছুরি দিয়া চাঁচিতেছে; মধ্যরাত্রির পর বৃদ্ধি এবং আদ্র, বৃষ্টিবহুল আবহাওয়ায় বৃদ্ধি; আক্রান্ত অংশ স্পর্শে ক্ষততাযুক্ত।

বিশ্রামের পর প্রথম সঞ্চালনকালে অথবা প্রাতে নিদ্রা হইতে উঠিলে খঞ্জতা, আড়ষ্টতা এবং বেদনা, চলিতে আরম্ভ করিলে অথবা অবিরত সঞ্চালনে উপশম।

অত্যন্ত অস্থিরতা, উৎকষ্ঠা, ভীতিভাব ( একোন, আর্স); শয্যায় শুইয়অ থাকিতে পারে না, অবিরত বেদনার উপশম পাইবার জন্য অবস্থান পরিবর্তন করিতে থাকে (মানসিক উৎকন্ঠা জনিত-আর্স)।
অস্থির, এক অবস্থানে থাকিতে পারে না।

পূষ্ঠ; গলাধকরণের সময় স্কন্ধাস্থিদ্বয়ের মধ্যবর্তী স্থানে বেদনা; পৃষ্ঠের নিম্নাংশে বেদনা ও আড়ষ।ঠতা, বসিলে বা শুইলে বৃদ্ধি; সঞ্চালনে অথবা শক্ত কিছুর উপর শুইলে উপশম।

খোলা বাতাসে অত্যনুভূতি; গাত্রাবরণের ভিতর হইতে হাত বহির করিলে কাশির উদ্রেক হয় ( ব্যারা কার্ব, হিপার)।
পেশীসমূহের বাত, সায়েটিক, বামপাশের (কলো), বাম বাহুতে বেদনা, তৎসহ হৃতপিন্ডের রোগ।
রত্রিকালে অতিশয় ভীতভাব, ভয় করে যেন তাহার উপর বিষ প্রয়োগ হইবে, শয্যায় থাকিতে পারে না।
দাঁড়াইয়া থাকিলে বা চলিলে শিরোঘূর্ণন, শয়ন করিলে বৃদ্ধি (শয়ন করিলে উপশম-এপিস); শায়িত অবস্থা হইতে উঠিলে বৃদ্ধি, অবনত হইলে বৃদ্ধি (ব্রায়ো)।



শিরঃপীড়া, পা ফেলিলে বা মাথা ঝাঁকাইলে মস্তিস্ক আলগা হইয়া গিয়াছে মনে হয়, মস্তিস্কের মধ্যে জল ঢালার ন্যায় শব্দ অনুভূত হয়; বৃ্দ্ধিভ্রাংশকর শিরঃপীড়া; ছিড়িয়া ফেলার ন্যায় শিরঃপীড়া; বিয়ার পান হেতু শিরঃপীড়া; সামান্য মনোকষ্টেই শিরঃপীড়া পুনরাবির্ভাব ঘটে; বসিলে, শুইলে, ঠান্ডায় বৃদ্ধি; উত্তাপে ও সঞ্চালনে উপশম।
দাঁড় টানা, সাঁতার কাটা, দৈনন্দিন কার্যে অত্যন্ত কঠোর পরিশ্রম করার (ব্রায়ো) স্বপ্ন দেখে।
মুখের কোণগুলি ক্ষতযুক্ত; মুখের চারিদিকে ও চিবুকে জ্বরঠুটো (নেট্রাম মিউর)।

জিহ্বাঃ শুষ্ক, ক্ষতযুক্ত, লালবর্ণ, ফাটা ফাটা জিহ্বার অগ্রভাগে ত্রিভুজাকার লাল দাগ; জিহ্বার উপর দন্তছাপ পড়ে (চেলিডো, পডো)।

অত্যন্ত তৃষ্ণা, তৎসহ জিহ্বা মুখগহ্বর ও গলমধ্যে শুষ্ক।

বাহ্য জননেন্দ্রিয় প্রদাহিত, ইরিসিপ্লাস সদৃশ, শোথ সদৃশ।

সবিরাম জ্বরে শীতের পূর্বে ও সময়ে শুষ্ক বিরক্তিকর কাশি; কাশিতে রক্তের আস্বাদ।

তরুণ রোগ টাইফয়েড আকার ধারণ করিলে উপযোগী।

উদরাময়, টাইফয়েড রোগের প্রারম্ভে, অসাড়ে মলত্যাগ, তৎসহ অত্যন্ত অবসন্নতা, মলত্যাগকালে পদদ্বয়ের পশ্চাদ্ভাগে নিম্নাভিমুখী ছিন্নকর বেদনা।

পক্ষাঘাত, তৎসহ অাক্রান্ত অংশের অসাড়তা; জলে ভিজা হেতু, আদ্র্রমাটিতে শয়ন করা হেতু; পরিশ্রম, প্রসব, অতিরিক্ত ইন্দ্রিয়চালনা, কম্পজ্বর অথবা টাইফয়েড জ্বরের পরবর্তী; অঙ্গপ্রত্যাঙ্গের আংশিক পক্ষাঘাত, অক্ষিপুটপতন।
ইরিসিপ্লাস; উহার গতি বাম হইতে দক্ষিণ দিকে, ফোষ্কাকার, হরিদ্রাবর্ণ ফোষ্কা, অত্যন্ত স্ফীতি, প্রদাহ, জ্বালা, চুলকানি, হুলবিদ্ধবৎ যন্ত্রণা।

সম্বন্ধ-ব্রায়োনিয়ার অনুপুরক।

এপিসের সহিত বিপরীত সম্বন্ধ; উহা পূর্বে বা পরে ব্যবহার্য নহে। তুলনীয়-আর্নিকা, ব্রায়ো, নেট্রাম সালফ, সালফ।
উপচয়-ঝড়ের পূর্বে, ঠান্ডা ভিজা, বৃষ্টিবহুল আবহাওয়ায়, রাত্রিকালে, বিশেষতঃ মধ্যরাত্রির পর, ঘর্মাক্ত দেহে জল লাগাইলে, বিশ্রামকালে।

উপশম- গরম, শুষ্ক আবহাওয়ায়, আবৃত থাকিলে, উষ্ণ ও উত্তপ্ত জিনিসে, সঞ্চালনে, অবস্থানের পরিবর্তনে, আক্রান্ত অংশ সঞ্চালিত করিলে

রাস টক্সে চরিত্রগত একটি বিশেষ বৈশিষ্ট্য এই যে, কতিপয় ক্ষেত্র ব্যতীত উহার বেদনা নিদ্রার মধ্যে উপস্থিত হয় এবং নিদ্রার মধ্যে বাড়ে এবং সঞ্চালনে উপশমিত হয়

রাস টক্স বিষাক্ততার জ্বালা ও চুলকানি সিপিয়া দ্বারা দ্রুত উপশমিত হয় এবং ফোষ্কাগুলি কয়েকদিনের মধ্যেই শুকাইয়া যায়।

রাস টক্সের বিষক্রিয়া, সদৃশ বিধান নীতি অনুসারে শক্তিকৃত ঐ ঔষধ আভ্যন্তরিক ভাবে প্রয়োগেই সর্বপেক্ষা ভাল ভাবে নিবারিত হয়। ত্বকের প্রদাহ বাহ্য প্রয়োগের ঔষধ দ্বারা চিকিৎসা করিতে নাই। উহাতে রোগটি চাপা পড়ে মাত্র। কখনই আরোগ্য হয় না।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.