Header Ads

সিপিয়া (Sepia) [ কাটল ফিস নামক মাছের দেহনিঃসৃত রসবিশেষ ]

সিপিয়া (Sepia) [ কাটল ফিস নামক মাছের দেহনিঃসৃত রসবিশেষ ]

সিপিয়া (Sepia) [ কাটল ফিস নামক মাছের দেহনিঃসৃত রসবিশেষ ]
সিপিয়া (Sepia) [ কাটল ফিস নামক মাছের দেহনিঃসৃত রসবিশেষ ]
যে সকল রোগীর চুল কালো, পেশীতন্তু দৃঢ় কিন্তু প্রকৃতি নম্র ও শান্ত (পালস) তাহাদের পক্ষে উপযোগী। 

স্ত্রীলোকদিগের পীড়া, বিশেষতঃ যে সকল রোগ গর্ভকালে, প্রসুতী অবস্থায়, স্তনদানকালে দেখা দেয় অথবা যে সকল রোগের সহিত আকস্মাৎ অবসন্নতা, নিমগ্নতা মুর্ছাকম্পতা প্রকাশ পায় ( মিউরেক্স, নাক্স মস্ক)। ইহাকে “ধোপানীর ঔষধ” বলা হয়; কারণ কাপড় কাচা কাপড় ইস্ত্রি করার ফলে রোগ হইলে উহা তাহাতে উপযোগী হইয়া থাকে। 

বেদনা শরীরের অন্যান্য অংশ হইতে পৃষ্ঠদেশে প্রসারিত হয় (স্যাবাইনার বিপরীত), উহার সহিত কম্পন বর্তমান থাকে (শীতার্ততার সহিত পালস)। 

ঠান্ডা বাতাসে বিশেষভাবে অনুভূতিযুক্ত, “সহজেই শীত ধরে”; জৈব উত্তাপের অভাব, বিশেষতঃ পুরাতন রোগে ( তরুন রোগে লিডাম)। 

ঋতুস্রাবকালে, গর্ভকালে, স্তনদানকালে, শরীরের কোন অভ্যন্তর ভাগে একটি গোলা থাকার ন্যায় অনুভূতি তৎসহ, কোষ্ঠবদ্ধতা, উদরাময়, অর্শ, প্রদরস্রাব এবং নানা প্রকার জরায়ুপীড়া। 

জলে ভিজিবার পর, শীত বা উত্তাপের অতিশয্যে, গাড়ীতে চড়ার সময়, চার্চে হাঁটু গাড়িয়া বসিয়া থাকার সময়, সহজেই মুর্ছা যায়। 

মস্তকশীর্ষে শীতলতাবোধের সহিত শিরঃপীড়া (ভিরেট্রাম; মস্তকশীর্ষে উত্তাপবোধ সহ- ক্যাল্ক কার্ব, গ্রাফাই, সালফ)। 
উৎকন্ঠা, তৎসহ ভয়, মুখে ও মস্তকে রক্তের উচ্ছাস; উৎকন্ঠা প্রকৃত অথবা কম্পিত অমঙ্গল সম্বন্ধে; সন্ধ্যার দিকে। 


অত্যন্ত বিষন্নতা এবং ক্রন্দন। একাকী থাকিতে ভয়, মানুষের ভয়, বন্ধুগণের সহিত দেখা করিতে ভয়, তৎসহ জরায়ুপীড়া। 

উদাসীন, এমনকি পরিজনগণ সম্বন্ধে; নিজের দৈনন্দিন কার্য সম্বন্ধে ( ফ্লুরিক এসি, ফস এসি); যাহাদিগকে সে অত্যন্ত ভালবাসিত তাহাদের প্রতি উদাসীনতা।  
লোভী, কৃপণ (লাইকো)। 
অলস, খেলাধুলা বা কাজকর্ম কিছুই করিতে চায় না, এমনকি চিন্তা করিতেও কষ্ট হয়। 

শিরঃপীড়া, তীব্র আবেশে প্রকাশিত হয়, স্বল্প ঋতুস্রাব সহ ঋতুকালে শিরঃপীড়া, কোমল প্রকৃতি, অনুভূতিপ্রবণ, হিষ্টিরিয়াগ্রস্ত স্ত্রীলোকদিগের; শিরঃপীড়া চাপনবৎ, ফাটিয়া যাওয়ার ন্যায়, সম্মুখদিকে অবনত হইলে, মানসিক পরিশ্রমে বৃদ্ধি; বাহ্যিক চাপে, অবিরত দ্রুত সঞ্চালণে উপশম। 
পুরাতন শিরঃপীড়া অথবা রজোনিবৃত্তিকালে অত্যধিক চুল উঠিয়া যাওয়া। 


মুখমন্ডল, চক্ষুর শ্বেতাংশ হলদে হইয়া যায়, বুকের উপর হরিদ্রাবর্ণ ছোট ছোট দাগ পড়ে, নাসিকা ও গন্ডদ্বয়ের উপরিভাগে হরিদ্রাবর্ণ, ঘোড়ার জিনের ন্যায় দাগ পড়ে, জরায়ুপীড়াজ্ঞাপক মুখমন্ডল।
গলার যাবতীয় আবরণ অত্যন্ত আঁট বোধ হয়, এবং সর্বদা উহা ঢিলা করিয়া দিতে হয় (ল্যাকে)। 
দেহের উপর অংশে স্থানে স্থানে চক্রাকার দদ্রু, (সর্ব শরীরে পরস্পরছেদযুক্ত বৃত্তাকার দদ্রু-টেলুরি)। 
সন্তানের জননীদিগের তলপেটটি বড় হইয়া উঠে (শিশুদের সালফ)। 

উদরোর্ধ্বপ্রদেশে কষ্টকর শূণ্যতা এবং খালিভাবের অনুভূতি, আহারে উহার উপশম (চেলিডো, মিউরেক্স, ফস)। 
জিহ্বা অপরিস্কার, কিন্তু প্রতিবার ঋতুকালে উহা পরিস্কার হয়, ঋতুস্রাব বন্ধ হইলেই উহা পুরায় অপরিস্কার হইয়া উঠে, নীচের ওষ্ঠ স্ফীত ও ফাটা। 

কোষ্ঠবদ্ধতা, গর্ভকালে (এলু); মল শক্ত, গাট গাট, কতকগুলি বলের মত, অল্প পরিমাণ এবং কষ্টে নির্গত; মলত্যাগকালে এবং মলত্যাগের পর অনেকক্ষণ পর্যন্ত সরলান্ত্রে যন্ত্রণা ( নাই এসি, সালফ); মলদ্বারে ভারবোধ অথবা একটা গোলা থাকার ন্যায় অনুভূতি, উহা মলত্যাগে উপশমিত হয় না। 

মুত্র, লোহিতাভ কাদার বর্ণ তলানি, উহা মূত্রপাত্রে লাগিয়া থাকে, বোধহয় যেন পাত্রটিকে আগুনে পোড়ানো হইয়াছে; দুর্গন্ধ এত দুর্গন্ধ যে পাত্রটিকে ঘর হইতে বাহির করিয়া ফেলিতে হয় ( কিছুক্ষণ থিতাইবার পর অতি দুর্গন্ধ-ইন্ডিয়াম)। 

শয্যামুত্র, শিশু নিদ্রা যাইবার পরেই বিছানা ভিজাইয়া ফেলে (ক্রিয়োজো); সর্বদাই প্রথম ঘুমে শয্যামুত্র।
লালামেহ; বেদনাশূণ্য, হরিদ্রাভ, ইহাতে কাপড়ে দাগ লাগে, প্রাতঃকালে প্রস্রাবদ্বার জুড়িয়া যায়, দুর্গম্য দীর্ঘকালস্থায়ী লালামেহ (কেলি আই); জননেন্দ্রিয় দূর্বল ও অবসন্ন। 

যোনিদ্বারের উপরদিকে তীব্র সূচীবিদ্ধবৎ বেদনা, জরায়ু হইতে নাভি পর্যন্ত ছুরিকাঘাতের ন্যায় যন্ত্রণা। 
জরায়ু ও যোনিদ্বার নির্গমন; যেন বস্তিগহ্বরের সবকিছুই বাহির হইয়া পড়িবে এরূপ চাপবোধ ও নীচেরদিকে ঠেলামারা বেদনা; উহা নিবারণ করিবার জন্য পদদ্বয়ে আড়াআড়িভাবে চাপ দিতে হয় অথবা চাপিয়া বসিতে হয়, তৎসহ শ্বাসকষ্ট (তুলনীয়-এগারি, বেল, লিলিয়াম, মিউরেক্স, স্যানিকি)। 
প্রায় সর্বপ্রকারের অনিয়মিত ঋতুস্রাব-নির্দিষ্ট সময়ের পূর্বে, নির্দিষ্ট সময়ের পর, অল্প, প্রচুর, রজঃকৃচ্ছ; অথবা 

অতিরজঃ যখন উপরোক্ত লক্ষণগুলির সহিত সংযুক্ত থাকে। 
গর্ভাবস্থায় প্রাতঃকালীন বিবমিষা, খাদ্যের চিন্তা বা দর্শনে বমি বমি ভাব দেখা দেয় (নাক্স) খাদ্য রান্নার গন্ধে বমি আসে ( আর্স, কলচি)। 

শ্বাসকৃচ্ছ; নিদ্রার পর উঠিয়া বসিলে বৃদ্ধি, গৃহের মধ্যে বৃদ্ধি; নাচিলে অথবা দ্রুত হাঁটিলে উপশম। 

স্নায়বিক উত্তেজনা, সামান্য সঞ্চালনে শরীরে উত্তাপের ঝলকা উঠে, তৎসহ উৎকষ্ঠা ও মুর্ছাভাব; তৎপর সর্বাঙ্গে ঘর্ম প্রকাশ পায়; রজো নিবৃত্তিকালে এই অবস্থা (ল্যাকে, স্যাঙ্গুই, সালফ, টিউবার), বস্তিগহ্বরের যন্ত্রগুলি হইতে উত্তাপের ঝলকা উপরদিকে উঠে। 

বাহ্য জননেন্দ্রিয়ের, শরীরের নানা অংশের ও ত্বকের কন্ডুয়ন, চুলকাইলে উপশম হয় না এবং ঐ চুলকানি জ্বালাকর পরিনত হইলে (সালফ)। 

সম্বন্ধ-অনুপুরক-নেট্রাম মিউর। 
প্রতিকুল সম্বন্ধ-ল্যাকেসিস, সিপিয়ার পূর্বে বা পরে ব্যবহার্য্ নহে। পালসের সহিত পর্যায়ক্রমে ব্যবহার্য নহে। 
রজোনিবৃত্তিকালে রক্তসঞ্চালনের বিশৃঙ্খলা লক্ষণে ল্যাকে, স্যাঙ্গুই, অষ্টিলেগো সদৃশ।
অনেক ক্ষেত্রেই সাইলি ও সালফের পর নির্দষ্ট হয়। 
একটিমাত্র মাত্রাই বহু সপ্তাহ ধরিয়া আরোগ্যকর ক্রিয়া প্রকাশ করে। 

উপচয়-অপরাহ্নে এবংসন্ধ্যাকালে, ঠান্ডা বাতাসে অথবা শুষ্ক পূর্বদিকের বাতাসে, অতিরিক্ত ইন্দ্রিয়সম্ভোগে, বিশ্রমকালে, আদ্র গরম আবহাওয়ায়, ঝড়বজ্রের পূর্বে ( সোরিন)। 

উপশম- শয্যার উত্তাপে, উষ্ণ বাহ্য প্রয়োগে, বেগে অঙ্গচালনায়; বহু রোগলক্ষণ বিশেষতঃ মস্তক, হৃৎপিন্ড ও বস্তিগহ্বরের লক্ষণগুলি বিশ্রামে ও পরিশ্রমে বর্ধিত ও হ্রাসপ্রাপ্ত দুইই হয়। 
অতিরিক্ত তামাক ব্যবহারের মানসিক কুফল দুর করে, রোগী বসিয়া বসিয়া দিন কাটান এবং অতিরিক্ত মানসিক পরিশ্রম জন্য পীড়িত থাকেন। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.