Header Ads

হাইড্র্যাষ্টিস (Hydrastis) [গোল্ডেন-সিল্]

হাইড্র্যাষ্টিস (Hydrastis) [গোল্ডেন-সিল্]

হাইড্র্যাষ্টিস (Hydrastis) [গোল্ডেন-সিল্]
হাইড্র্যাষ্টিস (Hydrastis) [গোল্ডেন-সিল্]
শ্লৈষ্মিক ঝিল্লীর উপর ইহার বিশেষ ক্রিয়া রহিয়াছে। এই ক্রিয়ার ফলে শ্লৈষ্মিক ঝিল্লীগুলি শিথিলতা প্রাপ্ত হয় এবং পুরু হলদেটে দড়ির ন্যায় স্রাব সৃষ্টি হয়। ইহার শ্লৈষ্মিক স্রাব যে কোন স্থানে উদ্ভুত হইতে পারে, গলদেশ, পাকস্থলী, জরায়ু, মুত্রনালী। হাইড্র্যাষ্টিস সহজেই ক্লান্ত হইয়া পড়িবার স্বভাববিশিষ্ট বৃদ্ধ ব্যক্তি, এবং কোন সাংঘাতিক পীড়া হেতু শীর্ণতাপ্রাপ্ত ও অত্যধিক মাত্রায় দূর্বল ব্যক্তিদের উপর বিশেষভাবে কার্যকরী। মস্তিষ্কের উপর ইহার ক্রিয়ার প্রাধান্য রহিয়াছে; রোগী মনে করে যে তাহার মেধা তীক্ষ্ন হইয়াছে, মাথা পরিষ্কার হইয়াছে, তাহার বাক্যবিন্যাস স্ফুর্তিপ্রাপ্ত হইয়াছে।পেশীনিচয়ের দূর্বলতা, ক্ষীণ পরিপাকশক্তি এবং দূর্দম্য কোষ্ঠকাঠিন্য। কটিবাত। শীর্ণতাপ্রাপ্তি এবং শক্তিহীনতা। যকৃতের উপর ইহার ক্রিয়া বৈশিষ্ট্যপূর্ণ। ক্যান্সার এবং ক্যান্সারের অবস্থা, ক্ষতাবস্থাতে আসে নাই এবং সে ক্ষেত্রে বেদনাই হইল প্রধান লক্ষণ। যৌবনাবস্থা এবং গর্ভাবস্থায় গলগন্ড। বসন্তরোগে ইহার আভ্যন্তরীণ ব্যবহার এবং বাহ্যিক প্রয়োগের বিধি আছে। বসন্তের উপর হাইড্র্যাষ্টিসের যে শক্তি আছে তাহার পরিচয় পাওয়া যায় ইহার নিম্নলিখিত ক্রিয়াগুলিতে।ইহা রোগটিকে উপশমিত করে, কষ্টকর লক্ষণাবলী দূরীভূত করে এবং রোগের নির্ধারিত কালকে খর্ব করিয়া দেয়, এই সম্পর্কে যে বিপদ থাকে তাহা হ্রাস করিয়া দেয় এবং ইহার ভাবী ফল সমূহকে প্রশমিত করে। 



মন।-অবসাদগ্রস্ত; জানে সে নিশ্চই মরিবে এবং তাহা সে কামনা করে। 

মস্তক। অপ্রবল, চাপ দেয়ার ন্যায় কপালের উপর বেদনা, বিশেষতঃ এই অবস্থা যখন কোষ্ঠকাঠিন্যের সহিত বর্তমান থাকে। মাথার খুলির উপর এবং গ্রীবার পেশীগুলিতে পেশীশূল।[সিমিসিফিউগা] ললাটদেশে কেশগুলির প্রান্তরেখার উপর দিয়া বিস্তৃত েএকজিমা। সর্দ্দির আক্রমনের পর নাসারন্দ্রের গহ্বরের প্রদাহ। 

কর্ণ।গর্জনধ্বনি। শ্লেষ্মা এবং পুঁজমিশ্রিত স্রাব। বধিরতা। গলার মধ্যে ইউষ্টোশিয়ান নামক সরু নালীর সর্দ্দি, তৎসহ উচ্চ গ্রামে বাঁধা কন্ঠস্বর। 

নাসিকা। নাসারন্ত্রের পশ্চাতভাগ হইতে গলদেশ পর্যন্ত পুরু চটচটে স্রাব। জলীয় এবং হাজা উৎপাদক স্রাব। নাসারন্ধ্রের পুরাতন পচনশীল ক্ষত, তৎসহ নাসা রন্ধ্রের ভেদকে ক্ষত। সর্বদাই নাক ঝাড়িবার প্রবণতা। 

মুখবিবর। মরিচের সংস্পর্শে আসিলে জিহ্বার যে আস্বাদ পাওয়া যায় সেই প্রকার আস্বাদ। জিহ্বা সাদা, স্ফীত, বৃহৎ, ধলধলে, পিচ্ছিল, জিহ্বার উপর দাত গুলি ছাপ অঙ্কিত থাকে। [ মার্ক সল]; যেন দগ্ধ হইয়া গিয়াছে, মুখের মধ্যে প্রদাহ। জিহ্বার ক্ষত, কিনারাগুলি ফাটা। 

গলদেশ। ক্ষদ্র ক্ষুদ্র স্রাবপূর্ণ থলিসমূহে ব্যাপ্ত গলকোষ প্রদাহ। কাঁচাভাব চিড়চিড়ে এবং হাজিয়া গিয়াছে এইরূপ অনুভূতি। হলদে চটচটে শ্লেষ্মা গলা খাকর দিলেই বাহির হইয়া পড়ে। [ক্যালি বাইক্রম] নাসারন্ত্রের পশ্চাতভাগ হইতে এই প্রকার চটচটে সর্দ্দিক্ষরণ হেতু শিশুর আকষ্মাৎ নিদ্রাভঙ্গ হয়।

পাকস্থলী। উদরের মধ্যে প্রায় সবসময়ই টাটানি ব্যাথা লাগিয়া থাকে। পরিপাক শক্তি ক্ষীণ। তিক্ত আস্বাদ। শক্ত কোনাবিশিষ্ট বস্তু দিয়া আঘাতপ্রাপ্তিবৎ বেদনা। শূণ্যবোধ। উদরের ঊর্ধ্বভাগে স্পন্দন। রুটি অথবা শাকসব্জি খাইতে পারে না। অন্ত্রপেশীনিচয়ের ক্রিয়াশৈথিল্য হেতু অজীর্ণরোগ। ক্ষত এবং ক্যান্সার। পাকাশয় প্রদাহ। 

তলপেট। উদর ও ডুয়োডেনাম দেশীয় স্রাব। যকৃৎ নিষ্ক্রিয়, স্বল্পাখাতে কাতর। পান্ডুরোগ। পিত্তপাথরী। দক্ষিণ কুচকিদেশে অপ্রবল টানভাব, দক্ষিণদিকের অন্ডকোষ পর্যন্ত বিস্তৃত কর্তণবৎ বেদনা। 

পৃষ্ঠদেশ। অপ্রবল, ভারীবোধযুক্ত, টানিয়া রাখিবার ন্যায় যন্ত্রণা এবং অসাড়তা, বিশেষতঃ কটিদেশের উপর দিয়া, আসন হইতে নিজেকে উঠাইতে হইলে দুই বাহুর সাহায্য লইতে বাধ্য হয়। 

সরলান্ত্র। হারিশ বাহির হওয়া, মলদ্বার ফাটাযুক্ত। কোষ্ঠকাঠিন্য; তৎসহ উদরের মধ্যে শূণ্যবোধ এবং ঈষৎ শিরঃপীড়া। মলত্যাগকালে সরলান্ত্রে চিড়চিড়ে বেদনা। মলত্যাগের পর বহুক্ষণস্থায়ী বেদনা। [ নাইট্রিক এসিড] অর্শ এমন কি সামান্য স্রাবও ক্লান্তিকর। সঙ্কোচন এবং আক্ষেপ। 

প্রস্রাব। পুরাতন প্রমেহজনিত লালা স্রাব। প্রস্রাব বিশ্লিষ্ট হইয়া গেলে যেরূপ দূর্গন্ধ হয় সেইরূপ দূর্গন্ধ হয়। 

পুংজননেন্দ্রিয়। প্রমেহ, দ্বিতীয় অবস্থা, স্রাব পুরু এবং হলদে। 

স্ত্রীজননেন্দ্রিয়। জরায়ুর গ্রীবাদেশে খাইয়া যায় এবং হাজিয়া যায়। প্রদর, ঋতু কালে পরে বৃদ্ধি। [বোভিষ্টা; ক্যাল্কেরিয়া কার্ব]; স্রাব ঝাঝালো এবং হাজা উৎপাদক, দেখিতে ফালি ফালি, চটচটে; রজোবাহুল্য। যোনিকপাটে চুলকানি, তৎসহ প্রচুর প্রদরস্রাব। [ক্যাল্কেরিয়া কার্ব; ক্রিয়োজোট; সিপিয়া] কামোম্মাদনা। স্তনের টিউমার; স্তনবৃন্ত ভিতর দিকে সঙ্কুচিত হইয়া যায়। 

শ্বাসযন্ত্র। বক্ষঃস্থলে কাঁচাভাব, টাটানি-ব্যথা, জ্বলন। শুষ্ক কর্কশ কাসি। বায়ুনালী হইতে শ্লেষ্মাস্রাব, বিলম্বিত অবস্থায়। বৃদ্ধ এবং ক্লান্ত ব্যক্তিদিগের ব্রঙ্কাইটিস, তৎসহ পুরু হলদে চটচটে শ্লেষ্মা। পুনঃপুন অবসন্ন হইয়া পড়া এবং তৎসহ সমগ্র শরীরে ঘর্ম। বামদিকে শয়নকালে শ্বাসরুদ্ধ হইয়া আসে। বক্ষস্থল হইতে বাম স্কন্ধদেশ পর্যন্ত বেদনা। 

চর্ম। বসন্তের ন্যায় উদ্ভেদ। মুখমন্ডল, কান, নাক প্রভৃতির উপর এক জাতীয় উৎকট ক্ষত; যাবতীয় ক্ষত, ক্যান্সারজনিত তন্তুনিচয়ের বিকৃত অবস্থা। প্রচুর পরিমাণে ঘর্মস্রাবের প্রবণতা এবং অস্বস্থকর গাত্রত্বক। [হিপার] 

সম্বন্ধ-ক্রিয়ানাশকঃ সালফার। 


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.