Header Ads

ডালকামারা (Dulcamara) [ বিটার সুইট ]

ডালকামারা (Dulcamara) [ বিটার সুইট ]

ডালকামারা (Dulcamara) [ বিটার সুইট ]
ডালকামারা (Dulcamara) [ বিটার সুইট ]
গ্রীষ্মের শেষভাগে উত্তপ্ত দিবস এবং শীতল রজনী হইল ইহার ক্রিয়ার পক্ষে অনুকূল। যে সমস্ত ঔষধ আর্দ্র জলবায়ু, ভিজিয়া ঠান্ডা লাগা, বিশেষতঃ উদরাময় এই প্রকার কারণঘটিত লক্ষণ সমূহ প্রকাশ করে, ডালকামারা তাহাদের মধ্যে একটি। চর্ম , গ্রন্থি, পরিপাক সম্বন্ধীয় যন্ত্রাদি, শ্লৈষ্মিক ঝিল্লীর উপর বিশিষ্ট সম্বন্ধ রহিয়াছে। যে ক্ষেত্রে ইহা হইতে প্রচুর স্রাব নিঃসৃত হয় অথচ গাত্রত্বক নিষ্ক্রিয়। আর্দ্র বা স্যাঁৎসেতে ঠান্ডায় যে সমস্ত বাতজনিত উপসর্গের সৃষ্টি হয় এবং যাহা প্রত্যেক আবহাওয়ায় শীতল পরিবর্তনে বৃদ্ধি পায় িএবং যাহা নড়াচড়াতে কতকটা উপশমিত হয়, এই ঔষধ তাহাতে কার্যকরী। শীতল, স্যাঁতসেতে জমির উপর উপবেশন করিবার কুফল। বরফের ন্যয় শীতল। শরীরের একদিকের আক্ষেপ তৎসহ অনিদ্রা।  একাঙ্গের পক্ষাঘাত। রক্তসঞ্চয়জনিত শিরঃপীড়া, তৎসহ স্নায়ুশূল এবং শুষ্ক নাসিকা। স্যাঁতসেতে মেঝের উপর বাস বা কার্য করার ফলে যাহারা অসুস্থ হয়ে পড়েন। [নেট্রাম সালফ] হস্ত, বাহু, অথবা মুখের উপর উদ্ভেদ যদি ঋতুকালের কিছু পূর্বে বা কিছু পরে প্রকাশ পায়। 

মস্তক। মানসিক বিভ্রান্তি। মস্তকের পশ্চাদ্ভাগে যন্ত্রণা ঘাড় হইতে উপর দিকে উঠে। কথোপকথনকালে শিরঃপীড়ার উপশম। যে সমস্ত জিনিস সে চাহে তাহা সে প্রত্যাখ্যানকরে। শীতল আবহাওয়াতে মস্তকের পশ্চাদ্ভাগ শীতল, ভারী, এবং কনকন করে। মাথার খুলিতে দাদ্রু। শিশুর মাথার চর্মে র উপর এক জাতীয় চর্মরোগ, পুরু, বাদামী রঙের মামড়ী, চুলকাইলে রক্ত বাহির হয়। মাথার মধ্যে ভনভন করে। 

নাসিক। শুষ্ক সর্দ্দি। নাক পূর্ণভাব বন্ধ হইয়া যায়। যখন শীতল বৃষ্টি পড়ে তখন নাক বন্ধ হইয়া যায়। পুরু হলদে সর্দ্দি, রক্তাক্ত মামড়ী। প্রচুর সর্দ্দি। নাসিকা গরম রাখিতে চায়, যৎসামান্য শীতল বাতাস নাককে বন্ধ করিয়া দেয়। সদ্যোজাত শিশুর সর্দ্দি। 

চক্ষু। যখনই তাহার ঠান্ডা লাগে তখন সেই ঠান্ডা চক্ষুকে আক্রমন করে। পুরু হলদে স্রাব; অক্ষিপত্রের ভিতর দানা বা ক্ষুদ্র ক্ষুদ্র মাংসাঙ্কুর দেখা যায়। হে-ফিভার; প্রচুর জলের ন্যায় স্রাব, মুক্ত বাতাসে বৃদ্ধি। 

কর্ণ। “কান কট কটানি”, ভনভন শব্দ, সুচীবিদ্ধবৎ যন্ত্রণা এবং কর্ণমূলের স্ফীতি। কর্ণের অভ্যন্তর হইতে স্রাব। [কার্ম ডালসিক; ক্যালি মিউর ]। 

মুখমন্ডল। গন্ডদেশ হইতে কর্ণ, অক্ষিকোটর এবং চোয়াল পর্যন্ত ছিন্নবৎ বেদনা, এই বেদনা আরম্ভ হইবার পূর্বে উক্ত স্থানগুলি শীতল হইয়া য়ায় এবং তৎসহ বর্তমান থাকে কুকুরের ক্ষুধার ন্যায় ক্ষুধা। সাধারণতঃ মুখমন্ডল এবং গন্ডদেশের উপর আদ্র উদ্ভেদ। 

মুখবিবর। লালা চটচটে এবং সাবানের মত। আর্দ্র আবহাওয়ায় ঠান্ডা লাগিবার পর শুষ্ক, খসখসে জিহ্বা, গলার মধ্যে চাঁচিয়া ফেলার ন্যায় যন্ত্রণা। ওষ্ঠের উপর ঠান্ডা লাগিয়া ক্ষত। মুখমন্ডলের স্নায়ুশূল। যৎসামান্য ঠান্ডা লাগিলেই বৃদ্ধি। 

পাকস্থলী। সাদা, চটচটে শ্লেষ্মা বমন হইয়া যায়।। খাদ্যের প্রতি বিরক্তি শীতল পানীয় পান করিবার জন্য জ্বালাকর তৃষ্ণা। বুকজ্বালা। মলবেগের সঙ্গে সঙ্গে বমনোদ্বেগ। বমনকালে শীতবোধ।



তলপেট। ঠান্ডা লাগিয়া শূলবেদনা। নাভিদেশের উপর ইহার বিশিষ্ট ক্রিয়া রহিয়াছে। নাভিদেশের চারিদিকে কর্তনবৎ বেদনা। কুচকীর গ্রন্থিগুলি স্ফীতি। [মার্ক সল]

মল। সবুজ, জলবৎ, পিচ্ছিল, রক্তমিশ্রিত আমযুক্ত, বিশেষতঃ গ্রীষ্মকালে; যখন আবহাওয়া হঠাৎ ঠান্ডা হইয়া যায়; এই প্রকার উদরাময়ের অন্যান কারণ হইল-আর্দ্র, শীতল আবহাওয়া এবং উদ্ভেদাদি বসিয়া যাওয়া। 

প্রস্রাব। ঠান্ডা লাগিলেই প্রস্রাব করিতে বাধ্য হয়।মূত্রকৃচ্ছতা ও কষ্টকর মুত্রস্রাব, মূত্রত্যাগকালে বেদনা। ঠান্ডা লাগিয়া মূত্রাশয়ের প্রদাহ ও তন্নিমিত্ত স্রাব নির্গমন। প্রস্রাবের তলানি পুরু, শ্লেষ্মাময়, পুঁজময়। শীতল জলের উপর দিয়া খালি পায়ে বিচরণ করিবার পর মুত্রসংরোধ। 

স্ত্রীজননেন্দ্রিয়। ঠান্ডা লাগিয়া এবং আদ্রতার প্রভাবে ঋতুস্রাব বন্ধ। ঋতুস্রাব আরম্ভ হইবার পূর্বে, গাত্রত্বকের উপর পিত্তানি বাহির হয় অথবা যৌন উত্তেজনা সৃষ্টি হয়। কষ্টরজঃ তৎসহ সমগ্র শরীরে ফুষ্কুড়ির উদ্ভব; স্তনগুলিতে রক্তাধিক্য এবং স্পর্শ সহষ্ণুতা, অল্পতেই আঘাতপ্রাপ্ত হয় এবং ঠান্ডা বরদাস্ত করিতে পারে না। 

শ্বাসযন্ত্র। কাসি, ঠান্ডা এবং আদ্র আবহাওয়াতে বৃদ্ধি, তৎসহ সহজেই শ্লেষ্মা নির্গমন, কন্ঠনলীতে সুড়সুড় অনুভূতি। কাসি, স্বরভঙ্গ, আক্ষেপযুক্ত। হুপিং কাসি, তৎসহ প্রচুর পরিমাণে শ্লেষ্মা নির্গমন। শীতঋতুতে কাসি, শুষ্ক, বিরক্তিকর। হাঁপানি তৎসহ শ্বাসকৃচ্ছতা। সরল, ঘড়ঘড়ে কাসি; আর্দ্র আবহাওয়ায় বৃদ্ধি। অনেকক্ষণ ধরিয়া কাসিয়া তবে শ্লেষ্মা বাহির করিতে হয়। শারীরিক পরিশ্রমের পর কাসি। 

পৃষ্ঠদেশ। গ্রীবাদেশ আড়ষ্ট। মাজার বেদনা, অনেকক্ষণ ধরিয়া ঝুঁকিয়া থাকিবার পর যেরূপ বেদনা হয় ইহা সেইরূপ। ঠান্ডা লাগিয়া অথবা আদ্রতার প্রভাবে গ্রীবা  এবং স্কন্ধদেশে আড়ষ্ট ও খঞ্জভাব। 

প্রত্যাঙ্গাদি। পক্ষাঘাত; পক্ষাঘাতগ্রস্ত প্রত্যঙ্গসমূহ, চরণগুলি বরফের ন্যায় শীতল। হস্তের উপর আঁচিল। হস্তের তালুর উপর ঘর্ম। জঙ্ঘার দীর্ঘাস্থিতে বেদনা। বাত এবং উদরাময় একটির পর অন্য একটি পর্যায়ক্রমে উপস্থিত হয়। তরুণ চর্মোদ্ভেদের পর বাতজনিত লক্ষণসমূহের উদ্ভব। 

চর্মগ্রন্থির প্রদাহ। চর্মে  চুলকানি, ইহা সর্বদাই শীতল এবং আর্দ্র আবহাওয়ায় বৃদ্ধি পায়। রামধনুকাকার দাদ্রু, পোড়ানারাঙ্গা। ঠান্ডা লাগিয়া গ্রন্থি সমূহের স্ফীতি এবং কাঠিন্যপ্রাপ্তি। ফোষ্কাজাতীয় উদ্ভেদ। রক্তস্রাবী ক্ষত, ইহাতে স্পর্শধিক্য। ক্ষদ্র ক্ষুদ্র ষ্ফোটক। ঠান্ডা লাগিয়া অথবা পেটে অম্বল হওয়ায় চর্মের উপর রক্তবর্ণ ছোপ, আমবাত। মুখমন্ডল, জননেন্দ্রিয়, হস্ত, ইত্যাদির উপর  আর্দ্র উদ্ভেদ। মুখমন্ডল এবং করতলে বৃহৎ, মসৃণ আঁচিল সমূহ। সর্বাঙ্গীণ শোথ। পুরু বাদামী ও হরিদ্রাবর্ণ মিশ্রিত রঙের মামড়ী, চুলকাইলে রক্ত বাহির হয়। 

জ্বর। সমগ্র শরীরে শুষ্ক, জ্বালাকর উত্তাপ। সন্ধ্যার দিকে শীতবোধ, বেশীর ভাগ পৃষ্ঠের উপর। বরফের ন্যায় শীতল, তৎসহ যন্ত্রণা। শুষ্ক উত্তাপ এবং চর্মে জ্বালা। তৃষ্ণাসহ শীতবোধ। 

অবস্থান্তর-সংঘটক। রাত্রে; যে কোন প্রকার ঠান্ডায়, আর্দ্রতায়, বর্ষাকালীন আবহাওয়ায়, বৃদ্ধি। চারিদিকে নড়িয়া চড়িয়া বেড়াইলে বাহ্যিক উত্তাপে উপশম। 

সম্বন্ধ। ক্রিয়ানাশকঃ ক্যাম্ফার; কিউপ্রাম। 

অনুপুরকঃ ব্যারাইটা কার্ব। 

প্রতিবন্ধকঃ বেলেডোনা; ল্যাকেসিস্। 

তুলনীয়ঃ রাস টক্স, সিমিসিফিউগা; ক্যাল্কেরিয়া কার্ব; পালসেটিলা; ব্রায়োনিয়া; নেট্রাম সালফ। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.