Header Ads

স্যাবাল সেরুলেটা (Sabal Serulata) [স্যাবাল সেরু-Sabal Seru]

স্যাবাল সেরুলেটা (Sabal Serulata) [স্যাবাল সেরু-Sabal Seru]
Saw Palmetto
জননেন্দ্রিয় এবং প্রস্রাবযন্ত্রের(Genito-Urinary organs) উত্তেজনা সম্বন্ধীয় ইহার যে সব লক্ষণ আছে তাহার উপর ভিত্তি করিয়া হোমিওপ্যাথিক চিকিৎসা প্রণালী মতে এই ঔষধ নির্বাচন করা যাইতে পারে। 

সর্বাঙ্গীণ এবং যৌন দৌর্বল্য। পুষ্টিক্রিয়ার এবং তন্তুগঠন সম্বন্ধে উন্নীত সাধন করে। মস্তক, পাকস্থলী এবং ডিম্বকোষ (Ovarian) সংক্রান্ত লক্ষণগুলি বৈশিষ্ট্যপূর্ণ। মূত্রাশয়ের মুখশায়ী গ্রন্থির বিবৃদ্ধি(Prostatic Enlargement), উপকোষ-প্রদাহ(Epididymitis), এবং প্রসাব সম্বন্ধীয় কষ্টে ইহার মূল্য যে যথেষ্ট তাহাতে সন্দেহ নাই। উপতারা প্রদাহ (Iritis), তৎসহ মূত্রাশয়ের মুখশায়ী গ্রন্থির উপসর্গ। স্তনগুলি যদি সম্যকরুপে বৃদ্ধিপ্রাপ্ত না হয় তজ্জন্য এই ঔষধ মূল্যবান। নিদ্রা যাইতে ভয় হয়। ক্লান্তি (Languor), সমবেদনাশূণ্যতা () এবং ঔদাসীন্য ( Apathy) । 

মস্তক। বিভ্রান্ত (Confused) এবং পূর্ণতাবোধ। সহানুভূতি পছন্দ করে না; ইহাতে রাগান্বিত হইয়া উঠে। শিরোঘূর্ণন (Vertigo), তৎসহ শিরঃপীড়া। ক্ষণ ও দূর্বল রোগীদের স্নায়ুশূল (Neuralgia)। নাসিকা হইতে বেদনা উর্ধ্বদিকে উঠে এবং ললাটে গিয়া কেন্দ্রীভূত হয়। 

পাকস্থলী। ঢেকুর উঠা ও অম্লরোগ। দুগ্ধ পান করিবার জন্য স্পৃহা। [রাস টক্স, এপিস]। 

প্রস্রাবযন্ত্র। রাত্রিতে অনবরত প্রস্রাব করিবার ইচ্ছা। অসাড়ে মূত্রনির্গমন (Enuresis); মূত্রাশয়ের মুখের আংশিক পক্ষাঘাত। পুরাতন প্রমেহ। প্রস্রাব কষ্টসাধ্য (Difficult urination)। মূত্রাশয়ের প্রদাহ (Cystitis) তৎসহ মূত্রাশয়ের মুখশায়ী গ্রন্থির বিবৃদ্ধি। 

পুংজননেন্দ্রিয়। মূত্রাশয়ের মুখশায়ী গ্রন্থির উপসর্গ সমূহ; বিবৃদ্ধি; এই গ্রন্থি হইতে রসনিঃসরণ (Discharge of Prostatic Fluid)। অন্ডগুলি শীর্ণতা প্রাপ্ত হয় (Wasting of testes) এবং সঙ্গমশক্তি লোপ পায়। শুক্রনির্গমণের কালে সঙ্গম বেদনাদায়ক। যৌনসংক্রান্ত বিপর্যয় হেতু স্নায়ুমন্ডল সম্বন্ধীয় রোগক্লিষ্ট ব্যক্তিসমূহ ( Sexual Neurotics)। জননেন্দ্রিয় শীতল বলিয়া অনুভূত হয়। 

স্ত্রীজননেন্দ্রিয়। ডিম্বকোষসমূহ বেদনাদায়ক এবং বৃদ্ধিপ্রাপ্ত; স্তনগুলি সংকুচিত হইয়া যায় (Breasts Shrivel )। [আয়োডিন, ক্যালি আয়োড] তরুণীর স্নায়ুমন্ডল সম্ভুত রোগ; যৌন সম্বন্ধীয় ইচ্ছা যদি চাপা পড়িয়া যায় অথবা যদি তাহা বিপথগামী হয়। 

শ্বাসযন্ত্র। প্রচুর শ্লেষ্মা নির্গমন, তৎসহ সর্দি। পুরাতন ব্রঙ্কাইটিস। [ স্ট্যানাম; হিপার ] 

সম্বন্ধ। তুলনীয়ঃ ফসফরিক এসিড; ষ্টিগম্যাটা মেডিস; স্যান্টালাম; এপিস; মূত্রাশয়ের মুখশায়ী গ্রন্থির লক্ষণসমূহের জন্য ঃ ফেরাম পিক্রিক; থুজা; পিক্রিক এসিড (অপেক্ষাকৃত অধিক কামোত্তেজনা)। 

ক্রম। আরিষ্ট, ১০ হইতে ২০ ফোঁটা। ২য় শক্তি প্রায়শঃই অন্য শক্তি অপেক্ষা ভাল কাজ দেয়। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.