Header Ads

এবিস নাইগ্রা (Abies Nigra) [ [Abies-n- এবিস-নাই]

এবিস নাইগ্রা  (Abies Nigra) [ [Abies-n- এবিস-নাই]

এবিস নাইগ্রা  (Abies Nigra) ভিন্ন নাম Black Spruce একটি শক্তিশালী ও বহুকাল স্থায়ী ঔষধ। বিভিন্ন রোগে ইহার চরিত্রগত পাকস্থলীর লক্ষণ বর্তমান থাকে। বেশিরভাগ লক্ষণই পাকস্থলীর সমস্যা সংযুক্ত থাকে। বয়স্ক ব্যক্তিদের অজীর্ণ রোগের সাথে যদি হৃৎপিন্ডের ক্রিয়া বিকারাত্মক (functional) লক্ষণ থাকে। অথবা যদি চা কিম্বা তামাক সেবনের পর এই পীড়ার উৎপত্তি হয় তাহা হইলে এই ঔষধ প্রযোজ্য। কোষ্ঠবদ্ধতা। বাহ্যিক মাংসে ব্যথা।


মস্তক। গরম, তৎসহ রক্তাভ গন্ডদেশ (flushed cheeks)। বিষন্ন। দিবসে অবসাদগ্রস্ত, রাত্রে সজাগ (wakeful) অবস্থা। চিন্তা করিতে অক্ষম(Unable)।

পাকস্থলীখাদ্যগ্রহণের পরই সব সময় বেদনা হইয়া থাকেহৃৎপিন্ডের সন্নিকটে অবস্থিত পাকস্থলীর প্রান্তদেশে বেদনাদায়ক একটি পিন্ডের অনুভূতি, মনে হয় যেন ঐস্থানে একটি পূর্ণমাত্রায় সিদ্ধ, শক্ত ডিম্ব অবস্থান করিতেছে। 

উদরের ঊর্ধ্বদেশে নিরন্তর কষ্টদায়ক সঙ্কোচন, যেন তৎস্থলে সব কিছুই গ্রন্থিবদ্ধ। প্রাতে ক্ষুধা সম্পূর্ণরূপে চলিয়া যায়, কিন্তু দ্বিপ্রহরে এবং রাত্রে অত্যধিক ক্ষুধার উদ্রেক হয়। উদ্গার ও মুখনিঃসৃত বায়ু দূর্গন্ধময়। 

বক্ষঃস্থল। বুকের মধ্যে যেন কিছু আটকাইয়া রহিয়াছে এইরূপ একপ্রকার যন্ত্রণাদায়ক অনুভূতি এবং মনে হয় যেন ঐ আবদ্ধ বস্তুটিকে কাসিয়া বাহির করিয়া ফেলিতে হইবে; ফুসফুস যেন প্রচাপিত রহিয়াছে এইরূপ অনুভূতি। উহা সম্পূর্ণরূপে প্রসারিত করা যায় না। কাসির পর বৃদ্ধি; কাসির পর মুখ দিয়া জল উঠে। গলার ভিতর শ্বাসরুদ্ধকর অনুভূতি। শ্বাসকৃচ্ছতা; শয়েনে বৃদ্ধি। হৃৎপিন্ডে তীক্ষ্ন কর্তনবৎ বেদনা; হৃৎপিন্ডের ক্রিয়া ভারবোধযুক্ত এবং মন্থর। 

পৃষ্ঠদেশ। কোমরে যন্ত্রণা। হাড়ের মধ্যে বাতজনিত কনকনে বেদনা। 

নিদ্রা। রাত্রে অস্থিরতা এবং জাগ্রত অবস্থা এবং তৎসহ ক্ষুধা। কুস্বপ্ন। 

জ্বর। ক্রমান্বয়ে উত্তাপ ও শীতাবস্থা; পুরাতন সবিরাম জ্বর, তৎসহ পেটের মধ্যে বেদনা। 

অবস্থান্তর-সংঘটক। ভোজনের পর বৃদ্ধি। 

সম্বন্ধ-পরিচয়। সদৃশ ঔষধঃ পাকস্থীতে ঢেলার ন্যায় বস্তু-চায়না; ব্রায়োনিয়া, পালস। আরও তুলনীয়: থুজা, স্যাবাইনা, কিউপ্রেসাস (কষ্টকর অজীর্ণ অবস্থা), নাক্স ভমিকা, ক্যালি কার্ব। 

শক্তি-৩০-২০০

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.