Header Ads

এবসিন্থিয়াম (Absinthium) [ এবসিন - Absin ]

এবসিন্থিয়াম (Absinthium) [ এবসিন - Absin ]

হোমিওপ্যাথিক ঔষধ এবসিন্থিয়াম ( Absinthium ) [ এবসিন - Absin ] [ কমন ওয়ার্মউড্ ] 

এই ঔষধে পূর্ণাঙ্গীণ মৃগীরোগের সৃষ্টি হয়। এই রোগ আক্রমণের পূর্বে স্নায়বিক কম্পন হইয়া থাকে। হঠাৎ এবং ভীষণভাবে মাথা ঘোরে, বিভীষিকা-সংযুক্ত প্রলাপ বকে এবং তৎসহ জ্ঞান হারাইয়া ফেলে। স্নায়বিক উত্তেজনা এবং অনিদ্রা। মস্তিস্কে উপদাহ, অপস্মার এবং শিশুদের আক্ষেপ এই ঔষধের ক্রিয়ার অন্তর্গত। ব্যাঙের ছাতা খাইয়া যদি বিষক্রিয়া দেখা দেয়। পেশী সঙ্কোচন রোগ। কম্পন। শিশুদের অল্প কারণে ভয় পাওয়া বা ঘাবড়াইয়া যাওয়া, উত্তেজনা এবং অনিদ্রা। 

মন। অবান্তর বস্তুর কল্পনা ও অনুভূতি। ভীতিপূর্ণ স্বপ্ন। অপহরণ করিবার জন্য এক জাতীয় মজ্জাগত প্রবণতা। স্মৃতিশক্তি রহিত। সম্প্রতি কি ঘটিয়াছে তাহা ভূলিয়া যাওয়া। কাহাও সঙ্গে কোন প্রকার কথাবার্তার অনিচ্ছা। পাশবিক প্রকৃতি। 

মস্তকমস্তক ঘূর্ণন, তৎসহ পশ্চাৎ দিকে পতনের প্রবণতা। মাথা ঘুলিয়ে যাওয়া। মাথা নিচুভাবে রাখিতে চায়। অক্ষিতারাদ্বয় অসমানভাবে বিস্ফরিত। মুখমন্ডল নীলাভ। মুখমন্ডলের পেশীগুলির আক্ষেপিক সঙ্কোচন। মস্তকের পশ্চাৎ ভাগে সামান্য বেদনা।  [ জেলস পিকরিক এসিড ] 

মুখবিবর। - চোয়াল আটকাইয়া যায়। জিহ্বা দাঁতের দ্বারা কাটিয়া ফেলে, জিহ্বা কাঁপে, মনে হয় উহা ফুলিয়া গিয়াছে ও আয়তনে বৃদ্ধিপ্রাপ্ত হইয়াছে এবং উহা মুখবিবর হইতে নির্গত হইয়া যাইবে। 

গলদেশ।- যেন দগ্ধ হইয়া গিয়াছে এইরূপ অনুভূতি; যেন গলার মধ্যে একটি পিন্ড রহিয়াছে। 

পাকস্থলী।- গা-বমি; বমনোদ্রেক; উদ্গার। কোমর এবং তলপেটের চতুর্দিকে স্ফীতি। 

প্রস্রাব।- নিরন্তর প্রস্রাব করিবার ইচ্ছা। প্রস্রাব অত্যন্ত কড়া গন্ধ; হরিদ্রাবর্ণ। 

ইন্দ্রিয়-বিষয়ক।- ডানদিকের ডিম্বাশয়ে তীক্ষ্ন দ্রুতগতিবিশিষ্ট যন্ত্রণা। শুক্রমেহ,  ইহাতে ইন্দ্রিয় শিথিল এবংদূর্বল। নিয়মিত কালের পূর্বেই রজোনিবৃত্তি। 

বক্ষঃস্থল।- বুকের উপর ভারী বোধ। হৃৎপিন্ডের অনিয়মিত ও উত্তেজনাপূর্ণ ক্রিয়া; ইহার শব্দ পৃষ্ঠদেশেও শুনিতে পাওয়া যায়। 

অঙ্গ-প্রত্যঙ্গাদি। অঙ্গে বেদনা। পক্ষাঘাতের লক্ষণনিচয়। 

সম্বন্ধ-পরিচয়।- সদৃশ ঔষধঃ- এলকোহল; আর্টেমিসিয়া; হাইড্রোসাই এসিড; সিনা; সিকুউটা। 

ক্রম।- ১ম হইতে ৬ষ্ঠ শক্তি। 


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.