Header Ads

এক্টিয়া স্পিক্যাটা ACTEA SPICATA [ Act-sp এক্টিয়া স্পি ]

এক্টিয়া স্পিক্যাটা ACTEA SPICATA [ Act-sp এক্টিয়া স্পি ]

হোমিওপ্যাথিক ঔষধ  এক্টিয়া স্পিক্যাটাACTEA SPICATA বা বনবেরী


ইহা একটি বাতব্যধির ঔষধ, বিশেষ করিয়া ক্ষুদ্র সন্ধিস্থলগুলি আক্রান্ত হইলে। এ ক্ষেত্রে ছিঁড়িয়া ফেলার ন্যায় বেদনা এবং ঝিনঝিনিই হইল ইহার বৈশিষ্ট্য। মণিবন্ধে বাত। সর্বাঙ্গে স্পন্দনের অনুভূতি, বিশেষ করিয়া যকৃৎ এবং মূত্রগ্রন্থিদেশে। হৃৎপিন্ড এবং রক্তবহা-নাড়ী সংক্রান্ত আক্ষেপ। স্পর্শ এবং নড়াচড়ায় বেদনার বৃদ্ধি। 


মস্তক। ভীতিপূর্ণ; সহজেই চমকিয়া উঠে; হতবুদ্ধি হইয়া যায়। মস্তকের মধ্যে যেন রক্ত ফুটিতেছে; কফি খাইলে এই অবস্থান্তর ঘটে। শিরোঘূর্ণন; বিদীর্ণ হইয়া যাইতেছে এইরূপ শীরঃপীড়া, মুক্ত বাতাসে উপশম, মস্তিষ্কের মধ্যে দপদপানি, মাথার চাঁদি হইতে ভ্রূ-যুগলের মধ্যবর্তী স্থান পর্যন্ত বেদনা; কপালে উত্তাপ, ললাটের বাম দিকের অস্থির যে অংশ উদ্গত হইয়া থাকে তাহাতে বেদনা; মনে হয় যেন অস্থি বিচূর্ণ হইয়া যাইতেছে। মাথার ত্বক পর্যায়ক্রমে চুলকায় এবং উত্তপ্ত হইয়া উঠে; নাসিকার অদ্রভাগ লাল, প্রবহমান তরল সর্দি। 
মুখমন্ডল। উপর দিকের চোয়ালে ভীষণ বেদনা, ইহা দাঁত হইতে ধাবিত হইয়া গালের হাড়ের উপর দিয়া রগ পর্যন্ত পৌঁছায়। মুখমন্ডল এবং মাথার ঘর্ম। 

পাকস্থলী। পাকাশয়ের ঊর্ধ্বভাগে বিদারণবৎ ও তীব্র বিদন্ধবৎ যন্ত্রণা, তৎসহ বমন। পাকস্থলীতে মোচড় দেওয়ার ন্যায় যন্ত্রণা, তৎসহ শ্বাসকষ্ট। শ্বাসরোধের ন্যায় অনুভূতি। ভোজনের পর আকষ্মিক ক্লান্তি। 

তলপেট। পশ্চাৎদিকে টানিয়া ধরিয়াছে এইরূপ আক্ষেপিক অবস্থা। উদরের নিম্নভাগ স্ফীত এবং তৎস্থানে খোঁচা মারার ন্যায় যন্ত্রণা। 

শ্বাস-প্রশ্বাস-যন্ত্র। শয়নকালে রাত্রে স্বল্প এবং অনিয়মিত শ্বাস-প্রশ্বাস। শ্বাসক্রিয়ায় বুকের উপর ভীষণ চাপিয়া ধরার ন্যায় অনুভূতি। শীতল বায়ু লাগিয়া ক্ষীণশ্বাস। 

অঙ্গ-প্রত্যঙ্গাদি। কোমরে বিদারণবৎ যন্ত্রণা। ক্ষুদ্র ক্ষুদ্র সন্ধিস্থলগুলিতে এবং মণিবন্ধে বাতের বেদনা। [আলমাস] অঙ্গুলীগুলিতে, পায়ের সন্ধিগুলিতে েএবং পায়ের অঙ্গুলীগুলিতে বাতজনিত বেদনা। সামান্য ক্লান্তি হইতে সন্ধিস্থলের স্ফীতি; মণিবন্ধ স্ফীতি, রক্তবর্ণ এবং নড়াচড়ায় বৃদ্ধি। হাতগুলিতে পক্ষাঘাতের ন্যায় দূর্বলতা। বহুগুলিতে খঞ্জতানুভূতি। হাঁটুতে বেদনা। কথা বলিবার অথবা ভোজনের পর আকষ্মিক অবসন্নতা। 

সম্বন্ধ-পরিচয়। সদৃশ ঔষধসমূহঃ- সিমিসিফি, কলোফাই, লেডাম। 

ক্রম। ৩য় শক্তি। 


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.