Header Ads

ক্রোটেলাস হরিডাস [ Crotalus Horridus ] [Crot-h - ক্রোটেলাস ]

ক্রোটেলাস হরিডাস [ Crotalus Horridus ] [Crot-h - ক্রোটেলাস ]

হোমিওপ্যাথিক ঔষধ ক্রোটেলাস হরিডাস

[র‌্যাটেল সাপের বিষ]

সর্পবিষগুলি রাসায়নিক সোডা অথবা অন্যান্য লবণের সায়ান হাইড্রেটস। সুরাসারের এই সমস্ত বিষাক্ত লবণকে বিগলিত করিবার স্বাভাবিক শক্তি আছে এবং ইহা একটি ক্রিয়ানাশক ঔষধ। পরিপোষণ বা পুষ্টিসাধন সম্পর্কে ইহার গভীর ক্রিয়া রহিয়াছে। বার্ধক্যে পুষ্টিসম্বন্ধীয় বিপর্যয়। 

নাতিপ্রবল পচনশীল অবস্থাসমূহ। সাধারণভাবে রক্তের বিকৃত অবস্থা, রক্তস্রাব এবং পান্ডুরোগ। ক্রোট্যালিন ইনজেকসান রক্তের জমাট বাঁধা প্রক্রিয়াকে হ্রস করিয়া দেয়। মৃগীরোগে এই প্রক্রিয়ায় গড় হিসাবে প্রাবল্য স্বাভাবিক অবস্থা অপেক্ষা অনেক বেশী। রক্ত বিশ্লেষিত হইয়া যায়, রক্তস্রাব (কালচে তরল পদার্থ যাহা জমাট বাঁধে না), কার্বাঙ্কল হইবার প্রবণতা, উৎকট স্কার্লেটিনা, সাংঘাতিক পীতজ্বর, প্লেগ, কলেরা প্রভৃতি রোগ (ইহার বিশিষ্ট লক্ষণগুলি দৃষ্ট হয় বলিয়া ঐ সব রোগে) ইহা প্রয়োগ করিবার সুযোগ উপস্থিত হয়। রক্তস্রাব হইবার ধাতুদোষ। বেদনা প্রশমনার্থ অবসাদক ঔষধরূপে কার্য করে। নিদ্রার উপক্রম হইলেই বা নিদ্রার মধ্যে রোগলক্ষণের বৃদ্ধি। অধিক ক্ষেত্রে দেহের দক্ষিণ দিকে ইহার কার্যের প্রাধান্য দেখা যায়। 

মন।- বিলাপ করিবার প্রবণতা; জ্ঞান এবং স্মৃতিশক্তির আচ্ছন্ন অবস্থা; অধীর। বাচালতা, তৎসহ পালাইয়া যাইবার ইচ্ছা। বিষন্নতা। মস্তিস্কের ক্ষয় সম্পর্কে বিভ্রান্তি। 

মস্তক।- শিরোঘূর্ণন, তৎসহ দুর্বলতা এবং কম্পন। মস্তকের পশ্চাদ্ভাগে ভারীরোধ এবং ঈষৎ বেদনা, দক্ষিণ দিকে এবং দক্ষিণ চক্ষুতে। বাম পার্শ্বে শয়ন করিলে শিরঃপীড়া এবং হৃদপিন্ডে বেদনা। শিরঃপীড়া, ডিঙ্গি মারিয়া চলিতে বাধ্য হয়, পাছে ঝাঁকুনি লাগে। 



চক্ষু।-আলোক আদৌ সহ্য হয় না, বিশেষতঃ ল্যাম্পের বা প্রদীপের আলো। চক্ষুর বর্ণ হলদে। মায়া বা ভ্রান্তিসমূহ; নীল রঙ সমূহ দৃষ্ট হয়। চক্ষু এবং চক্ষুর চারিধারে স্নায়ুশূল; ছেদনবৎ, বিদ্ধ করার ন্যায় যন্ত্রণা, মনে হয় যেন চক্ষুর কোণ একধারে কর্তন করা হইয়াছে। অক্ষিগোলকের মধ্যে রক্তস্রাব হইলে এই ঔষধ তাহা শোষণ করিবার জন্য প্রয়োগ করা চলে। চক্ষুর কাঁচপ্রভ স্থানের মধ্যেও এই প্রকার রক্তস্রাব। কিন্তু প্রদাহবিহীন অক্ষিপট হইতে রক্তস্রাবে ইহা বিশেষভাবে কার্যকরী। দ্বিত্বদৃষ্টি। 

কর্ণ।- শ্রবণক্রিয়া-ঘটিত শিরোঘূর্ণন। কান হইতে রক্ত ক্ষরিত হয় এবঙ চুয়াইয়া পড়ে। দক্ষিণ কর্ণ মনে হয় যেন বন্ধ হইয়া গিয়াছে। 

নাসিকা।- নাসিকা হইতে রক্তস্রাব, রক্ত কৃষ্ণবর্ণ এবং দড়ির ন্যায়, পচনশীল ক্ষত, হাম, স্কার্লেটিনা প্রভৃতি প্রভৃতি রোগ অথবা উপদাংশের পর উৎপন্ন। 

মুখমন্ডল।- ব্রণ। ওষ্ঠ স্ফীত এবং অসাড়। সীসকের ন্যায় রঙ এবং হরিদ্রাবর্ণ মুখমন্ডল। দাঁতকপাটী। 

মুখবিবর।- জিহ্বা লাল এবং ক্ষুদ্রাকার কিন্তু স্ফীত বলিয়া মনে হয়। জিহ্বা আগুণের মত লাল, কেন্দ্রস্থলে শুষ্ক, মসৃণ এবং চকচকে। ছাতাপড়ার গন্ধ মুখ হইতে বাহির হয়। মুখ থুতুতে ভর্তি হইয়া যায়। জিহ্বা ঠেলিয়া বাহির করিলে উহা দক্ষিণ দিকে বাঁকিয়া যায়। রাত্রে আক্ষেপিক দাঁত কড়মড়ানি। জিহ্বার ক্যান্সার, তৎসহ রক্তস্রাব। 

গলদেশ।- শুষ্ক, স্ফীত, কালচে লাল। অন্ননালীর আক্ষেপ; কোন শক্ত জিনিস গিলিতে পারে না। বেশ কষা ধরনের সঙ্কোচন। পচনশীল অবস্থা, তৎসহ অত্যধিক স্ফীত। 

পাকস্থলী।- উদরের চারিধারে কাপড় প্রভৃতির সংস্পর্শ সহ্য হয় না। ভুক্ত জিনিস পেটের মধ্যে রাখিতে পারে না; ভীষণভাবে খাদ্য বমি হইয়া যায়; পিত্তবমন, রক্তবমন; ঋতুস্রাবের পর প্রতি মাসে অনবরত বমনোদ্বেগ এবং বমন। দক্ষিণ পার্শ্বে শয়ন করিতে পারে না, শয়ন করিলেই ঘোরাল সবুজ রঙের পদার্থ বমি হইয়া উঠিয়া যায়। কাল অথবা কফিচূর্ণবৎ বমন। পাকাশয়ের ক্যান্সার তৎসহ রক্তমিশ্রিত পিচ্ছিল শ্লেষ্মা বমন। উদরের ঊর্ধ্বভাগের নিম্নদেশে কম্পন এবং ফড়ফড় শব্দ অনুভূত হয়। পাকস্থলীতে শূণ্য বোধ এবং অবসন্নতা। পাকস্থলীর ক্ষত। সংশ্লিষ্ট পেশীনিচয়ের দূর্বলতা হেতু অগ্নিমন্দা। পুরাতন সুরাপায়ীদের পাকাশয় প্রদাহ। ক্ষুধার্ত, উত্তেজক কিছু খাইবার অদম্য স্পৃহা; চিনি, মাংস খাইতে বিরক্তি। 

তলপেট।-স্ফীত, উত্তপ্ত এবং সহজেই আঘাত লাগে। যকৃৎ প্রদেশে বেদনা। 

মল।- কাল, পাতলা, দুর্গন্ধময়, কফিচূর্ণের ন্যায়। অন্ত্র হইতে রক্তস্রাব; রক্ত কাল তরল এবং জমাট বাঁধে না। ভ্রমণ করিবার অথবা দাঁড়াইবার সময় সরলান্ত্র হইতে রক্তক্ষরণ হয়। 

স্ত্রীজননেন্দ্রিয়।- ঋতুস্রাব অধিককাল স্থায়ী। কষ্টরজঃ বেদনা ঊরুদেশ বাহিয়া নামে, তৎসহ হৃদপিন্ড-প্রদেশে কনকনানি। জরায়ু হইতে রক্তস্রাব, তৎসহ উদরের মধ্যে অবসন্নতা। প্রসবান্তিক ( সুতিকা) জ্বর; প্রসবান্তিক ক্লেদস্রাব, দুর্গন্ধময়। প্রসবান্তে জঙ্ঘার শিরার স্ফীতি। জরায়ু যেন খসিয়া পড়িবে এইরূপ অনুভূতি। জরায়ুর বন্ধনীগুলিতে বেদনাদায়ক টানিয়া রাখা ভাব। পাগুলিকে স্থির রাখিতে পারে না। 

প্রস্রাবযন্ত্র।- কালচে রক্তমিশ্রিত প্রস্রাব। মূত্রগ্রন্থি প্রভৃতি স্থান হইতে বিচ্ছিন্ন তন্তুকণাসমূহ। 

মূত্রগ্রন্থির প্রদাহ।- এলবুমেনযুক্ত কালচে ও স্বল্প প্রস্রাব। [মার্ক কর]। 

হৃদপিন্ড।- ক্রিয়া ক্ষীণ, নাড়ী কম্পমান। হৃদকম্পন, বিশেষতঃ ঋতুকালে হৃদপিন্ডে কম্পন অনুভূতি। 

শ্বাসযন্ত্র।- কাসি, তৎসহ রক্তমিশ্রিত শ্লেষ্মা। কন্ঠনলীর মধ্যে একটি শুষ্ক স্থান হইতে উৎপন্ন সুড়সুড় অনুভূতি। 

প্রত্যঙ্গাদি।- হাত কাঁপে, স্ফীত। নিম্ন প্রত্যঙ্গাদি সহজেই নিদ্রিত বা অসাড় হইয়া পড়ে। দক্ষিণদিকের পক্ষাঘাত। 

জ্বর।- উৎকট, সাংঘাতিক জ্বরসমূহ যাহার রক্তস্রাব এবং পচনশীলতাই হইল বৈশিষ্ট্য। নাতিপ্রবল পিত্তজ স্বল্পবিরাম জ্বর। পীতজ্বর। রক্তমিশ্রিত ঘর্ম। সেরিব্রো স্পাইনাল মেনিজাইটিস। [সিকিউটা; কিউপ্রাম এসেটিকাম]। শীতল ঘর্ম। 

চর্ম।-স্ফীতি এবং বিবর্ণতা, চর্ম সাঁটিয়া থাকে এবং তাহার উপর বিভিন্ন রঙের আভা দুষ্ট হয, তৎসহ অসহ্য বেদনা। ফোষ্কার উৎপত্তি। ঈষৎ পীতবর্ণ। সমগ্র শরীরের ত্যক হরিদ্রবর্ণ। দক্ষিণদিকের অর্ধাঙ্গের উপর যে চর্ম তাহা অতীব স্ফর্শাধিক্য যুক্ত। চর্ম শ্লৈষ্মিক ঝিল্লী, রক্তাম্বুস্রাবী ঝিল্লী প্রভৃতির মধ্যে রক্তস্রাব। শরীরের প্রত্যেক স্থান হইতে রক্তস্রাব। রক্তমিশ্রিত ঘর্ম। অত্যধিক শীত হেতু হাত ও পায়ের অঙ্গুলিতে স্ফীতি, প্রদাহ এবং চুলকানি। আঙ্গুলহাড়া। শবব্যবচ্ছেদকালে বিষাক্ত অস্ত্রের দ্বারা কোন স্থান কাটা গেলে ( তাহার মারাত্মক ক্রিয়া হইতে রক্ষা পাইতে হইলে) এই ঔষধ সেব্য। পুঁজবটীসমূহ। পোকামাকড়ে হুল ফুটাইয়া দিলে কিম্বা কামড়াইলে। টীকা দিবার পর শরীরের উপর উদ্ভেদসমূহ। টীকাদানের কুফলসমূহ। লসিকাগ্রন্থির প্রদাহ এবং রক্তদুষ্টিসম্ভুত বিষাক্ত জ্বর। ষ্ফোটক, কার্বাঙ্কল এবং উদ্ভেদসমূহের চারিধারে বেগুনী রঙের নানাবর্ণে চিত্রবিচিত্র চর্ম ও শোথ। পৃষ্ঠব্রণ। টাটানি অনুভূতি যাহা প্রচাপনে উপশমিত হয়। 

নিদ্রা।-মৃত লোকের স্বপ্ন। নিদ্রাকালে চমকিয়া উঠা। হােইতোলা। নিদ্রাভঙ্গের সময় নিঃশ্বাস বন্ধ হইয়া আসে। 

অবস্থান্তর-সংঘটক।- দক্ষিণদিকে; মুক্ত বাতাসে; সন্ধ্যায় ও প্রাতে; বসন্তকালে; গ্রীষ্মকালের প্রাদুর্ভাবকালে; প্রতি বৎসরে; জাগরিত হইলে; ভিজে ও স্যাঁৎসেতে অবস্থায়; ঝাঁকুনিতে, বৃদ্ধি। 

সম্বন্ধ।- তুলনীয়ঃ বোথ্রোপস্; ন্যাজা ( অধিকতর স্নায়বিক উত্তেজনামূলক চিত্র); ল্যাকেসিস্ ( বামদিকের বৃদ্ধি হইলে ইহার সুস্পষ্ট বৈশিষ্ট্য); ক্রোটেলাস ক্যাস্কাভেলা (মৃত্যু সম্বন্ধে চিন্তা এবং স্বপ্ন, অস্থি-সন্ধিতে পক্ষাঘাত, কষ্টকর ঘড়ঘড় শব্দবিশিষ্ট শ্বাসক্রিয়া এবং অর্ধচৈতন্য অবস্থা। একপ্রকার সম্মোহিত অবস্থার সৃষ্টি হয়; অক্ষিগোলকের চারিধারে কর্তনবৎ অনুভূতি)। বাঙ্গোরাস-ক্রেট (মজ্জার ধূম্রবর্ণ পদার্থের প্রদাহ)। 

ক্রিয়ানাশক।- ল্যাকেসিস; সুরাসার। বিচ্ছুরিত উত্তাপ; কর্পূর।

[শক্তি- ৬, ৩০, ২০০] -[ডাঃ এইচ. সি. এলেন, এম.ডি]

তথ্যসূত্র- মেটেরিয়া মেডিকা- ডাঃ উইলিযাম বোরিক এম.ডি 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.