Header Ads

ক্যালমিয়া ল্যাটিফোলিয়া (Kalmia Latifolia) [ ক্যালমিয়া ল্যাট- Kalmia Lat ]

ক্যালমিয়া ল্যাটিফোলিয়া (Kalmia Latifolia) [ ক্যালমিয়া ল্যাট- Kalmia Lat ]

হোমিওপ্যাথিক ঔষধ ক্যালমিয়া ল্যাটিফোলিয়া

[পার্বত্য লরেল লতা] 

ইহা একটি বাতের ঔষধ। বেদনা দ্রুত স্থানান্তরিত হয়। বমনোদ্বেগ এবং ধীরগতি বিশিষ্ট নাড়ী পীড়ার সহিত বর্তমান থাকে। হৃদপিন্ডের উপর ইহার প্রকৃষ্ট ক্রিয়া রহিয়াছে। সামান্য মাত্রায় ইহা হৃদপিন্ডের বিবর্ধিত করে। স্নায়ুশূল; বেদনা সমূহ নিম্নদিকে দ্রুত ধাবিত হয়, তৎসহ বর্তমান থাকে অসাড়তা। লোকোমোটর এট্যাক্সিয়া রোগে তীব্র বেদনা অনুভূতি। বহুকাল ব্যাপিয়া এবং ক্রমাগত চলিতে থাকে এমন জ্বর, তৎসহ পেটফাঁপা। পক্ষাঘাতের ন্যায় অনুভূতিসমূহ; প্রত্যাঙ্গাদিতে বেদনা এবং কনকনানি প্রায় প্রত্যেক লক্ষণসমষ্টির সহিত বর্তমান থাকে। প্রস্রাব এলবুমেন থাকে। 

মস্তক।শিরোঘূর্ণন; সম্মুখভাগে ঝুঁলিলে বৃদ্ধি। মস্তিস্কে বিভ্রান্তি অনুভূতি। ললাট এবং রগের স্থানে স্থানে বেদনা, ইহা মাথা হইতে গ্রীবার পশ্চাদ্ভাগ এবং দন্ত পর্যন্ত বিস্তৃত হয়; হৃদপিন্ডের বৈকল্যহেতু ইহার উৎপত্তি। 

চক্ষু।- দৃষ্টিশক্তির হ্রাসপ্রাপ্তি। চক্ষুগুলি নাড়িলে আড়ষ্টতা এবং টান অনুভূতি। বাতজনিত অক্ষিতারা প্রদাহ। শ্বেতপটলপ্রদাহ চক্ষু নাড়াইলে বেদনা বৃদ্ধিপ্রাপ্ত হয়। 

মুখমন্ডল। - স্নায়ুশূল; দক্ষিণদিকে বৃদ্ধি; জিহ্বার মধ্যে সূচীভেদবৎ বেদনা। চোয়াল এবং মুখমন্ডলের অস্থিতে সূচীভেদবৎ এবং কর্তনবৎ যন্ত্রণা। 


পাকাশয়।- পাকাশয়ের ঊর্ধ্বভাগে তপ্ত এবং ঈষৎ জ্বলনের অনুভূতি। বমনোদ্বেগ; বমন। উদরের উর্ধ্বভাগে বেদনা, সম্মুখে ঝুঁকিলে বৃদ্ধি; সোজাভাবে খাড়া হইয়া বসিয়া থাকিলে উপশম। পিত্ত কুপিত হইয়া উপসর্গের সৃষ্টি, তৎসহ বমনোদ্বেগ, শিরোঘূর্ণন এবং শিরঃপীড়া। উদরের ঊর্ধ্বভাগে নিম্নদেশে যেন কিছু দিয়া চাপ দেওয়া হইতেছে এইরূপ অনুভূতি। 

প্রস্রাবযন্ত্র।- প্রস্রাব পুনঃপুনঃ হইতে থাকে, তৎসহ কটিদেশে তীক্ষ্ণ বেদনা। 

হৃদপিন্ড।- দূর্বল, নাড়ীর গতি মন্দ। [ ডিজিটালিস; এপোসাইনাম ক্যান] হৃদপিন্ড ধড়ফড় করিতে থাকে, তৎসহ উদ্বেগ। হৃদকম্পন; সম্মুখ দিকে ঝুকিয়া পড়িয়া থাকিলে বৃদ্ধি। সন্ধিস্থলের বাত এবং বাতরোগজনিত বেদনা যখন স্থানান্তরিত হইয়া হৃদপিন্ডকে আক্রমণ করে। হৃদপিন্ডের অস্বাভাবিক দ্রুত ক্রিয়া, তৎসহ বেদনা। [থাইরয়েড] তামাক খাইবার ফলে হৃদপিন্ডের উপসর্গ। শ্বাসকৃচ্ছতা এবং উদরের ঊর্ধ্বভাগ হইতে হৃদপিন্ড পর্যন্ত প্রচাপন অনুভূতি। তীক্ষ্ণ বেদনা শ্বাসরোধ করিয়া ফেলে। হৃদপিন্ডের উপরন্তু বক্ষঃস্থলের মধ্য দিয়া স্কন্ধাস্থির ভিতর পর্যন্ত বিদ্ধবৎ বেদনা। নাড়ীর গতি দ্রুত। হৃদপিন্ডের ক্রিয়া কোলাহলপূর্ণ, দ্রুত এবংদেখিতে পাওয়া যায়। হৃদপিন্ডের চারিধারে থাকিয়া থাকিয়া দুঃসহ যাতনার আতিশয্য উদ্ভত হয়। 

স্ত্রীজননেন্দ্রিয়।- ঋতুস্রাব অতি শীঘ্র শীঘ্র আরম্ভ হয় অথবা অবরুদ্ধ হইয়া থাকে, তৎসহ বর্তমান থাকে প্রত্যঙ্গাদি, পৃষ্ঠদেশ এবং উরুদেশের অভ্যন্তরভাগে বেদনা। প্রদরস্রাব ঋতুস্রাবের অনুগমন করে। 

পৃষ্ঠদেশ।- গ্রীবাদেশ হইতে বাহু পর্যন্ত বেদনা; পৃষ্ঠদেশীয় মেরুদন্ডের ঊর্ধ্বস্থিত তিনটি অস্থিতে বেদনা যাহা স্কন্ধাস্থি পর্যন্ত বিস্তৃত হয়। পৃষ্ঠদেশের উপর দিক হইতে নিম্নদিক পর্যন্ত বিস্তৃত বেদনা, মনে হয় যেন পৃষ্ঠ ভাঙ্গিয়া যাইবে, মেরুদন্ডের কোন কোন স্থানে সন্নিবন্ধ বেদনা; স্কন্ধাস্থির মধ্য দিয়া বেদনা। স্নায়বীয় বৈকল্যহেতু কটিদেশে বেদনা। 

প্রত্যাঙ্গাদি।- স্কন্ধের ত্রিকোণপেশী, বিশেষতঃ দক্ষিণ দেকের। ঊরুদেশ হিইতে জানু এবং পা পর্যন্ত বিস্তৃত বেদনা। কোন একটি অঙ্গের অধিকাংশ স্থানই বেদনা দ্বারা আক্রান্ত হয়, অথবা বেদনা বহু সন্ধিস্থল আক্রামণ করে এবং দ্রুত ঐ বেদনা চলিয়া যায়। অঙ্গপ্রত্যাঙ্গাদিতে দূবলতা, অসাড়তা, ফুটিয়া যাওয়ার ন্যায় বেদনা এবং শীতলতা অনুভূতি। অগ্রবাহুর ভিতর দিকের বৃহত্তর অস্থি এবং তর্জনীর উপর দিয়া যে সকল স্নায়ু প্রসারিত রহিয়াছে তাহাতে বেদনা। সন্ধিস্থলগুলি রক্তবর্ণ, উত্তপ্ত এবং স্ফীত। বাম বাহু  ঝিনছিন  করে এবং অসাড়তা প্রাপ্ত হয়। 

নিদ্রা।- নিদ্রাহীনতা, অত্যন্ত প্রত্যুষে শয্যাত্যাগ করে। 

অবস্থান্তর-সংঘটক।- সম্মুখ দিকে ঝুকিলে বৃদ্ধি। [ক্যালি কার্ব, ইহার বিপরীত] নিম্নদিকে দৃষ্টিপাত করিলে; নড়াচড়ায় মুক্ত বাতাসে বৃদ্ধি। 

সম্বন্ধ।- তুলনীয়ঃ ক্যালমিয়া; স্পাইজেলিয়া; পালসেটিলা। 

অনুপুরকঃ বেঞ্জোয়িক এসিড। 

ক্রাম।- আরিষ্ট হইতে ৬ষ্ঠ শক্তি পর্যন্ত। 

[তথ্যসূত্র- ম্যাটেরিয়া মেডিকা- উইলিয়াম বোরিক, এম.ডি]

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.