Header Ads

Caladium Seguinum [ ক্যালেডিয়াম সেগুইনাম ] [Calad - ক্যালাড ]

Caladium Seguinum [ ক্যালেডিয়াম সেগুইনাম ]  [Calad - ক্যালাড ]

হোমিওপ্যাথিক মেডিসিন ক্যালেডিয়াম সেগুইনাম [Caladium Seguinum]

আমেরিকার এক প্রকার গাছ

জননেন্দ্রিয়নিচয় এবং এই প্রদেশে চুলকানির উপর এই ঔষধ শক্তিশালী। কোন বিশিষ্ট অংশে শীতলতা এবং শয়ন করিবার ইচ্ছা, তৎসহ বামদিকে শয়নকালে বৃদ্ধি। যৎসামান্য আওয়াজে নিদ্রার মধ্যে চমকায় উঠে। গতি হইতে ভীতির উৎপত্তি। তামাক খাইবার অদম্য ইচ্ছা ইহা সংযত করে। তাকাক খাইয়া হৃদপিন্ডের উপসর্গ। হাঁপানি রোগের উপসর্গসমূহ। 

মস্তক।- ধুম্রপানকারিগণের শিরঃপীড়া এবং মানসিক বৈকল্য। অত্যন্ত বিস্মৃতিশীল, বিবিধ ঘটনা সম্বন্ধে অজ্ঞানতা। বিভ্রান্তি উৎপাদক শিরঃপীড়া, তৎসহ স্কন্ধদেশে বেদনা, চক্ষুর মধ্যে এবং কপালে চাপ বোধ; শব্দ শ্রবণে অভিভূত হইবার প্রবণতা। কর্ণের মধ্যে দপদপানি। 

পাকস্থলী।- পাকাশয়ের মোহনায় দংশনবৎ অনুভূতি, ইহাতে গভীরভাবে শ্বাস গ্রহণ করা যায় না; এবং উদগার। পাকাশয় শুষ্ক খাদ্য পূর্ণ রহিয়াছে এইরূপ অনুভূতি; পক্ষ সঞ্চালনবৎ অনুভূতি। ক্ষয়কারক বমন, তৃষ্ণাহীনতা, কেবলমাত্র গরম পানীয় সহ্য করিতে সক্ষম। দীর্ঘ শ্বাসবৎ শ্বাসক্রিয়া। 

পুংজননেন্দ্রিয়। - চুলকানি। লিঙ্গাগ্রভাগ অত্যন্ত লাল। লিঙ্গাদি বৃহত্তর বলিয়া মনে হয়, স্ফীত, শিথিল, শীতল ঘর্মবিশিষ্ট; অন্ডকোষের চর্ম পুরু। অর্ধ নিদ্রিত অবস্থায় লিঙ্গোদ্রেক; সম্পূর্ণ জাগরিত হইলে ইহার পরিসমাপ্তি। ধ্বজভঙ্গ; কামোত্তেজনাকালে লিঙ্গের শৈথিল্য। সঙ্গমকালে উত্তেজনা এবং শুক্রক্ষরণের অভাব। 

স্ত্রীজননেন্দ্রিয়।- গর্ভাবস্থায় যোনিকপাটে এবং যোনিপথে চুলকানি। [এম্ব্রা; ক্রিয়োজোট] কামোদ্দীপনা। রাত্রে জরায়ুতে খিলধরার ন্যায় বেদনা। 

চর্ম।- মিষ্টগন্ধযুক্ত ঘর্ম-মাছিরা আকৃষ্ট হয়। কীটাদির দংশন তীব্রভাবে জ্বালা এবং চুলকানির সৃষ্টি করে। চুলকানিযুক্ত সমতল উদ্ভেদ বা পিত্তানি এবং হাঁপানি পর্যায়ক্রমে প্রকাশিত হয়। জ্বালাকর অনুভূতি এবং ইরিসিপেলাসের ন্যায় প্রদাহ।

শ্বাসযন্ত্র।-কন্ঠনলী মনে হয় যেন সঙ্কুচিত রহিয়াছে, শ্বাসক্রিয়া বাধাপ্রাপ্ত। শ্লেষ্মাঘটিত হাঁপানি; শ্লেষ্মা সহজে নির্গ ত হয় না। রোগী নিদ্রা যাইতে ভয় করে। 

অবস্থান্তর-সংঘটক।- ঘর্মস্রাবের পর এবং দিবসে নিদ্রা যাইবার পর উপশম। গতি হইতে বৃদ্ধি। 

সম্বন্ধ।- প্রতিবন্ধকঃ এরাম ট্রিফাইলাম। 

অনুপুরক ঃ নাইট্রিক এসিড। 

তুলনীয় ঃ ক্যাপ্সিকাম; ফসফর; কষ্টি ; সেলেন; লাইকো ; ইক্ষুগন্ধা (যৌন দূর্বলতা, শুক্রক্ষরণ, প্রষ্টেট গ্ল্যান্ডের বিবৃদ্ধি)। 
ক্রম।- ৩ হইতে ৬ শক্তি পর্যন্ত। 

তথ্যসূত্র- উইলিয়াম বোরিক, এম.ডি- অনুবাদ শ্রীরণজিৎ সিংহরায়

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.