Header Ads

এনাগ্যালিস (Anagallis - ANAGALLIS ARVENSIS) [Anag- এনাগ্যা]

এনাগ্যালিস (Anagallis - ANAGALLIS ARVENSIS) [Anag- এনাগ্যা]

হোমিওপ্যাথিক মেডিসিন এনাগ্যালিস (Anagallis) [Anag- এনাগ্যা] 

(স্কার্লেট পিমপার্নেল-Scarlet Pimpernel)

ত্বকের উপর ইহার লক্ষ্য করিবার মত লক্ষণ রহিয়াছে। এই লক্ষণগুলির বৈশিষ্ট্য হইল অত্যধিক চুলকানি এবং সুড়সুড়ানি যাহা সর্বত্রই দৃষ্ট হয়। কোন কিছুর তীক্ষ্ণ কুচি (শরীরের কোন স্থানে ফুটিয়া থাকিলে) ইহা তাহা বাহির করিয়া দিতে সহায়তা করে। জলাতঙ্ক এবং শোথে ইহা একটি খ্যাত পুরাতন ঔষধ। মাংস নরম করিবার এবং আঁচিল সমূহ ধ্বংস করিবার শক্তি ইহার আছে। 

মস্তক।- অত্যধিক উল্লাস;  অক্ষিকোটরের ঊর্ধ্বদেশে স্থিত উন্নত অস্থির উপর শিরঃপীড়া, তৎসহ পেটের মধ্যে গুড়গুড় শব্দ এবং উদ্গার; কফি খাইলে উপশম। পিত্তাধিক্য জনিত শিরঃপীড়া। মুখমন্ডলের পেশী গুলিতে বেদনা। 

প্রত্যঙ্গাদি।- বাত ও গেঁটেবাতজনিত বেদনা। স্কন্ধ এবং বাহুদেশে বেদনা। হস্তের বৃদ্ধঙ্গুলীর উপরের দিকে এবং অঙ্গুলিগুলিতে খিল ধরা। 

প্রস্রাব।- মূত্রনলীর মধ্যে অল্পবিস্তার উত্তেজনা, যাহা হইতে সঙ্গমেচ্ছার উদয় হয়। প্রস্রাবের সময় জ্বালাকর বেদনা, তৎসহ মূত্রনলী জুড়িয়া যায় ( আঠাযুক্ত স্রাবের দ্বারা)। প্রস্রাব বহু ধারায় বাহির হয়; প্রস্রাব করিবার পূর্বে  জোর দিতে হয়। 

চর্ম।- চুলকানি; শুষ্ক তুষের ন্যায় উদ্ভেদ, বিশেষ করিয়া হস্ত এবং অঙ্গুলির উপর করতলগুলি বিশেষ করিয়া আক্রান্ত হয়। দলবদ্ধভাবে ফোস্কার উদ্ভব। সন্ধিগুলির উপর ক্ষত এবং স্ফীতি। 

সম্বন্ধ-পরিচয়।- এনাগ্যালিস ঔষধটির মধ্যে রহিয়াছে প্রচুর পরিমাণে স্যাপোনিয়া। 

সদৃশ।- সাইক্লেমেন; প্রিমিউলা অবকন। 


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.