Header Ads

ম্যাগনেশিয়া কার্বনিকা (Magnesia Carbonica) [ ম্যাগ কার্ব- Mag Carb ]


হোমিওপ্যাথিক ঔষধ ম্যাগনেশিয়া কার্বনিকা (Magnesia Carbonica) [ ম্যাগ কার্ব - Mag Carb ] এর লক্ষণ, চারিত্রিক বৈশিষ্ট্য ও ব্যবহার ।।

[ কার্বনেট অব ম্যাগনেশিয়াম ] 

যে সকল লোক, বিশেষতঃ শিশু যাহারা কোপনস্বভাব এবং স্নায়বিক প্রকৃতির (ক্যামো), পেশীতন্তুসমূহ শিথিল এবং গাত্র হইতে টক গন্ধ ছাড়ে (টিউম)। 

সমস্ত শরীরে বেদনা এবং ক্লান্তিভাব অনুভূত হয়, বিশেষতঃ পায়ে ও পায়ের পাতায়; ঐস্থানে কামড়ায়, উহা অস্থির হইয়া পড়ে। 

পাকাশয় ও অন্ত্রের আক্ষেপিক রোগ (কলো, ম্যাগ ফস) শ্লৈষ্মিক ঝিল্লীসমূহের স্রাব বর্ধিত। 

নিদ্রায় শ্রান্তি দূর হয় না, নিদ্রা যাইবার সময় যত ক্লান্ত থাকে, নিদ্রাভঙ্গে তাহার চেয়ে অধিক ক্লান্ত হয় (ব্রায়ো, কোনি, হিপার, ওপি, সালফ)। 

যক্ষারোগাগ্রস্ত পিতামাতার সন্তানের মাংস খাইবার দারুণ আকাঙ্খা। 

বুকজ্বালা, টক ঢেকুর ও উদ্গার, টক আস্বাদ ও বমন; গর্ভকালীন বুকজ্বালা। 

বেদনা, স্নায়ুশূলের ন্যায়, বিদ্যুৎবৎ বেদনা, বামপার্শ্বে অধিক (কলো); বিশ্রামকালে অসহ্য হইয়া ওঠে, রোগী উঠিয়া হাঁটিয়া বেড়াইতে বাধ্য হয় (রাস); দন্তশূল, গর্ভকালীন, রাত্রে বৃদ্ধি। 

মস্তকশীর্ষে বেদনা, যেন কেহ চুল ধরিয়া টানিতেছে (কেলি নাই, ফস)। 

ঋতুস্রাবের পূর্বে গলবেদনা (ল্যাক ক্যানি); উদরে প্রসববেদনার ন্যায় বেদনা, কর্তনবৎ শূল, পৃষ্ঠে ব্যথা, দূর্বলতা, শীতশীতভাব; স্রাব কেবলমাত্র রাত্রিকালে বা শয়নকালে; চলিতে আরম্ভ করিলেই স্রাব বন্ধ হইয়া যায় (এমন মিউর, ক্রিয়োজোট-লিলিয়ামের বিপরীত); স্রাব ক্ষতকর, কালবর্ণ, পিচের ন্যায় কাল, ধুইয়া উহার দাগ উঠান কষ্টকর হয় (মেডো)। 

উদরাময়, উহার পূর্বে কর্তনবৎ, দ্বিভাঁজকর শূল বেদনা; উদরাময় প্রতি তিন সপ্তাহ অন্তর নিয়মিতভাবে দেখা দেয়, মল সবুজ ফেনাযুক্ত, পচাপুকুরের উপরকার ভাসমান সেওলার মত; অথবা সাদা চর্বির ন্যায় খন্ড খন্ড বস্তু মলের উপরে ভাসিতে থাকে; স্তন্যপায়ী শিশুদিগের মলের সহিত দুধ অজীর্ণ অবস্থায় নির্গত হয়। 

অশক্তিকৃত ম্যাগনেশিয়া “পাকস্থলীকে ঠান্ডা করিবার জন্য” ব্যবহৃত হইয়া থাকে; কিন্তু লক্ষণসাদৃশ্য থাকিলে শক্তিকৃত ম্যাগনেশিয়াও প্রায় ক্ষেত্রেই রোগের উপশম দিবে। 

সম্বন্ধ-ক্যামোমিলার অনুপূরক। 
উপচয়-আবহাওয়ায় উত্তাপের পরিবর্তনে; প্রতি তিন সপ্তাহ অন্তর, বিশ্রামে, ঋতুকালে, দুগ্ধপানে। 

উপশম-গরম হাওয়ায় কিন্তু শয্যার গরমে বৃদ্ধি ( লিডাম, মার্ক-শয্যার গরমে উপশম-আর্স)। 

[শক্তি-৬, ৩০, ২০০] 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.