Header Ads

টেলিউরিয়াম (TELLURIUM) [টেলিউ - TELL ]

টেলিউরিয়াম (TELLURIUM) [টেলিউ - TELLU ]

হোমিওপ্যাথিক ঔষধ টেলিউরিয়াম (TELLURIUM)  এর লক্ষণ, প্রয়োগ, উপকারিতা ও ঔষধ সম্পর্ক

[টেলিউরিয়াম ধাতু হতে প্রস্তুতকৃত]
Psoric,  Right,  Left,  Mineral: Tellurium, 

ইহার চর্ম, মেরুদন্ড, চক্ষু এবং কর্ণসংক্রান্ত লক্ষণগুলি বৈশিষ্ট্যপূর্ণ। চর্মে দদ্রুই হইলে বিশেষ বৈশিষ্ট্য। পৃষ্ঠদেশ অতীব স্পর্শাধিক্যযুক্ত। সমগ্র শরীরে বেদনা। দুর্গন্ধময় স্রাবসমূহ। লক্ষণগুলি ধীরে ধীরে প্রকাশ পায়। [রেডিয়াম] ত্রিকাস্থি এবং সায়েটিকা স্নায়ুতে বেদনা। 

মস্তক।- অবহেলাপরায়ণ এবং বিস্মরণশীল। মস্তকের বাম দিকে এবং বাম চক্ষুর উপরে ললাটে বেদনা। মুখমন্ডলের বামদিকের পেশীসমূহের বিকৃতি এবং স্পন্দন; কথা কহিতে গেলে মুখের বাম দিকের কোণা উপরের দিকে এবং পার্শ্বে খেঁচিয়া থাকে। যে সকল স্থান স্পর্শকাতর, সেই স্থানগুলি কেহ স্পর্শ করিয়া ফেলিবে এইরূপ ভয় হয়। মস্তক এবং গ্রীবার পশ্চাদ্ভাগে রক্তসঞ্চয়, পরে পাকস্থলীতে দূর্বলতা এবং অবসন্নতার উদ্ভব । মাথার খুলির চর্ম চুলকায়; লাল ছোপসমূহ। 

চক্ষু।- অক্ষিপত্রগুলি পুরু, প্রদাহান্বিত ও চুলকানিযুক্ত। চক্ষুর ভিতরদিকের কোণে মাংসাঙ্কুর গজান; পুঁজবটীসহ শুক্রমন্ডলের প্রদাহ। চক্ষুতে প্রথমে ক্ষত হইবার পরে ছানি পড়া। উপতারা এবং চক্ষুর কৃষ্ণপটলের মধ্যে রস প্রবেশ করিলে এই ঔষধ উহাকে শোষণ করিয়া লয়। 

কর্ণ।- কর্ণের পশ্চাৎদিকে একজিমা। কর্ণের মধ্যদেশে প্রদাহ, স্রাব হাজাকর, মাছের আচারের ন্যায় বিশ্রীগন্ধযুক্ত। কর্ণকুহরে চুলকানি, স্ফীতি এবং দপ্দপানি। বধিরতা। 

নাসিকা।- সর্দি, অশ্রুুনিঃসরণ এবং স্বরভঙ্গ; মুক্ত বাতাসে উপশম। [এলিয়াম সিপা] নাসারন্ধ্র বন্ধ; নাসারন্ধ্রের পশ্চাদ্ভাগ হইতে গলাখাঁকর দিয়া লবণাক্ত গয়ের বাহির করে। 

পাকস্থলী।- আপেল খাইবার অদম্য ইচ্ছা। শূণ্যতা এবং দূর্বলতা অনুভূতি। 

সরলান্ত্র।- প্রত্যেকবার মলত্যাগের পরে মলদ্বারে এবং মূলাধারে চুলকানি। 

পৃষ্ঠদেশ।- ত্রিকাস্থিতে বেদনা। গ্রীবাদেশেীয় সর্বশেষ মেরুদন্ডের অস্থি হইতে পৃষ্ঠদেশীয় মেরুদন্ডের পঞ্চম অস্থি পর্যন্ত বেদনা, অতদ্যধিক অনুভূতি আধিক্য; স্পর্শে বৃদ্ধি। [চিনিনাম, সালফ, ফসফরাস] সায়েটিকা; দক্ষিণ দিকে, কাসিলে, জোরে টানিয়া ধরিলে, এবং রত্রিতে বৃদ্ধি, মেরুদন্ড অত্যধিক অনুভূতিসম্পন্ন। জানুদ্বয়ের ভাজের মধ্যে পেশীবন্ধনীর সংকোচন। 

চর্ম।- হস্ত এবং চরণগুলি চুলকায়। দদ্রু আক্রন্ত ক্ষুদ্র ক্ষুদ্র স্থানসমূহ; চক্রকার দদ্রু। [টিউবারকুলিনাম] চক্রের ন্যায় দেখিতে ক্ষতসমূহ, আক্রান্ত স্থান হইতে দুর্গন্ধ বাহির হয়। ক্ষৌরকার্য করিতে গিয়া মুখের উপর বিষদুষ্ট উদ্ভেদ ও চুলকানির সৃষ্টি। চর্মের মধ্যে হুলফুটানবৎ বেদনা। দুর্গন্ধময় বাষ্প নির্গমন। [সালফার] পদক্ষর্ম দুর্গন্ধময়। কর্ণের পশ্চাদ্ভাগে এবং মস্তকের পশ্চাদ্ভাগে একজিমা। একজিমা ছোপ ছোপ এবং গোলাকার। 

অবস্থান্তর সংঘটক।- রাত্রিতে বিশ্রামকালে, শীতল আবহাওয়ায়, ঘর্ষণে, কাসিলে, হাসিলে, বেদনাযুক্ত পার্শ্বে শয়নে, স্পর্শে, বৃদ্ধি। 

সম্বন্ধ।- তুলনীয়ঃ রেডিয়াম; সেলেনিয়াম; সিপিয়া; আর্সেনিক; রাস টক্স। 

ক্রম।- ৬ষ্ঠ অথবা তদপেক্ষা উচ্চ শক্তি। ইহার ক্রিয়ার ফলে ফলিতে দীর্ঘ সময় লাগে, কিন্তু ইহার কার্যকাল অতীব দীর্ঘকাল পর্যন্ত স্থায়ী। 


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.