Header Ads

এলিয়াম সিপা (Allium Cepa) রেড ওনিয়ন ( পেঁয়াজ)

এলিয়াম সিপা (Allium Cepa) রেড ওনিয়ন ( পেঁয়াজ) 

এলিয়াম সিপা (Allium Cepa) রেড ওনিয়ন ( পেঁয়াজ)
এলিয়াম সিপা (Allium Cepa) রেড ওনিয়ন ( পেঁয়াজ) 

ইহা একটি সর্দির বিশেষ উপকারী ঔষধ। নাকের স্রাব ঝাঁঝাল এবং হাজা উত্তেজক। এবং কন্ঠনালী সংক্রান্ত লক্ষণযুক্ত; চক্ষু হইতে যে জল পড়ে তাহা কোমল, অনুত্তেজক। গায়কদের সর্দি, গরম ঘরে এবং সন্ধ্যার দিকে বৃদ্ধি; মুক্ত বাতাসে উপশম। এই অবস্থাগুলি ঐ চিত্রের অন্তর্গত। শ্লেষ্মাপ্রধান ধাতু বিশিষ্ট রোগীদের জন্য এই ঔষধ বিশেষভাবে প্রযোজ্য; স্যাঁতসেঁতে আবহাওয়া হইতে উৎপন্ন যাবতীয় ঠান্ডা লাগার অবস্থা। অঙ্গচ্ছেদ অথবা স্নায়ুতে আঘাত লাগার সরু সুতার ন্যায় স্নায়বিক যন্ত্রণা। আঘাতজনিত স্নায়ুশূল। নাসিকা, মুখবিবর, কন্ঠ, মূত্রাশয় এবং গাত্রত্বাকে জ্বালা। 

মস্তক। সর্দিজাত শিরঃপীড়া, প্রধানতঃ ললাটে। মুখমন্ডলের উপর যন্ত্রণা। ঋতুস্রাবের সময় শিরঃপীড়া থামিয়া যায়; স্রাব বিলুপ্ত হইলে শিরঃপীড়া প্রত্যাবর্তন করে। 

চক্ষু। লাল। বেশ জ্বালাকর এবং যন্ত্রণাদায়ক অশ্রুবিগলন। আলোক অসহ্য। চক্ষু জলে পরিপ্লুত। চক্ষু হইতে যে জল বিগলিত হয় তাহা প্রচুর, অনুত্তেজক মুক্ত বাতাসে উপশম। 

কর্ণ । কর্ণশূল, গলা হইতে কর্ণের অন্তর্দেশ পর্যন্ত বিস্তৃত নলের মধ্যে তীর হানাবৎ যন্ত্রণা। 

নাসিকা। হাঁচি, বিশেষ করিয়া গরম ঘরে প্রবেশ করিয়া। প্রচুর, জলীয় এবং অত্যন্ত ঝাঁঝাল এবং ক্ষতোৎপাদক স্রাব। নাসিকার মূলদেশে একটি পিন্ডের ন্যায় অনুভূতি। হে ফিবার অথবা ওষধি গন্ধজ জ্বর। ( স্যাবাড;সাইলি; সোরিণাম)। বহমান সর্দি, তৎসহ শিরঃপীড়া, কাসি এবং স্বরভঙ্গ। পলিপাস অর্থাৎ নাকের মধ্যে কোমল আব বা অর্বুদ। 

পাকস্থলী। কুকুরের ন্যায় দুর্দান্ত ক্ষুধা। পাকাশয়ের নিম্নদিকে পাইলোরিক রিজিওনে বেদনা। তৃষ্ণা, উদ্গার। বমনেচ্ছা। 

তলপেট। গুড়গুড় করে, দুর্গন্ধযুক্ত বায়ু নিঃসরণ। বাম কুক্ষিদেশে বেদনা। বসিয়া থাকার অথবা চলাফেরা করার সময় বেদনা। 

সরলান্ত্র। অত্যন্ত দুর্গ ন্ধযুক্ত বায়ু নিঃসরণ সহকারে উদরাময়। সরলান্ত্রে সুচী বিদ্ধবৎ যন্ত্রণা। মলদ্বারে হাজা ও চুলকানি। যরলান্ত্রে উত্তাপ যেন কিছু ধিকধিক করিয়া জ্বলিতেছে। 

প্রস্রাব যন্ত্র। মূত্রগ্রন্থি েএবঙ মূত্রনালীতে দূর্বলতা অনুভূত হয়। সর্দির সহিত বর্ধিত পরিমাণে মুত্রনির্গমন। প্রস্রাব লাল, তৎসহ মুত্রনলীতে যথেষ্ট চাপবোধ এবং জ্বলন। 

শ্বাসপ্রশ্বাস যন্ত্র। স্বরভঙ্গ। ঠান্ডা বাতাসে নিশ্বাস গ্রহণ করিবার সময় খুকখুক কাসি হয়। কন্ঠনালীতে সুড়সুড় করে। কন্ঠনালী যেন ছিড়িয়া বা ফাটিয়া গিয়াছে। বক্ষঃস্থলের মধ্যদেশে চাপ অনুভব হওয়ায় শ্বাসরুদ্ধ হইয়া আসে। উপজিহ্বা প্রদেশে সঙ্কোচন অনুভূতি। কাণ পর্যন্ত যন্ত্রণা প্রসরিত হয়। 

প্রত্যঙ্গাদি। সন্ধিগুলি খঞ্জ। গোড়ালিতে ক্ষত। হাতের আঙ্গুলের নখের চারিধারে যন্ত্রণাদায়ক উপসর্গ। অঙ্গনিচয়, বিশেষ করিয়া বাহদ্বয়, পদদ্বয় পরিশ্রান্ত েএবং অল্পকারণেই যন্ত্রণাদায়ক হইয়া উঠে। 

নিদ্রা। হাইতোলা, তৎসহ তন্দ্রালুতা। গভীর নিদ্রায় মুখব্যাদন। স্বপ্নদেখে। রাত্রি দুই ঘটিকার সময় ঘুম ভাঙ্গে। 

অবস্থান্তর সংঘটক। সন্ধ্যাকালে, গরম ঘরে বৃদ্ধি। মুক্ত বাতাসে এবং শীতল ঘরে উপশম। 

সম্বন্ধ-পরিচয়। সদৃশ ঔষধনিচয়ঃ জেলস; ইউফ্রে; ক্যালি হাইড্রো; একোনাইট; ইপিকাক। 

অনুপূরকঃ ফসফর; থুজা; পালস। 

বিষঘ্ন ঔষধ সমূহঃ আর্ণিকা; ক্যামো; ভিরেট। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.