Header Ads

কোনিয়াম ম্যাকুলেটাম ( Conium Maculatum ) [ হেমলক বিষ ]


কোনিয়াম ম্যাকুলেটাম ( Conium Maculatum ) [ হেমলক বিষ ]

কোনিয়াম ম্যাকুলেটাম ( Conium Maculatum ) [ হেমলক বিষ ]

অবিবাহিতা বৃদ্ধার এবং স্ত্রীলোকদিগের রজোনিবৃত্তিকালের ও তাহার পরের রোগসমূহে এই ঔষধের নির্যাস ব্যবহৃত হয়।

বৃদ্ধ ব্যক্তি, বৃদ্ধা অবিবাহিতা স্ত্রীলোক, বৃদ্ধ অবিবাহিত পুরুষ, যাহাদের পেশীতন্তুগুলি দৃঢ়, যে-সকল লোকের চুলপাতলা এবং যাহারা সহজেই উত্তেজিত হইয়া উঠে; যে সকল বলবান লোক বসিয়া বসিয়া দিন কাটায় বিশেষ করে তাহাদের পক্ষে উপযোগী। 

বৃদ্ধ ব্যক্তিদের দুর্বলতা; পতন বা আঘাতজনিত রোগ। বর্ধিত গ্রন্থিযুক্ত ক্যান্সার রোগপ্রবণ এবং গন্ডমালাধাতুগ্রস্থ, দৃঢ়তন্তু ব্যক্তিগণের রোগ। 

বিষয়কর্ম বা পড়াশুনায় ইচ্ছা থাকে না, অলস উদাসীন ব্যক্তি, কোন কিছুতেই আগ্রহ থাকে না। 

স্মৃতিশক্তি দূর্বল, কোনরূপ মানসিক পরিশ্রম সহ্য করিতে পারে না। 


বিষাদিত, সহজেই বিরক্ত হইয়া পড়ে, অপরের উপর প্রভুত্ব করিতে চা, কলহপ্রিয়, বকাবকি করে, কোনরূপ প্রতিবাদ সহ্য করিতে পারে না (অরাম), যে-কোনরূপ উত্তেজনায় মানসিক অবসাদের সৃষ্টি করে। 

একাকী থাকিতে ভয় হয়, তথাপি লোকসঙ্গ বর্জন করে ( কেলি কার্ব, লাইকো)। 

গ্রন্থিগুলি পাথরের ন্যায় শক্ত; ক্যান্সররোগপ্রবণ ব্যক্তিদিগের স্তনগ্রন্থি ও অন্ডদ্বয় ঐরূপ শক্ত; পেষণ ও আঘাতপ্রাপ্তির ফলে গ্রন্থিগুলির দৃঢ়তা (তুলনীয়-এষ্ট্যের রুব)। 

ঋতুকালের পূর্বে ও সময়ে স্তনদ্বয় ক্ষতবৎ, কঠিন ও বেদনাপূর্ণ হয় ( ল্যাক ক্যানি, কেলি কার্ব)। 

শিরঘূর্ণন, বিশেষভাবে শায়িত অবস্থায় এবং শয্যায় পার্শ্ব পরিবর্তন করিলে; সামান্য মাত্র মাথা নড়াইলে এমনকি চক্ষু নড়াইলে শিরোঘূর্ণন; মস্তক সম্পূর্ণরূপে স্থির রাখিতে বাধ্য হয়; মাথা বাম দিকে ঘুরাইলে (কলচি) শিরোঘূর্ণন, ডিম্বকোষ ও জরায়ুপীড়াগ্রস্থ বৃদ্ধা নারীর শিরোঘিূর্ণন। 

কাশি-স্বরযন্ত্রেল মধ্যে কোন একটি শুষ্ক স্থান থাকার জন্য আবেশে আবেশে আক্ষেপিকভাবে উপস্থিত হয় (গলার শুষ্ক স্থান-এক্টিয়া, উহার সহিত বক্ষে ও গলমধ্যে সুড়সুড় করে (আয়োড), রাত্রিকালে শয়িত অবস্থায় এবং গর্ভাবস্থায় বৃদ্ধি (কষ্টি, কেলি ব্রোম)। 

মূত্রত্যাগ করিতে অত্যন্ত কষ্ট হয়, মূত্রধারা বিরামশীল, একবার থামে আবার চলিতে থাকে; প্রষ্টেটগ্রন্থি বা জরায়ুর পীড়া হ্ইতে এই অবস্থা। 

ঋতুস্রাব, ক্ষীণপ্রবাহ অথবা অবরুদ্ধ; বলম্বে উপস্থিত হয়, সামান্য স্রাব, অল্পকালস্থায়ী, তৎসহ দেহের উপর লালবর্ণ পীড়কাসকল প্রকাশ পায়; ঐগুলি স্রাবলোপের সঙ্গে বিলুপ্ত হইয়া যায় (ডালকা); ঠান্ডা লাগাইলে, ঠান্ডা জলে হাত ডুবাইলে (ল্যাক ডি) ঋতুস্রাব বন্ধ হইয়া যায়।

প্রদরস্রাব, ঋতুস্রাবের দশদিন পরে (বোরাক্স, বোভিষ্টা), বিদাহী, রক্তাক্ত, দুধের মত, প্রচুর ঘন, থাকিয়া থাকিয়া দেখা দেয়।

সঙ্গম ইচ্ছা দমন করিয়া রাখার অথবা ঋতু অবরোধের কুফল; কামপ্রবৃত্তি চরিতার্থ না হওয়ার অথবা অত্যধিক ইন্দ্রিয়সেবার কুফল; 

চক্ষুতে প্রদাহ ব্যতিত আলোকাতঙ্ক; কৃত্রিম আলোেতে চক্ষুর ব্যবহার করিলে বৃদ্ধি, অনেক ক্ষেত্রে যে-সকল ছাত্র রাত্রি জাগিয়া পড়াশুনা্ করে তাহাদের ঔষধ; অত্যন্ত আলোকাতঙ্ক (সোরিন)।দিবারাত্র এবং নিদ্রিত হইবামাত্র, এমনকি চক্ষু মুদ্রিত করিলেই ঘর্ম (সিঙ্কোনা)। 

সম্বন্ধ-কোনিয়াম-জ্ঞাপক রোগীদিগের প্রায়ই মদ্য, উত্তেজক দ্রব্য ব্যবহারে উপকার হয়, কিন্তু সুস্থ্য থাকা কালে যে-সকল ব্যক্তি কোনিয়াম দ্বারা সহজেই অভিভুত হয় তাহারা মদ্যজাতীয় দ্রব্য সহ্য করিতে পারে না। 

তুলনীয়-অস্থি প্রভৃতির নিষ্পেষণে-আর্ণিকা, রাস; ক্যান্সার রোগে-আর্স, এষ্টেরি এবং গ্রন্থিস্ফীতিতে ক্যাল্ক কার্ব, সোরিন। স্তনের আর্বুদের সংঘাতিক আকারে উপনীত হইবার সম্ভাবনায় ইহার পর সোরিন ভাল কাজ করে। 

উপচয়-রত্রিকালে, শয়নে, শয্যায় পাশ ফিরিলে অথবা উঠিয়া বসিলে; কৌমার্ষ ব্রত অবলম্বনে

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.