Header Ads

এলো সকোট্রিনা ( Aloe Socotrina) [ সকোট্রিন এলো, ঘৃতকুমারী ]

এলো সকোট্রিনা ( Aloe Socotrina) [ সকোট্রিন এলো, ঘৃতকুমারী ]

এলো সকোট্রিনা ( Aloe Socotrina) [ সকোট্রিন এলো, ঘৃতকুমারী ]
অলস প্রকৃতির, “সদাক্লান্ত” ব্যক্তিদের পক্ষে উপযোগী, রোগী দৈহিক বা মানসিক পরিশ্রম করিতে চায় না, মানসিক পরিশ্রমে ক্লান্ত হইয়অ পড়ে। 

বৃদ্ধ ব্যক্তি, বিশেষতঃ শিথিল মাংসপেশী, শ্লেষ্মাপ্রধান ধাতুর স্ত্রীলোক। ঘর্ম হইলে অত্যন্ত অবসন্ন হইয়া পড়ে। 
প্রত্যেক বৎসর শীত ঋতু আসিলে খোস-পাঁচড়া দেখা দেয় ( সোরিন)। 

রোগী নিজের সম্বন্ধে এবং তাহার রোগ সম্বন্ধে অস্বস্তি বোধ করে, বিশেষতঃ যখন কোষ্ঠবদ্ধতা থাকে। 

শ্লৈষ্মিক ঝিল্লীর পীড়া, উহার জন্য গলা ও সরলান্ত্রে আঠার মত দলা দলা শ্লেষ্মা জন্মে, সরলান্ত্রের শ্লৈষ্মিক ঝিল্লী আক্রান্ত হয়। 

সম্মুখ কপালের আড়াআড়ি শিরঃপীড়া, প্রতি পদক্ষেপে উহার বৃদ্ধি (বেল, ব্রায়ো), তৎসহ চক্ষুতে ভারবোধ ও বমিবমিভাব। 

শিরঃপীড়া- উত্তাপে বৃদ্ধি, ঠান্ডা  প্রয়োগে উপশম ( আর্স); কটি বাতের সহিত পর্যায়ক্রমে উপস্থিত হয়, অপর্যাপ্ত মলত্যাগের পর উপস্থিত হয়। 

উদরাময়, আহার বা পান করা মাত্রই ( ক্রোটিন টিগ) ছুটিয়া পায়খানায় যাইতে হয়। মলদ্বারের সঙ্কোচন পেশীর উপর আস্থা থাকে নাপ্রত্যুষে মলত্যাগের জন্য শয্যা হইতে ছুটিয়া যাইতে হয় (সোরিন, বুমেক্স, সালফ)। 


অধঃবায়ু নিঃসরণকালে, মনে হয় যে মল নির্গত হইয়া পড়িবে (ওলিয়েন্ড, মিউ এসি, নেট্রাম মিউ)। 
শূলবেদনা, উদরের নিম্নাংশের দক্ষিণ দিকে কর্তনবৎ ও খামচানবৎ বেদনা, মোচড়ানবৎ বেদনা, মলত্যাগের সময় ও পরে, মলত্যাগের পর সব বেদনাই নিবৃত্তি হয়, রোগী অত্যন্ত ঘামিতে থাকে ও দূর্বল হইয়া পড়ে; দূর্দম কোষ্ঠবদ্ধতার পর শূবেদনার আক্রমণ উপস্থিত হয়। 

অধঃবায়ু দূর্গন্ধযুক্ত, জ্বালাকর, প্রচুর; অত্যধিক অধঃবায়ুর সহিত সামান্য পরিমাণ মলত্যাগ (এগারি), অধঃবায়ু নিঃসরণের পর মলদ্বারে জ্বালা। 

শক্ত মল, তৎসহ দলা দলা আম অসাড়ে নির্গত হয়; উদরাময়ের সময় ক্ষুধার্ত বোধ করে। 

মলত্যাগের পূর্বে, পেট গড়গড় করে, অকষ্মাৎ প্রবল মলবেগ উপস্থিত হয়; সরলান্ত্রে ভারবোধ, মলত্যাগকালে কুন্থন ও অত্যধিক বায়ু নিঃসরণ; মলত্যাগের পর মূর্ছাভাব। 

অর্শবলি, নীলবর্ণ, এক থোকা আঙ্গুরের ন্যায় (মিউ এসি), সরলান্ত্রে অবিরত ঠেলামারা বেদনা, রক্তস্রাব, ক্ষততা, স্পর্শকাতরতা, উষ্ণতা; শীতল জলে উপশম, অত্যন্ত চুলকানি।

মলদ্বারে চুলকানি ও জ্বালার জন্য নিদ্রা যাইতে পারে না ( ইন্ডি)। 

সম্বন্ধ-উদরপ্রদেশে রক্তধিক্য এবং যকৃৎশিরায় রক্তসঞ্চয়যুক্ত বহুবিধ পুরাতন রোগে সালফার সদৃশ; চাপাপড়া উদ্ভেদ প্রকাশিত করে। 

সমগুণ-এমন মিউর, গ্যাম্বোজিয়া, নাক্স, পডো। 

উপচয়-অতি প্রত্যুষে, বসিয়া বসিয়া দিন কাটানোতে; উত্তপ্ত শুষ্ক আবহাওয়ায়, আহার বা পানের পর; দাঁড়াইয়া থাকিলে অথবা হাঁটিলে। 

উপশম-ঠান্ড জলে, ঠান্ডা আবহাওয়ায়, অধঃবায়ু ও মল নির্গমনে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.