Header Ads

ষ্ট্যাফিসেগ্রিয়া (Staphisagria) [ ষ্টেভস্কেয়ার নামক গাছড়া ]

 ষ্ট্যাফিসেগ্রিয়া (Staphisagria) [ ষ্টেভস্কেয়ার নামক গাছড়া ]

ষ্ট্যাফিসেগ্রিয়া (Staphisagria) [ ষ্টেভস্কেয়ার নামক গাছড়া ]
ষ্ট্যাফিসেগ্রিয়া (Staphisagria) [ ষ্টেভস্কেয়ার নামক গাছড়া ]
হস্তমৈথুন ও অতিরিক্ত ইন্দ্রিয়চালনাহেতু মানসিক বিশৃঙ্খলা। 

অতিসামান্য মানসিক সঙ্ঘাতে, সামান্য ব্যাপারে অথবা সম্পূর্ণ নির্দোষ কথায় উত্তেজিত হইয়া পড়ে ( ইগ্নে)। 
নিজের দ্বারাই হউক আর অপরের দ্বারাই হউক, কৃতকর্মের জন্য অত্যন্ত ক্রুদ্ধ হইয়া পড়ে; উহার ফল চিন্তা করিয়া বিমর্ষ হয়। 

অতিরিক্ত ইন্দ্রিয়চালনাহেতু উদাসীন, অমনোযোগী, উৎসাহশূণ্য, স্মৃতিশক্তির দূর্বলতাযুক্ত ( এনাকার্ডি, অরাম, নেট্রাম মিউ, ফস এসি)। 

অহঙ্কার, হিংসা অথবা মনোকষ্ট হইতে পীড়া। 

খিটখিটে প্রকৃতির শিশুরা অনেক কিছুর জন্য ক্রন্দন করে, কিন্তু উহা পাইলে বিরক্তিভরে ঠেলিয়া দেয় বা ছুড়িয়া ফেলে (ক্রিয়ো)। 

রোগী হয়ত কখনও অপমানিত হইয়াছিল, কিন্তু আত্মসম্মান জ্ঞানের জন্য কলহ করিতে পারে নাই, ক্রোধ দমন করিতে বাধ্য হইয়াছিল এবং তারপর বাড়ী গিয়া অসুস্থ হইয়া পড়িল, কাঁপিতে লাগিল এবং অবসন্ন হইয়া পড়িল, এরূপ অবস্থার উপযোগী ( নাক্সের বিপরীত)। 

সম্মুখ কপালে যেন একটি গোলাকৃতি বল জোরে সাটিয়া আছে এরূপ অনুভূতি, মাথা ঝাঁকাইলেও উহা দূর হয় না। 
তীক্ষ্ণধার অস্ত্রের দ্বারা যান্ত্রিক আঘাতপ্রাপ্তি, অস্ত্রোপচারের সময় কাটিয়া যাওয়া-উহাতে ছুরিকাঘাতের ন্যায়, হুলবিদ্ধবৎ, চিড়িকমারা বেদনা। 

হস্তমৈথুন, অতিরিক্ত ইন্দ্রিয় সেবা, জৈব তরল পদার্থের অপচয়, মনোকষ্ট, মর্মান্তিক দুঃখ; অহেতুক অপমান, ক্রোধ, তৎসহ বিরক্তি অথবা চাপিয়া রাখা বিরক্তির কুফলজনিত পীড়া (অরাম)। 

স্নায়বিক দূর্বলতা, যেন অত্যন্ত কঠোর পরিশ্রমের পর অবসন্ন হইয়া পড়িয়াছে। 


চক্ষুর পাতায় বা উপর পাতায় আঁচিল, একটির পর একটি জন্মিতে থাকে, আক্রান্ত স্থানে শক্ত গুটিকার মত পদার্থ থাকিয়া যায় ( কোনি, থুজা)। 

দন্তশূল, ঋতুকালে, সুস্থ দন্তে অথবা ক্ষয়প্রাপ্ত দন্তে, খাদ্য বা পানীয়ের স্পর্শে বেদনা, কিন্তু কামড়াইলে বা চিবাইলে বেদনা করে না, মুখের মধ্যে ঠান্ডা বায়ু টানিয়া লইলে বৃদ্ধি; ঠান্ডা পানীয় ও আহারের পর বৃদ্ধি। 

দাঁতগুলি কাল হইয়া যায়, উহার মধ্যে কাল দাগ দেখা যায়, উহা পরিস্কার রাখিতে পারে না, ভাঙ্গিয়া পড়ে, ধারগুলি ক্ষরিয়া যায় ( গোড়া ক্ষরিয়া যায়-মেজের, থুজা); স্কার্ভিরোগজনিত ধাতুবিকৃতি

তামাক সেবনের প্রবল ইচ্ছা। 

পাকস্থলী পূর্ণ থাকলেও প্রবল ক্ষুধা। 

পাকাশয় ও উদর যেন শিথিল হইয়া ঝুলিয়া পড়িয়াছে এবং এরূপ অনুভূতি (এগারি, ইপি, টেবে)। 

পাথুরি বাহির করিবার জন্য অস্ত্রোপাচার বা ডিম্বাশয়ে অস্ত্রোপাচারের পর শূলবেদনা; উদরচ্ছেদের পর হইতে শূলবেদনা (বিসমাথ, হিপার)। 

মূত্রবেগ, মূত্রত্যাগের সময় বহুক্ষণ বসিয়া থাকিতে হয়; নববিবাহিতা স্ত্রীলোকদিগের এই অবস্থা; সঙ্গমের পর; কষ্টকর প্রসবের পর এই অবস্থা (ওপি); যখন মূত্রত্যাগ করে না তখন মূত্রপথে জ্বালা; বৃদ্ধ ব্যক্তির প্রস্টেটগ্রন্থির রোগ মূত্রত্যাগের পর জ্বালা, মূত্রাশয়ের স্থানচ্যুতি। 

জননেন্দ্রিয়ে বেদনাপূর্ণ অত্যনুভূতি, যোনি-ওষ্ঠ এতই স্পর্শকাতর যে ন্যাকড়া ব্যবহার করিতে পারে না (প্লাটি)। 

হস্তমৈথুন, অবিরত রতিবিষয়ক প্রসঙ্গে আলোচনা করে, সর্বদা সঙ্গমসুখ সম্বন্ধে চিন্তা করে। 

শুক্রমেহ, মুখমন্ডল বসিয়া যায়, দোষী এবং লাজুকের ন্যায় দৃষ্টি; শুক্রপাতের পর পৃষ্ঠবেদনা, দূর্বলতা, অবসন্নতা এবং জননেন্দ্রিয়ের শিথিলতা এবং শুষ্কতা। 

কাশি; কেবলমাত্র দিবাভাগে অথবা মধ্যাহ্নভোজের পর, মাংস খাইলে বৃদ্ধি, বিরক্তি বা অসন্তোষের পর বৃদ্ধি, দাঁত মাজিবার সময় কাশির উদ্রেক হয়। 

শীতকালে ক্রুপ কাশির ন্যায় কাশি তাহার সহিত পর্যায়ক্রমে গ্রীষ্মকালে সায়েটিকা, তামাকের ধুমে কাশি উদ্রিক্ত হয় (স্পঞ্জিয়া)। 

পৃষ্ঠবেদনা, রাত্রিকালে শয্যায় এবং প্রাতঃকালে শয্যাত্যাগের পূর্বে বৃদ্ধি। 

সন্ধিস্থানে, সন্ধিবাতজ অস্থিগুল্ম, বিশেষতঃ হস্তাঙ্গুলিতে (কলোফাই, কলচি, লাইকো); আঙ্গুলির গাঁটগুলিতে প্রদাহ, তৎসহ ঘর্ম ও পুঁজোৎপত্তি। 

সারাদিন ঘুম ঘুমভাব, সারারাত্রি জাগিয়া থাকে, সমস্ত শরীর ব্যাপিয়া কামড়ানির ব্যাথা। 

জ্বরের আক্রমণের কয়েকদিন পূর্ব হইতে রাক্ষুসে ক্ষুধা। 

একজিমা, মামড়ির নিম্ন হইতে হরিদ্রবর্ণ বিদাহী রসনি নির্গত হয়; ঐ রসনির সংস্পর্শে অন্য নতুন ফুস্কুড়ি জন্মে, একস্থান চুলকাইলে চুলকানির বিরতি হয়, কিন্তু আর একস্থানে চুলকানি দেখা দেয়। 

পারদ অপব্যবহারের পর ডুমুরের ন্যায় আঁচিল, শুষ্ক, বৃন্তযুক্ত, ফুল কপির ন্যায় আঁচিল ( নাই এসি, স্যাবাইনা, থুজা)। 

সম্ব্ন্ধ- তুলনীয়-কষ্টি, কলোসিন্থ, ইগ্নে, লাইকো, পালস, কলোসিন্থ ও ষ্ট্যাফিস একটি পর অপরটি ভাল কাজ করে।

উপচয়-মানসিক বিকারে, ক্রোধে, অপমানবোধে, দুঃখে, মনে আঘাত পাওয়ায়, জৈব তরল পদার্থের ক্ষয়ে, তামাক সেবনে, হস্তমৈথুনে, অতিরিক্ত ইন্দ্রিয়ভোগে, আক্রান্ত অঙ্গে সামান্য মাত্র স্পর্শে। 

বিরুদ্ধগুণসম্পন্ন, র‌্যানান বাল্ব, পূর্বে বা পরে ব্যবহার যোগ্য নয়। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.