Header Ads

সিঙ্কোনা অফিসিন্যালিস (চায়না) (Cinchona Officinalis - China) [ পেরুভিয়ান বার্ক ]

 সিঙ্কোনা অফিসিন্যালিস (চায়না) (Cinchona Officinalis - China) [ পেরুভিয়ান বার্ক ]
 সিঙ্কোনা অফিসিন্যালিস (চায়না) (Cinchona Officinalis - China) [ পেরুভিয়ান বার্ক ]
 সিঙ্কোনা অফিসিন্যালিস (চায়না) (Cinchona Officinalis - China)
বলিষ্ঠ কৃষ্ণবর্ণ ব্যক্তিগণের পক্ষে, যাহারা পূর্বে বেশ হৃষ্টপুষ্ট ছিল কিন্তু দুর্বলকর রসরক্তাদিস্রাবের ফলে (কার্ব ভেজ) দূর্বল ও ভগ্নস্বাস্থ্য হইয়া পড়িয়াছে তাহাদের পক্ষে উপযোগী।

উদাসীন, উৎসাহশূণ্য, স্বল্পভাষী (ফস এসি), হতাশ, বিমর্ষ, বাঁচিয়া থাকিতে চায় না, কিন্তু আত্মহত্যা করিবার সাহসও নাই এরূপ ব্যক্তি।

জৈব তরল পদার্থসমূহের অপচয়, বিশেষতঃ রক্তস্রাব, অত্যধিক স্তন্যক্ষরণ, উদরাময়, পুঁজনির্গমন ( চিনি সালফ) হইতে পীড়া; নির্দিষ্ট সময় আগত, একদিন অন্তর আগত ম্যালেরিয়া জ্বর হইতে পীড়া।

রজোনিবৃত্তিকালের পর অতিশয় রক্তস্রাবজনিত পীড়া, তরুণ পীড়ার পর অনেক সময়ে শোথ দেখা দেয়।
টানিয়া ধরার ন্যায় অথবা ছিন্নকর বেদনা-প্রতিটি সন্ধিস্থানে, ও সমস্ত অস্থিতে। মনে হয়-অস্থিবেষ্ট যেন মচকাইয়া গিয়াছে, সর্বাঙ্গে ক্ষতবৎ বেদনা, সঞ্চালনে উপশম পায় বলিয়া পুনঃপুনঃ হস্ত-পদাদি সঞ্চালন করিতে বাধ্য হয়; স্পর্শে বেদনা নুতন করিয়া দেখা দেয় এবং ক্রমশঃ বৃদ্ধি পাইয়া চরমে উপস্থিত হয়।


শিরঃপীড়া, মনে হয় যেন মস্তকের খুলিটি ফাটিয়া যাইবে; মস্তকে ও করোটিদ্বয়ে অত্যন্ত দপদপানি, মুখমন্ডল আরক্তিম; শিরঃপীড়া মস্তকের পশ্চাৎভাগে আরম্ভ হইয়া সমগ্র মস্তকের উপর বিস্তৃত হয়, বসিলে বা শয়ন করিলে বৃদ্ধি; রোগী দাঁড়াইতে বা চলিয়া বেড়াইতে বাধ্য হয়। রক্তস্রাব বা অতিরিক্ত ইন্দ্রিয়সেবার পর শিরঃপীড়া

মুখমন্ডল বিবর্ণ, আকুঞ্চিত, চক্ষুদ্বয় কোটরগত, চতুর্দিকে নীল-মন্ডল পরিবেষ্টিত; অমিতাচারের পরবর্তী অবস্থায় ন্যায় ফ্যাকাসে ও রুগ্ন; শিশুকে স্তন্যদানকালে দন্তশূল।

পাকাশয় ও অন্ত্রের অত্যন্ত বায়ুস্ফীতি, পেটের মধ্যে গাঁজিয়া উঠা, পেট গড়গড় করা, উদ্গারে উপশম হয় না (উদ্গারে উপশম হয়- কার্ব ভেজ) ; ফল খাইলে বৃদ্ধি-পালস।

শূলবেদনা প্রত্যহ নির্দিষ্ট সময়ে উপস্থিত হয়, পিত্তশিলাজনিত শূল নির্দিষ্টকাল ব্যবধানে উপস্থিত হয় ( কার্ডুয়াস মেরি), রাত্রে বৃদ্ধি এবং আহারের পর বৃদ্ধি; দ্বিভাঁজ হইলে উপশম (কলোসিন্থ)।

অত্যন্ত দূর্বলতা, কম্পন, পরিশ্রম করিতে অনিচ্ছা; স্পর্শে, বেদনায়, বায়ুপ্রবাহে অত্যনুভূতি; সমগ্র স্নায়ুপ্রনালী অতিশয় অনুভূতিপ্রবণ হইয়া উঠে।

নিদ্রা শ্রান্তি দূর করে না অথবা সর্বদাই আচ্ছন্ন নিদ্রা। রাত্রি 3টার পর নিদ্রাবল্যের বৃদ্ধি, প্রত্যুষে জাগিয়া উঠে।
মুখ, নাক, অন্ত্র বা জরায়ু হইতে রক্তস্রাব, দীর্ঘস্থায়ী ও অবিরত রক্তস্রাব; টক দ্রব্য খাইতে ইচ্ছা।

দেহের প্রতিটি দ্বার হইতে রক্তস্রাবপ্রবণতা, তৎসহ কর্ণনাদ, মুর্ছা-ভাব, চক্ষে অন্ধকার দেখা, সর্বাঙ্গীণ শীতলতা, সময়ে সময়ে আক্ষেপ ( ফেরাম, ফস)।

বেদনা সামান্য স্পর্শে বর্ধিত হয় কিন্তু জোরে চাপ দিলে উপশমিত হয় ( ক্যাপ্সি, প্লাম্বাম)।

এক হাত বরফের ন্যায় শীতল, অপর হাত গরম ( ডিজি, ইপি, পালস)।

সবিরাম জ্বর প্রতিবারের আক্রমণ দুই তিন ঘন্টা করিয়া আগাইয়অ আসে (চিনি সালফ); প্রতি সাত বা চৌদ্দদিন পর ঘুরিয়া আসে; কখনও রাত্রিকালে জ্বরের আক্রমন হয় না। দেহ আবৃত করিলে অথবা নিদ্রিতকালে সারাদেহে প্রচুর ঘর্ম হয় ( কোনা)।

সম্বন্ধ- অনুপুরক-ফেরাম।
মস্তকোদক রোগে ক্যাল্ক ফসের পর ভাল খাটে।
অগ্রগতিশীল সবিরাম জ্বরে চিনি সালফের সহিত তুলনা করিবে। ডিজি ও সেলিনিয়ামের পরে খাটে না।
অতিরিক্ত চা পান অথবা ক্যামোমাইল চা; চায়ের অপব্যবহারে পর রক্তস্রাব দেখা দিলে চায়না উপযোগী।
উপচয়- সামান্য স্পর্শে, বায়ুপ্রবাহে, একদিন অন্তর একদিন, মানসিক উত্তেজনায়, জৈব তরল পদার্থের অপচয়ে।
উপশম-জোরে চাপ দিলে, দ্বিভাঁজ হইলে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.