Header Ads

স্পঞ্জিয়া টোষ্টা (Spongia Tosta) [অন্গিতে ঝলসান স্পঞ্জ]

 স্পঞ্জিয়া টোষ্টা (Spongia Tosta) [অন্গিতে ঝলসান স্পঞ্জ]
স্পঞ্জিয়া টোষ্টা (Spongia Tosta) [অন্গিতে ঝলসান স্পঞ্জ]
স্পঞ্জিয়া টোষ্টা (Spongia Tosta) [অন্গিতে ঝলসান স্পঞ্জ]
শ্বাসযন্ত্র, কাসি এবং ঘুংড়িকাসির লক্ষণগুলি বৈশিষ্ট্য সহকারে এই ঔষধের মধ্যে বিরাজিত। হৃদপিন্ডের পীড়া। এই ঔষধ প্রায়শই টিউবারকিউলোসিস ঘটিত ধাতু দোষে নির্দেশিত হইয়া থাকে। গৌরবর্ণযুক্ত শিশুরা, যাহাদের শরীর থলথলে (মাংস শৈথিল্য); গ্রন্থিসমূহ স্ফীত। যৎসামান্য পরিশ্রমের পর ক্লান্তি এবং শরীরে ভারবোধ, তৎসহ বক্ষঃস্থলে ও মুখমন্ডলে রক্তোচ্ছ্বাস। উদ্বেগ এবং কষ্টসাধ্য শ্বাসক্রিয়া।

মন। উদ্বেগ এবং ভীতি। প্রত্যেক উত্তেজনায় কাসির বৃদ্ধি।

মস্তক। দ্রুত রক্তপ্রবাহ; মস্তক ফাটিয়া যাইবার ন্যায় বেদনাবিশিষ্ট শিরঃপীড়া; ললাটে বৃদ্ধি।

চক্ষু। জল পড়ে; আঠার অথবা শ্লেষ্মার ন্যায় স্রাব।

নাসিকা। তরল প্রবহমান সর্দি তৎসহ মাঝে মাঝে পর্যায়ক্রমে নাক বন্ধ। শুষ্কতা; পুরাতন শুষ্ক, নাসিকার সর্দি।



মুখবিবর। জিহ্বা শুষ্ক এবং বাদামী রঙের; রসগুটিতে পরিপূর্ণ।

গলদেশ। গলগ্রন্থির স্ফীতি। সূচীভেদবৎ যন্ত্রণা এবং শুস্কতা। জ্বলন এবং হুলফুটানবৎ যন্ত্রণা। গলক্ষত; মিষ্টিদ্রব্য আহারে বৃদ্ধি। সুড়সুড় করে এবং তজ্জন্য কাশি হয়। অনাবরত গলা পরিষ্কার করিয়া লয়। 

পাকস্থলি। অত্যধিক তৃষ্ণা, ভীষণ ক্ষুধা। শরীরের কান্ডদেশে কষিয়া বাঁধা যন্ত্রণাদি সহ্য করিতে পারে না। হিক্কা। 

পুংজননেন্দ্রিয়। রেতরঞ্জু এবং অন্ডসমূহের স্ফীতি, তৎসহ বেদনা এবং টাটানি ব্যাথা। (স্বল্পতেই ব্যথা লাগে)। অন্ডপ্রদাহ। উপকোষপ্রদাহ। জননেন্দ্রিয়ে উত্তাপবোধ। 

স্ত্রীজননেন্দ্রিয়। ঋতুস্রাবের পূর্বে ত্রিকাস্থিতে বেদনা, ক্ষুধা, হৃদকম্পন। ঋতুস্রাবকালে নিদ্রা হইতে মাঝে মাঝে দমবন্ধ হইয়া উঠিয়া পড়ে। [কিউপ্রাম; আয়োডিয়াম; ল্যাকেসিস] রজঃলোপ তৎসহ হাঁপানি। [ পালসেটিলা]। 

শ্বাসযন্ত্র। যাবতীয় বায়ুনালী ও পথে অতীব শুষ্কতা। স্বরভঙ্গ; কন্ঠনালী শুষ্ক, জ্বালাকর, সঙ্কুচিত। কাশি শুষ্ক, কুকুর ডাকের ন্যায়, ঘুংডি কাশির ন্যায়; কন্ঠনলী স্পর্শকাতর। ঘুংড়ি কাশি; শ্বাসগ্রহণকালে এবং মধ্যরাত্রের পূর্বে বৃদ্ধি। শ্বাসপ্রশ্বাস খর্ব, হাঁপানি, কষ্টকর; কন্ঠনালীতে যেন একটি ছিপি আটকাইয়া রহিয়াছে। আহারের অথবা কিছু পান করিবার পরে কাশি কমিয়া যায়। বিশেষতঃ গরম খাদ্য। হৃদপিন্ডের যান্ত্রিক পীড়াসম্ভুত ও সমবেদনামূলক শুষ্ক কাশি স্পঞ্জিয়া প্রয়োগে উপশমিত হয়। [ ন্যাজা ] বক্ষঃস্থলের গভীর প্রদেশের একটি ক্ষুদ্র স্থান হইতে অদম্য কাশি, স্থানটি মনে হয় যেন স্পর্শকাতর এবং টাটানি-ব্যথাযুক্ত। বক্ষঃস্থলে ভারবোধ এবং দমবন্ধভাব এবং তাপবোধ, তৎসহ আকষ্মাৎ দূর্বলতা। 

হৃদপিন্ড। দ্রুত এবং প্রচন্ড হৃদকম্পন, তৎসহ শ্বাসকৃচ্ছতা; শয়ন করিতে অক্ষম; শয্যায় যে সমতলভাবে শয়ন করা যায় সেই ভাবে শুইয়া বিশ্রাম করিলে সবচেয়ে বেশী আরামবোধ হয়। মধ্যরাত্রির পরে হঠাৎ নিদ্রাভঙ্গ হইয়া যায় এবং বেদনা ও শ্বাসরোধ হইতে থাকে; রোগীর মুখমন্ডল লাল হইয়া উঠে, গরম বলিয়া মনে হয় এবং এমন ভীত হয় যেন মৃত্যু আসন্ন। [একোনাইট] হৃদপিন্ডের কপাটগুলির ক্ষীণ বা নিস্তেজ ক্রিয়া। হৃদশূল; অবসন্নতা এবং উদ্বেগদায়ক ঘর্মস্রাব। রক্ত যেন ফুটিতেছে, শিরাসমূহের স্ফীতি। বক্ষঃস্থলে হৃদপিন্ড স্ফীত হইয়া উঠে, মনে হয় হৃদপিন্ড যেন উপর দিকে ঠেলিয়া উঠিয়া পড়িবে। হৃদপিন্ডের বিবৃদ্ধি, বিশেষতঃ দক্ষিণ দিকে, তৎসহ হাঁপানি রোগের লক্ষণসমূহ। 

চর্ম। গ্রন্থিসমূহের স্ফীতি এবং কাঠিন্যপ্রাপ্তি। চক্ষুর ঢেলা বাহির হইয়া আসে। গ্রীবাদেশের প্রন্থিসমূহের স্ফীতি তৎসহ মাথা ঘুরাইলে টানভাবযুক্ত বেদনা, প্রচাপনে বেদনাদায়ক; গলগন্ড। চুলকানি; হাম। 

নিদ্রা। ভীত অবস্থায় জাগিয়া উঠে, এবং মনে হয় যেন শ্বাসরোধ হইয়া যাইবে। সাধারণতঃ নিদ্রান্তে বৃদ্ধি অথবা নিদ্রা যাইবার পরে নিদ্রার মধ্যে রোগবৃদ্ধি হইয়া উঠে। [ল্যাকেসিস]। 

জ্বর। থাকিয়া থাকিয়া উত্তাপের অতিশষ্য ও তৎসহ উদ্বেগ; মুখমন্ডল উত্তপ্ত, লাল এবং ঘর্মস্রাব। 

অবস্থান্তর-সংঘটক। আরোহণকালে, বায়ুপ্রবাহে, মধ্যরাত্রির পূর্বে বৃদ্ধি। অবতরণ কালে, মাথা নীচু করিয়া শুইলে উপশম। 

সম্বন্ধ। তুলনীয়ঃ একোনাইট; হিপার সালফ; ব্রোমিয়াম; ল্যাকেসিস; মার্ক প্রোটো-আয়োড; আয়োডিয়াম (গলগন্ড)।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.