Header Ads

ওপিয়াম (Opium) [ আফিং]

ওপিয়াম (Opium) [ আফিং]
ওপিয়াম (Opium) [ আফিং]
ওপিয়াম (Opium) [ আফিং] 
বিশেষভাবে শিশু ও বৃদ্ধদের পক্ষে উপযোগী। প্রথম বালকত্ব অর্থাৎ শৈশবকালে এবং দ্বিতীয় বালকত্ব অর্থাৎ বৃদ্ধকালের ঔষধ ( ব্যারা কার্ব, মিলিফো)। যে সকল ব্যক্তির চুল পাতলা, মাংসপেশী শিথিল ও দৈহিক উত্তেজনার অভাব থাকে।

ঔষধ সহজে ক্রিয়া করে না, জৈব প্রতিক্রিয়া শক্তির অভাব, সুনির্বাচিত ঔষধে কোন ফল হয় না ( কার্ব ভেজ, লরোসি, ভ্যালারি)।

রোগের সহিত অনুভূতির অভাব এবং আংশিক বা সম্পূর্ণ পাক্ষাঘাতিক অবস্থা। যে সকল রোগ ভয় হইতে হয়, ভয়ের ভাবটি তখনও বিদ্যমান আছে এরূপ অবস্থার কুফলে উপস্থিত হয়; কয়লার বাষ্প হইতে গ্যাস নাকে গিয়া উপস্থিত হয়; মদ্যপায়ীদিগের পীড়া। 

সকল রোগের সহিত গভীর নিদ্রা ও বেদনাশূণ্যতা থাকে, রোগী কোন অভিযোগ করে না, কিছুই চায় না। 

আক্ষেপ, শিশুদিগের, অপরিচিত ব্যক্তি নিকটে আসিলে, মাতা ভয় পাওয়ার পর স্তন্যদান করিলে ( হায়স, মাতা ক্রোধের পর স্তন্যদান করিলে- ক্যামো, নাক্স); ক্রন্দনের পর চক্ষু অর্ধমূদ্রিত ও শিবনেত্র হইয়া থাকে। 

আক্ষেপের সময় ও আক্ষেপের পূর্বে চিৎকার করিয়া উঠে (এপিস, হেলিবোর); শ্বাসগ্রহণ  ও প্রশ্বাসত্যাগকালে গভীর কষ্টকর শব্দ (ঘড় ঘড়) হয়। 

প্রলাপ, অবিরত কথা বলে, চক্ষু বিস্তৃত থাকে, মুখমন্ডল লাল ও স্ফীত হয়; অথবা অজ্ঞান অবস্থায় পড়িয়া থাকে, চক্ষু কাচপ্রভ, অর্ধ মুদ্রিত, মুখমন্ডল বিবর্ণ, অজ্ঞানতার পর গভীর আচ্ছন্ন নিদ্রা। 

রোগিনী মনে করেন তিনি যেন বাড়িতে নাই (ব্রায়ো)। এই ভাবটি সর্বদাই মনের মধ্যে থাকিয়া যায়। 
ঘুমের মধ্যে শয্যাবস্ত্র খোঁটে (জাগ্রত অবস্থায় শয্যাবস্ত্র খোটে-বেল, হায়স)। 

মদ্যদায়-বৃদ্ধ শীর্ণকায় ব্যক্তি, মুখমন্ডল ফুলাফুলা, আচ্ছন্ন নিদ্রা, চক্ষুদ্বয় জ্বালাকর, উত্তপ্ত, শুষ্ক, তৎসহ উচ্চশব্দে নাকডাকা। 

নিদ্রা গাঢ়, অচৈতন্যের মত; তৎসহ শব্দকর শ্বাসক্রিয়া, মুখমন্ডল লাল, চক্ষু অর্ধমুদ্রিত ও আরক্ত, চর্ম উত্তপ্ত ঘর্মে আবৃত; আক্ষেপের পর নিদ্রা। 

ঘুমঘুম ভাব কিন্তু ঘুমাইতে পারে না ( বেল, ক্যামো); নিদ্রাহীনতার সহিত শ্রবণশক্তির প্রখরতা, ঘড়ির শব্দ এবং বহু দূরের মোরগের ডাক তাহাকে জাগাইয়া রাখে। 
ঘুমাইলে শ্বাসরোধ হইয়া আসে ( গ্রিন্ডেলিয়া, ল্যাকে)। 

বিছনা এত গরম বোধ হয় যে রোগিনী উহাতে শুইতে পারে না ( বিছনা শক্ত বোধ হয়, আর্নি, ব্রায়ো, পাইরো); ঠান্ডা স্থান খুঁজিবার জন্য নড়াচড়া করে, অনাবৃত থাকিতে বাধ্য হয়। 
পরিপাক যন্ত্রের ক্রিয়াশূণ্যতা, বিপরীত বা পক্ষাঘাতিত ধমনক্রিয়া, অন্ত্র অবরুদ্ধ মনে হয়। 

কোষ্ঠবদ্ধতা, শিশুদিগের মোটাসোটা ঠান্ডা প্রকৃতির স্ত্রীলোকের (গ্রাফাই); অন্ত্রের নিষ্কিৃয়তা বা আংশিক পক্ষাঘাতের জন্য মলবেগের অভাব, সীসকবিষাক্ততা হইতে কোষ্ঠবদ্ধতা, মল শক্ত, গোলাকার কতকগুলি কাল বলের ন্যায় ( চেলিডো, প্লাম্বাম, থুজা), মল একবার কিছুটা বাহির হইয়া আবার অন্তঃপ্রবিষ্ট হয় ( সাইলি, থুজা)। 

মল, অসাড়ে, বিশেষভাবে ভয় পাওয়ার পর ( জেলস), কাল এবং দুর্গন্ধ মল, মলদ্বারের সঙ্কোচন পেশীর পক্ষাঘাত জন্য। 

মুত্র অবরুদ্ধ, কিন্তু মুত্রাধার পূর্ণ থাকে; মুত্রারোধ-প্রসবের পর অথবা অত্যন্ত তামাক সেবনের ফলে। দুগ্ধপায়ী শিশুদিগের-ধাত্রীর ক্রোধের পর; জ্বরের মধ্যে অথবা কোন তরুণ রোগ ভোগ কালে, মূত্রাধারের অথবা মূত্রাধারের মুখাবরোধক পেশীর পক্ষাঘাতহেতু মুত্রাবরোধ। (ষ্ট্র্যামোনিয়ায়ামেও আমরা মুত্রাবরোধ পাই, কিন্তু ওপিয়ামে মূত্রনিঃসরণ কমে না, মূত্রস্থলী পূর্ণ থাকে, কিন্তু রোগী তাহা বুঝিতে পারে না।)

‘ওপিয়াম অন্ত্রকে এতই নিষ্ক্রিয় করিয়া ফেলে, যে অত্যন্ত শক্তিশালী বিরেচকেও ফল হয় না ‘-হেরিং। 

‘যাহাদিগকে অধিক মাত্রায় ওপিয়াম দিয়া চিকিৎসা করা হইয়াছে, তাহাদের দীর্ঘস্থায়ী উদরাময়ে ব্যবহার্য’-লিপি। 

তরূণ উদ্ভেদ আকষ্মাৎ বসিয়া গিয়া মস্তিষ্কের পক্ষাঘাত অথবা আক্ষেপ দেখা দিলে ( জিঙ্ক)। 
শিশুদিগের পুঁয়ে পাওয়া, শিশুর চর্ম কুঞ্চিত, তাহাকে েএকটি ক্ষুদ্রকায় শুষ্ক বৃদ্ধের ন্যায় দেখায়(এব্রোটে)। 

সম্বন্ধ-ওপিয়াম বিষমাত্রায় প্রযুক্ত হইলে, উগ্র কফি, নাক্স ও  কেলি-পার্মাঙ্গানেট সেবন করান যেতে পারে রোগীকে অবিরত নড়িতে চড়িতে বাধ্য করিবে। লক্ষণ মিলিলে শক্তিকৃত ওপিয়াম আফিং বিষাক্ততার প্রতিষেধন করিতে পারে। 

তুলনীয়-এপিস, বেল, হায়স, ষ্টামো ও জিঙ্ক। 

উপচয়- নিদ্রাকালে ও নিদ্রার পর (এপিস, ল্যাকে), ঘর্ম কালে, উত্তাপে, উত্তেজক দ্রব্যে। 

উপশম-ঠান্ডায়, অবিরত চলিয়া বেড়াইলে। 
[শক্তি-৩, ৩০, ২০০]

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.