Header Ads

ক্যালেন্ডুলা (Calendula) [ মেরিগোল্ড, গাঁদা ফুলের ন্যায় একপ্রকার ফুল গাছ]

ক্যালেন্ডুলা (Calendula) [মেরিগোল্ড, গাঁদা ফুলের ন্যায় ফুলের গাছ] 

ক্যালেন্ডুলা (Calendula) [ মেরিগোল্ড, গাঁদা ফুলের ন্যায় একপ্রকার ফুল গাছ]
ক্যালেন্ডুলা (Calendula) [ মেরিগোল্ড, গাঁদা ফুলের ন্যায় একপ্রকার ফুল গাছ]
[Calendula Officinalis L., Garden Marigold, Mary-bud, Gold-Bloom, Green parts collected at the time of flowering, Found in Europe] 
আঘাতজনিত রোগ, প্রাথমিক অবস্থায় ক্ষতস্থান জোড়া লাগাইবার জন্য এবং পুঁজোৎপত্তি নিবারণার্থে ব্যবহৃত হয়। 

যে সকল ক্ষেত্রে শরীরের কোমল অংশ ছিড়িয়া যাওয়ায় কেবলমাত্র সংযোজক প্লাষ্টার দ্বারা আবৃত করিয়া ক্ষতস্থানে জোড়া লাগান সম্ভব হয় না। 

বাহ্যিক ক্ষত যাহাতে কোন জৈব পদার্থের অপচয় হইয়াছে বা হয় নাই, যে সকল ক্ষত ছিন্নভিন্ন খাঁজকাটার ন্যায় অসমান, অস্ত্রোপচারের পরবর্তী ক্ষতে-সুস্থ মাংসাঙ্কুরের সাহায্যার্থে এবং অতিরিক্ত পুঁজোৎপত্তি ও কদাকার ক্ষতচিহ্ন নিবারণার্থে ব্যবহৃত হয়। 

আঘাতজনিত অথবা স্বয়ম্ভুত স্নায়ুর অর্বুদ ( সোপা) ছিঁড়িয়া যাওয়া ক্ষত হইতে স্নায়ুপ্রদাহ ( হাইপেরি); রক্তক্ষয়জনিত অবসন্নতা ও অতিরিক্ত বেদনা। 

পেশী অথবা পেশীবন্ধনী ছিঁড়িয়া যাওয়া, প্রসবকালে প্রসবদ্বার ছিঁড়িয়া যাওয়া, যে সকল আঘাতজনিত ক্ষতে অস্থিসন্ধি বিদারিত হইয়া স্নেহস্রাবী ঝিল্লীর রস ক্ষরিত হয়। 


ক্ষত, তৎসহ জ্বর ও আকষ্মিক বেদনা; ইরিসিপ্লাস জন্মানর ধাতুগত প্রবণতা ( সোরিনাম); পুরাতন, অবহেলিত, দুর্গন্ধ, গ্যাংগ্রিন জন্মানর আশঙ্কাযুক্ত ক্ষত ( স্যালিসিলিক এসিড)। 

ক্ষত, উপদাহযুক্ত, প্রদাহিত, পচলা উঠা, শিরাস্ফীতিযুক্ত, যেন কেহ প্রহার করিয়াছে এরূপ বেদনাযুক্ত ( আর্নিকা), অত্যন্ত পুঁজ ক্ষরণশীল। 

অস্ত্রোপচার দ্বারা কর্তিতস্থান, ছিড়িয়া যাওয়া ক্ষত পরিষ্কার রাখিবার জন্য এবং অতিরিক্ত পুজোৎপত্তি নিবারণ জন্য কালেন্ডুলা একটি অব্যর্থ ঔষধ। 

সম্বন্ধ-অনুপুরক; হিপার, স্যালিসিলিক এসিড। 

অনুভূতিজ্ঞাপক স্নায়ুবহুল স্থানে আঘাত লাগিয়া, যেখানে অতিরিক্ত এবং আঘাতের পরিমাণ অপেক্ষা অনেক অধিক বেদনা জন্মে, সেখানে ইহা হাইপেরিকাম সদৃশ। 

আঘাতের ফলে যে সকল ক্ষেত্রে কোমল টিস্যুসমূহ বিদারিত হয় না, সেক্ষেত্রে ইহা আর্নিকা সদৃশ। 

ভগ্ন অস্থি সংযোজিত না হইলে সিম্ফাইটাম ও ক্যাল্ক ফস ব্যবহার করিবে। 

একটিমাত্র পেশীতে মোচড় বা আঘাত লাগিলে রাস, রুটা ব্যবহার করিবে। 

স্যালিসিলিক এসিড- অতিরিক্ত পুজোৎপত্তি এবং গ্যাংগ্রিণ নিবারণ করে। 

বেদনাযুক্ত গ্যাংগ্রিন সদৃশ ক্ষতে সালফ এসিড ব্যবহার করিবে, কথিত হয় উহা রক্তদুষ্টিজনক জীবাণুসমূহকে ধ্বংস করে। 

এই ঔষধটির মূল অরিষ্ট ( ক্রমগুলি সমভাবে ক্রিয়া করে), বাহ্যিক ভাবে ব্যবহার করিবে এবং একই সঙ্গে আভ্যন্তরিকভাবেও সেবন করান যাইতে পারে। 


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.