Header Ads

নেট্রাম কার্বনিকাম (Natrum Carbonicum) [ সোডিয়াম কার্বনেট ]

নেট্রাম কার্বনিকাম (Natrum Carbonicum) [ সোডিয়াম কার্বনেট ] 

নেট্রাম কার্বনিকাম (Natrum Carbonicum) [ সোডিয়াম কার্বনেট ]
নেট্রাম কার্বনিকাম (Natrum Carbonicum) [ সোডিয়াম কার্বনেট ]
[Natrium Carbonicum, Dry Sodium Carbonate, Purified Soda, Nat-C]
যে-সকল ধাতুর লোক খোলা বাতাস সহ্য করিতে পারে না এবং মানসিক বা দৈহিক কোনপ্রকার পরিশ্রম করিতে চায় না; জড়স্বভাব।  অত্যন্ত দূর্বলতা; উহা গ্রীষ্মের উত্তাপ হেইতে উপস্থিত হয় (এন্টিম ক্রুড), দৈহিক বা মানসিক যে কোনপ্রকার সামান্য চেষ্টাতেই অবসন্ন হইয়া পড়ে; একবার একটু হাঁটিয়া আসিলেই শুইয়া পড়িতে চায়; সর্দিগর্মির পুরাতন কুফল। 

সর্দিগর্মির পুরাতন কুফল প্রতিবার গরমকাল আসিলেই এখনও উহা ফিরিয়া আসে, রোগী শিরঃপীড়[য় কষ্ট পায়। 

দৈহিক শীর্ণতা, তৎসহ মুখমন্ডল বিবর্ণ এবং চক্ষুর চারিদিকে নীল মন্ডল, চক্ষুতারকা প্রসারিত, মূত্র কালচে; রক্ত শূণ্য, চর্ম দুধের ন্যায়, জলের ন্যায় এবং অত্যন্ত দূর্বলতা। 

রোগী চিন্তা করিতে পারে না, অথবা কোনরূপ মানসিক পরিশ্রম করিতে পারে না, উহাতে শিরঃপীড়ার উপস্থিত হয়; যদি সে কোনরূপ মানসিক পরিশ্রম করিতে চেষ্টা করে তাহা হইলে বুদ্ধিভ্রংশ উপস্থিত হয়: ধীশক্তি মন্থর ও কোন কিছু বুঝিতে কষ্ট হয়। 

অসহ্য বিষাদভাব এবং ভবিষ্যৎ সম্বন্ধে ভীতি সম্পূর্ণভাবে বিষাদময় চিন্তায় ডুবিয়া থাকে। 

ঝড় বিদ্যুতের সময় উৎকন্ঠা ও অস্থিরতা দ্বারা আক্রান্ত হয় ( ফস); সঙ্গীতশ্রবণে লক্ষণগুলির বৃদ্ধি হয় ( স্যাবিনা)। 

শিরঃপীড়া-সামান্য মানসিক পরিশ্রমে, রৌদ্র, গ্যাসের আলোকে কাজ করিলে উপস্থিত হয়।(গ্লোন, ল্যাকে); ঋতুস্রাবের পূর্বে ঘাড়ে ও মস্তকের পশ্চাদ্দিকে টানভাবের সহিত শিরঃপীড়া; মাথাটি অত্যন্ত বড় মনে হয়, মনে হয় যেন উহা ফাটিয়া যাইবে। 

মুখমন্ডল বিবর্ণ, তৎসহ চক্ষুর চারিদিকে নীল মন্ডল, চক্ষুর পাতা দুইটি স্ফীত, সর্দি, গলমধ্যে ও নাসিকার পশ্চাৎরন্ধ্রে শ্লেষ্মা জমে, গলা পরিষ্কার করিবার জন্য অবিরত গলা খাঁকর দিতে হয়; নাসিকার পশ্চাৎরন্ধ্রে হইতে শ্লেষ্মা গলার মধ্যে নামিয়া আসে। 

সর্দি-নাসিকার পশ্চাৎরন্ধ্র ও গলমধ্যে বিস্তৃত হয়, খাঁকারি দিয়া গলা হইতে প্রচুর ঘন শ্লেষ্মা তুলিতে থাকে।  দিবাভাগে প্রচুর শ্লেষ্মাস্রাব, কিন্তু রাত্রিকালে বন্ধ থাকে ( নাক্স)। 

নাসিকা হইতে ঘন, হরিদ্রাবর্ণ, সবুজ, দুর্গন্ধ আঠার ন্যায়, শক্ত স্রাব হয়, প্রায়শঃ আহারের পর উহা বন্ধ থাকে। 
দুগ্ধপানে বিতৃষ্ণা, উহাতে উদরাময় জন্মে। 

নীচের দেক ঠেলামারা বেদনা, মনে হয় যেন সবকিছুই বাহির হইয়া আসিবে ( এগারি, লিলিয়াম, মিউরেক্স, সিপিয়া); তলপেটে ভার বোধ করে, বসিলে বৃদ্ধি, চলিলে উপশম। 

সঙ্গমের পর যোনিপথ দিয়া শ্লেষ্মাবৎ স্রাব হয়, উহার ফলে বন্ধ্যা হইয়া পড়ে। 

পায়ের গোড়ালি সহজেই সন্ধিচ্যুত হয় এবং মচকাইয়া যায় ( লিডাম); উহা এত দূর্বল যে অবশ হইয়া আসে, পায়ের পাতা নীচের দিকে বাঁকিয়া যায় ( কার্ব এনি, নেট্রাম মিউর)। 

সম্বন্ধ- মদের ফেনার ন্যায় বমন লক্ষণে তুলনীয় নেট্রাম সালফ; অন্যান্য লক্ষণে তুলনীয় ক্যাল্ক কার্ব, সিপিয়া। 
নীচের দিকে ঠেলামারা বেদনা লক্ষণে সিপিয়ার পর ভাল খাটে। 

উপচয়- সঙ্গীত, রোদ্রে, প্রখর গ্রীষ্মকালীন উত্তাপে, মানসিক পরিশ্রমে, ঝড় বিদ্যুতের সময়।। 

[শক্তি-৬, ৩০, ২০০] 
[ নেট্রাম কার্বনিকাম (Natrum Carbonicum) [ সোডিয়াম কার্বনেট ] best remedy for Chronic headache, neuropathia, neuroses due to weather conditions, chronic retronasal catarrh, nervous dyspepsia, Depressions, physical laxness, mental apathy, Headaches when thunderstorms occur and when exposed the sun, Craving to sleep by day, Many dyspeptic and meteoritic complaints following milk and carbohydrates, Dry cough and urge to clear the throat when entering worm room. Nat. Carb. remedy works Autonomic ( Vegetative ) nervous system, Mucous membrane of the upper respirator tract, gastrointestinal tract,  ]

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.