Header Ads

কক্কিউলাস (Cocculus) [ কক্কিউলাস ইন্ডিকাস নামক গাছড়া ]

কক্কিউলাস (Cocculus) [ কক্কিউলাস ইন্ডিকাস নামক গাছড়া ] 

কক্কিউলাস (Cocculus) [ কক্কিউলাস ইন্ডিকাস নামক গাছড়া ]
কক্কিউলাস (Cocculus) [ কক্কিউলাস ইন্ডিকাস নামক গাছড়া ] 
যে সকল শিশু ও স্ত্রীলোকের চুল পাতলা ও চক্ষু কটা, তাহাদের পক্ষে উপযোগগী।  যে সকল স্ত্রীলোক ঋতুকালে ও গর্ভাবস্থায় অত্যন্ত কষ্টভোগ করেন।  অবিবাহিত ও বন্ধ্যা স্ত্রীলোক। 

যাহারা সর্বদা বই পড়ে এরূপ ব্যক্তি; অনুভূতিপ্রবণ, কল্পনাবিলাসী বালিকা যাহাদের ঋতুস্রাব অনিয়মিত; লম্পট, হস্তমৈথুনকারী, অতিরিক্ত ইন্দ্রিয়সেবাহেতু দূর্বলীভূত ব্যক্তি। 


গাড়ী, নৌকা বা রেলগাড়ীতে চড়িলে ( আর্নি, নাক্স মস্ক) অথবা চলন্ত নৌকার দিকে দৃষ্টি দিলে বমন অথবা বিবমিষা।  সমুদ্রপীড়া, যানারোহণজনিত পীড়া। 

শিরঃপীড়া, ঘাড়ে ও মস্তকের পশ্চাৎদিকে, উহা মেরুদন্ড পর্যন্ত বিস্তৃত হয়, মন হয় যেন দড়ি দিয়া কষিয়া বাঁধিয়া রাখিয়াছে, তৎসহ সমূদ্রপীড়ার ন্যায় বিবমিষা, প্রত্যেকবার ঋতুস্রাবকালে এইরূপ হয়, মাথার পশ্চাৎদিকে চাপিয়া শুইলে বৃদ্ধি। 

সমূদ্রপীড়া, গাড়ীতে, নৌকায় অথবা ট্রেনে চড়িলে বমি বমিভাব ও শিরোঘূর্ণন। 
মদ্যপায়ীদের বিশেষ বিশেষ পীড়া। 
ক্ষুধালোপ, তৎসহ মুখে ধাতব আস্বাদ ( মার্ক)। 
সময় যেন দ্রুত চলিয়া যায় ( যেন ধীরে ধীরে যায়-আর্জ নাই, ক্যানা ইন্ডি)। 
সমস্ত দেহের অত্যন্ত ক্লান্তভাব, চেষ্টা করিয়া সোজা হইয়া দাঁড়াইতে হয়, জোরে কথা বলিতে অত্যন্ত দূর্বলতাবোধ করে। 

নিদ্রাহীনতা, মানসিক ‍উত্তেজনা এবং রাত্রিজাগরণের কুফল; যদি কেবল মাত্র এক ঘন্টা ঘুমাইতে পায় তাহা হইলেও দূর্বলবোধ করে। অনিদ্রার পর তড়কা; ক্রোধ এবং শোকের কুফল। 

উত্তেজনা ও পরিশ্রমজনিত বেদনায় বাহুদ্বয় ও পদদ্বয় কাঁপিতে থাকে। 

শিরোঘূর্ণন, শয্যায় উঠিয়া বসিলে মাতালের ন্যায় টলিতে থাকে, অথবা গাড়ীর গতি হইতে শিরোঘূর্ণন ( ব্রায়ো)। 

অনুভূতিঃ- প্রতিবার নড়াচড়ায় মনে হয় যেন উদরমধ্যে কতকগুলি ধারালো প্রস্তরখন্ড ঘর্ষিত হইতেছে এবং কাটিয়া ফেলিতেছে; মাথার মধ্যে এবং অন্যান্য অঙ্গে শূণ্যতাবোধ করে ( ইগ্নে)। 

প্রত্যেকবার ঋতুস্রাবের চেষ্টায়, রোগিনী এত দূর্বল হইয়া পড়ে যে তিনি কচিৎ দাঁড়াইতে সক্ষম হন; নিম্নশাখায় দূর্বলতার জন্য এরূপ ঘটে (এলুমি, কার্ব এনি); প্রত্যেকবার ঋতুস্রাবের পর অর্শ প্রকাশ পায়। 

ঋতুস্রাবের পরিবর্তে, অথবা দুই ঋতুর মধ্যবর্তীকালে প্রদরস্রাব (আয়ড, জ্যান্থাক্সি); প্রদরস্রাব মাংসধোয়া জলের ন্যায়, রক্তম্বুর ন্যায়, কলতানির ন্যায়, রক্তাক্ত; গর্ভাবস্থায় ঐরূপ প্রদরস্রাব। 

প্রতিবাদ সহ্য করিতে পারে না, সহজেই অপমানিত বোধ করে, অতি সামান্য ব্যাপারে চটিয়া উঠে, তাড়াতাড়ি কথা বলে ( এনাকার্ডি)। 
যখন জ্বর ধীরগতি, ‘দুষ্টপ্রকৃতি’ এবং স্নায়বীয় হইয়া উঠে এবং তৎসহ শিরোঘূর্ণন ও ক্রোধপ্রবণতা দেখা দেয়, তখন উপযোগী। 

সম্বন্ধ- নর্তন রোগ ও পক্ষাঘাতিক লক্ষণে, তুলনীয়-নাক্স ও ইগ্নে; আক্রান্ত অংশে ঘর্ম লক্ষণে তুলনীয়-এন্টিম টার্ট। 
নাক্স ব্যর্থ হওয়ার পর, নাভিস্থানের অন্ত্রবৃদ্ধি রোগে, দূর্দম্য কোষ্ঠবদ্ধতা থাকিলে, ইহাদ্বারা আরোগ্য হইয়া থাকে। 

উপচয়- আহারে, পানে, নিদ্রায়, ধুমপানে, কথা বলিলে, গাড়ী চড়িলে, সঞ্চালনে বা জাহাজের দোলায়, গর্ভকালে উঠিয়া বসিলে। 
[শক্তি-৬, ৩০ ]

[কক্কিউলাস (Cocculus) [ কক্কিউলাস ইন্ডিকাস নামক গাছড়া ]  Best remedy for Acroparesthesia, peripheral circulatory disturbances, general diathesis due to cramps in the smooth and striated muscles, nausea and railway sickness. menieres disease migraine, epileptiform cramps, nervous digestive distrubances, dysmenorrhea, neuralgia and paresis. it works on central nervous system, parasympathetic nervous system, peripheral nerves, vascular nerves, vegetative / autonomic nervous system centers, gastrointestinal tract, uterus. Great irritable weakness, exhaustion and pronounced depression. Tonic/clonic cramps, paresis, cramps in the stomach and esophagus, meteoritic colics, anal spasms or cramps, dysmenorrhea, nausea and dizziness vomiting ]

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.