Header Ads

টাইফয়েডিনাম (Typhosus) টাইফয়েড জীবাণূ (Bacillus Typhosus)

টাইফয়েডিনাম (Typhosus) টাইফয়েড জীবাণূ (Bacillus Typhosus)

টাইফয়েডিনাম (Typhosus) টাইফয়েড জীবাণূ (Bacillus Typhosus)
টাইফয়েডিনাম (Typhosus) টাইফয়েড জীবাণূ (Bacillus Typhosus)
টাইফয়েড, প্যারাটাইফয়েড জ্বর যে প্রকার জীবাণূ কর্তৃক সৃষ্ট হয়, তাহার আধুনিক নাম Salmonilla Typhosa। উহারা খাদ্য ও পানীয় জলের সহিত দেহমধ্যে প্রবেশ করে এবং দীর্ঘকাল যাবৎ এমন কি রোগ আরোগ্যের পরেও বিশেষ বিশেষ রোগীর অন্ত্র, প্লীহা ও মলের মধ্যে রহিয়া যায়।  এইরূপ ব্যক্তিরাই অনেক ক্ষেত্রে টাইফয়েড জীবাণুর বাহক (Typhoid Carrier) হইয়া থাকে।  তাহারা নিজে আক্রান্ত হয় না বটে, কিন্তু তাহাদের দেহনিঃসৃত মল প্রভৃতি হইতে অপর লোক আক্রান্ত হয়।  আমেরিকার Typhoid Mary র কথা সর্বজন বিদিত। এই রমনী ২৪ বৎসর যাবৎ টাইফয়েড জীবাণূকে বহন করিয়া বেড়াইয়াছিল এবং বহু স্থানে বহু ব্যক্তির রোগাক্রান্ত হওয়ার কারণ হইয়াছিল। আমেরিকার সরকার তাহাকে রাজবন্দী করিয়া রাখিতে বাধ্য হইয়াছিলেন। 

টাইফয়েড জ্বরের প্রকৃতির বর্ণনা এস্থানে নিষ্প্রয়োজন। আমরা এই রোগজীবাণুজ ঔষধটির কথা বলিব। বর্তমানে আমেরিকার কোন কোন অঞ্চলে জীবাণুসৃষ্ট ঔষধ প্রয়োগ না করিয়া টাইফয়েড জ্বর চিকিৎসা আইনদ্বারা বন্ধ করিয়া দেওয়া হইয়াছে, সুতরাং সেখানে এই ভ্যাকসিনটির ব্যবহার হোমিওপ্যাথদের ক্ষেত্রে বাধ্যতামূলক। 


মেসেচুসেটস হোমিওপ্যাথিক হাসপাতালে Dr. Watter শক্তিকৃত Bacillus Typhosus সাফল্যের সহিত রোগীদেহে প্রয়োগ করিয়া উহার উপযোগিতা প্রমাণ করিয়াছেন। ঔষধটি অতি নিম্নশক্তিতে প্রয়োগ করিয়া দেখা গিয়াছে, যে রোগের প্রারম্ভিক অবস্থায় অনেক ক্ষেত্রেই বৃদ্ধিলক্ষণ উৎপন্ন করে, এজন্য অপেক্ষাকৃত উচ্চতর শক্তিতে (৩০শ শক্তি) ঔষধটি প্রয়োগ করা হয়। 

হোমিওপ্যাথিক মতে প্রয়েগের জন্য ঔষধটির বিশেষ লক্ষণ উল্লেখ করা সম্ভব নহে। ডাঃ ডিউই বলিয়াছেন-“এই ঔষধটি প্রয়োগের জন্য বিশেষ বিশেষ চরিত্রগত লক্ষণের প্রয়োজন নাই, টাইফয়েড অবস্থা বুঝিতে পারিলেই উহাদ্বারা উপকার পাওয়া যাইবে।” ঔষধটি টাইফয়েড রোগ সংক্রামণ রোথার্থে প্রযোজ্য, আবার টাইফয়েড রোগে আক্রান্ত ব্যক্তির উপরেও নির্ভয়ে সাফল্যের সহিত ব্যবহার করা চলে। “ইহা নির্ভরযোগ্যভাবে প্রমাণিত হইয়াছে যে ঔষধটি যেমন রোগ সংক্রামণ প্রতিরোধার্থ ব্যবহার্য, আবার ঠিক তেননিভাবেই প্রকৃত আক্রন্তির ক্ষেত্রেও আরোগ্যকর ঔষধরূপেও ব্যবহার্য।” Dr. W.A.Dewey, সাধারণতঃ নির্বাচিত অপর ঔষধের সহিত, টাইফয়েডিনাম ৩০ বা ২০০ শেষরাত্রে জ্বর যখন কম থাকে তখন প্রত্যহ ১ বার করিয়া দুই তিন দিন প্রয়োগ করিলেই ইহাদ্বারা অত্যাশ্চর্য ফল লাভ করা যায়। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.