Header Ads

এলফালফা (Alfalfa)

এলফালফা (Alfalfa) 
এলফালফা (Alfalfa)
এলফালফা (Alfalfa) 
ঔষধটির প্রচলিত নাম মেডিকাগো স্যাটিভা। ইহা ক্যালিফোর্নিয়া ক্লোভার নামক চারাগাছ হইতে প্রস্তুত হয়। 

সহানুভূতিক স্নায়ুসমূহের উপর বিশেষ ক্রিয়া থাকার জন্য এই ঔষধটি পরিপোষণ ক্রিয়ার উন্নতি করে, ফলে ক্ষুধা ও হজমশক্তি বৃদ্ধি পায়, শারীরিক ও মানসিক শক্তি বাড়ে, সাথে সাথে রোগীর ওজন বৃদ্ধি প্রাপ্ত হয়। পরিপোষণ ক্রিয়ার বিকৃতি জনিত ধাতুদৌর্বল্য, কোষ্ঠকাঠিন্য, উদরাময়, অগ্নিমন্দ্য, স্নায়বিকতা, অনিদ্রা রোগের পক্ষে ইহা একটি উৎকৃষ্ট টনিক। লৌহঘটিত প্রচলিত টনিকসমূহ অপেক্ষা ইহা বহুগুণে শ্রেষ্ঠ। মানুষের দূর্বল টিসুসমূহকে গড়িয়া তুলিতে ইহার ক্ষমতা অসাধারণ। 

কঠিন রোগ ভোগের পর, যখন নরদেঞের টিসুগুলি দূর্বল হইয়া পড়ে, তখন ইহা একটি উৎকৃষ্ট টনিকের কার্য করিয়া থাকে। 

শিশুদিগের পক্ষে ইহার উপযোগিতার তুলনা নাই। শিশু পুঁয়ে পাওয়া, হজম শক্তিহীন, ক্রমশঃ দূর্বল হইতে থাকে, ক্রমশ শুকাইতে থাকে; এরূপ অবস্থায় এই ঔষধটি অচিরে শিশুর দূর্বলতা ও নিরক্ত অবস্থা দূর করিবে, হজমশক্তি বাড়াইয়া দিবে, ক্ষুধা বৃদ্ধি করিবে এবং সঙ্গে সঙ্গে শিশুর ্ওজন বাড়িতে থাকিবে। 



দুগ্ধবতী মাতার স্তন-দুগ্ধের দোষে অনেক সময় শিশু নানাপ্রকার পীড়ায় ভুগিয়া থাকে। এই ঔষধ মাতার স্তন-দুগ্ধের দোষ দূর করিয়া স্তন্য বৃদ্ধি করিবে। 

মূত্রযন্ত্রের উপর ইহার যথেষ্ট ক্রিয়া আছে। শর্করা ও ফসফেটযুক্ত মূত্র-রোগে ইহা কাজে আসে। মূত্র-যন্ত্রের উত্তেজনাবশতঃ মূত্রাশয়ের মুখশায়ী গ্রন্থির বিবৃদ্ধি রোগে ইহা ফলপ্রদ। 

প্রয়োগলক্ষণ 
মন-ঔষধটি মানসিক প্রফুল্লতা আনয়ন করে। মনের অবসাদ দূর করে। যে-সকল রোগী নিস্তেজ তন্দ্রাচ্ছন্ন, জড়ভাবাপন্ন, বিষণ্ণ, কোপন স্বভাব, তাহাদের পক্ষে বিশেষ উপযোগী ঔষধ। 

মস্তক-মাথার পশ্চদ্দিকে চক্ষুর মধ্যে ও চক্ষুর উপরে ভার বোধ, সন্ধ্যাকালে ঐ ভাবের বৃদ্ধি, স্নায়বিক শিরপীড়া। 

পাকস্থলী-তৃষ্ণা বাড়িয়া উঠে। কখন কখন ক্ষুধা কমিয়া যায় কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই রাক্ষুসে ক্ষুধা। রোগী ঘন ঘন একটু করিয়া খায়, মিষ্ট দ্রব্যে অত্যন্ত স্পৃহা। 

উদর- তলপেটে বায়ু জমিয়া টান টান ভাব। আহারের কয়েক ঘন্টা পরে, সরলান্ত্রে বায়ু জমিয়া বেদনা; ঐ বেদনা সঞ্চারণশীল। পুনঃপুনঃ পাতলা পীতবর্ণ মলত্যাগ, তৎসহ মল নিঃসরণ কালে জ্বালা ও বেদনা। 

মূত্রযন্ত্র-মুত্র গ্রন্থি দূর্বল, পুনঃপুনঃ মূত্র বেগ। মূত্রের সহিত যথেষ্ট ফসফেট, ইউরিয়া ও ইন্ডিকান (Indoxile Potassium Sulphate) নির্গ ত হয়। 

নিদ্রা- রোগীর সাধারণতঃ ঘুম বেশী হয়, বিশেষতঃ ভোরের দিকে।  এলফালফা সেবনে শান্তিপূর্ণ নিদ্রা হইয়া থাকে। 

মাত্রা- মূল অরিষ্ট শিশুর পক্ষে ৫ হইতে ১০ ফোঁটা এবং বয়ষ্কের পক্ষে ১০ হইতে ২০ ফোঁটা কয়েকবার জলের সহিত সেবন করিলে উপকার দর্শে। যতদিন শরীরের পুষ্টি সাধনক্রিয়া আরম্ভ না হয় এবং ওজন না বাড়ে ততদিন পর্যন্ত ঔষধটি চালাইয়া যাইতে হয়। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.