Header Ads

এভেনা স্যাটাইভা (Avena Sativa)

এভেনা স্যাটাইভা (Avena Sativa)
এভেনা স্যাটাইভা (Avena Sativa)
এভেনা স্যাটাইভা (Avena Sativa)
[ Avena Sativa L, Oat, Common Oat, found in all area where cereals are cultivated]  
কাঁচা ওট গাছের শিষ হইতে ঔষধটি প্রস্তুত হয়। মস্তিস্কে  স্নায়ুমন্ডলে ক্রিয়া থাকায়, ইহা মানুষের পরিপোষণ শক্তির বৃদ্ধি করে। 

এই ঔষধটি সর্বপ্রকার স্নায়বিক অবসাদ, রজিত দূর্বলতা এবং কিছু বেশী মাত্রায় আফিং খাওয়ার অভ্যাস দূর করে। যে কোন প্রকার দূর্বলকর রোগের পর এবং প্রসবের পর ইহা একটি শ্রেষ্ঠ টনিক। 

স্ট্রীকনিয়া প্রভৃতি বহু ব্যবহৃত ঔষধগুলি একদিকে উত্তেজক এবং পরক্ষণেই অবসাদকর কিন্তু এভেনা স্যাটাইভা উত্তেজনা সৃষ্টি না করিয়া স্নায়বিক শক্তি পুনরুজ্জীবিত করে। 

অতিরিক্ত মস্তিস্কচালনা বা অত্যধিক মৈথুন অথবা অতিরিক্ত স্বপ্নদোষের ফলে স্নায়বিক অবসাদ, স্ত্রীলোকদিগের ঋতুস্রাবকালীন শিরোঘূর্ণন, শিরঃপীড়া, অনিদ্রা, হৃৎকম্পন প্রভৃতি স্নায়বিক উপসর্গ, প্রসবান্তিক সর্ববিধ দৌর্বল্য ও স্নায়বিক অবসাদ। মাতলদিগের অনিদ্রা ও শিরোঘূর্ণন। শর্করা বিহীন বহুমূত্র রোগে স্নায়বিক অবসাদ। বৃদ্ধদিগের স্নায়বিক কম্পন, কম্পনশীল পক্ষাঘাত, হৃতপিন্ডের বাতরোগ। 

মূলকথা যেখানেই রোগী অবসন্ন, শিরঃপীড়া, শিরোঘূর্ণন, হৃৎকম্পন প্রভৃতি দূর্বলতা জ্ঞাপক লক্ষণযুক্ত ও বিষয়-কর্মে অক্ষম ও উদাসীন হইয়া পড়িতেছে সেইখানে ইহা একটি শ্রেষ্ঠ বলবর্ধক ঔষধ। প্রসবান্তিক দূর্বলতা ইহা যে কোন প্রচলিত টনিক অপেক্ষা শ্রেষ্ঠ। 

অহিফেন বা মর্ফিয়া সেবনের বদভ্যাস ছাড়িয়া দেওয়া সহজ নহে কিন্তু এই ঔষধ নিয়মিতভাবে ব্যবহার করিলে অহিফেন ও মফিয়া সেবন প্রবৃত্তি আপনা হইতে কমিয়া আসে এবং ধীরে ধীরে বদভ্যাসটি চলিয়া যায়। 


প্রয়োগলক্ষণ 
মন- কোন বিষয়ে মনোনিবেশ করিতে অক্ষমতা।

মস্তক-ঋতুকালে স্নায়বিক শিরঃপীড়া, তৎসহ মাথার চাঁদিতে জ্বালা। মস্তকের পশ্চাদ্দিকে শিরঃপীড়া, তৎসহ মূত্রে ফসফেট।

স্ত্রী-জননেন্দ্রিয়- দূর্বল রক্তসঞ্চালন ক্রিয়াবশতঃ স্বল্পঋতু অথবা ঋতুলোপ।

পুংজননেন্দ্রিয়-অতিরিক্ত সম্ভোগের পর অনিচ্ছায় শুক্রক্ষরণ এবং ধ্বজভঙ্গ।

হস্ত-পদাদি-পক্ষাঘাতের ন্যায় হস্ত-পদের অসাড়তা। হাতের শক্তি করিয়া যায়।

মাত্রা- মূল অরিষ্ট ১০ হইতে ২০ বিন্দু উষ্ণ জলের সহিত প্রত্যহ আহারের পর দুইবার অথবা প্রয়োজন বোধে তিনবার সেব্য। উষ্ণ জলের সহিত না সেবন করিলে ইহার ক্রিয়া সম্যক প্রকাশ পায় না।

[এভেনা স্যাটাইভা (Avena Sativa), স্নায়বিক রোগ, তরুন সর্দি, অবসাদ, দূর্বলতা, মাথাঘোর, অনিদ্রা, হৃৎপিন্ডের বাতরোগ, মাদকাশক্তি থেকে মুক্তির সহায়ক হিসেবে বহুল ব্যবহৃত হোমিও ঔষধ। এটি একটি আদর্শ টনিক। Best homeopathic remedy for sleeplessness condition of exhaustion, Central nervous system, in conditions of nervous exhaustion 5-10 drops taken 3 times per day have tonicizing effect. In case of sleeplessness, 15-20 drops are to be taken prior to sleeping,It effect approaches that of barbituric acid derivatives without possessing their negative effects (adverse reactions). A good counter agent to the morphine habit to bridge over withdrawal symptoms during cures.]     

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.