Header Ads

লিলিয়াম টিগ্রিনাম (Lilium Tigrinum) [ Lil -T - লিলিয়াম টিগ ]


লিলিয়াম টিগ্রিনাম (Lilium Tigrinum) [ Lil -T - লিলিয়াম টিগ ]

[টাইগার লিলি নামক ফুল ] 

প্রধানতঃ দেহের বামপার্শ্বকে আক্রমণ করে ( ল্যাকে, থুজা)। 

রোগিনী তাঁহার মুক্তি সম্বন্ধে দুর্ভাবনাযুক্ত থাকেন (লাইকো, সালফ, ভিরেট) তৎসহ ডিম্বকোষ ও জরায়ুপীড়া(ovarian or uterine), সান্তনা দিলে বৃদ্ধি। 

মস্তকশীর্ষে বিশৃঙ্খল উম্মত্তবৎ অনুভূতি, চিন্তাগুলি গোলমাল হইয়া যায়। 

গভীর মানসিক অবসাদ, ক্রন্দন না করিয়া থাকিতে পারেন না, অত্যন্ত দূর্বলচিত্ত, ভয়পূর্ণ (fearful) এবং অতিশয় ক্রন্দনশীল, তাঁহার জন্য কি করা হইতেছে, তদ্বিষয়ে উদাসীন। 

উৎকন্ঠাপূর্ণ; তাঁহার নিজের রোগ সম্বন্ধে; ভয় হয় লক্ষণগুলি কোন যান্ত্রিক পীড়ার সূচনা করিতেছে(organic affection), এই লক্ষণটি স্ত্রী ও পুরুষ উভয়ের মধ্যেই পরিষ্ফুট থাকে। 

অভিসম্পাত দিবার, আঘাত করিবার, অশ্লীল বিষয় চিন্তা করিবার প্রবৃত্তি ( এনাকার্ডি, ল্যাক ক্যানি); জরায়ুর উত্তেজনার সহিত পর্যায়ক্রমে দেখা দেয়। 

অলস, কিন্তু তথাপি স্থির থাকিতে পারে না; অস্থির, কিন্তু তথাপি হাঁটিয়া বেড়াইতে ইচ্ছা করে না; সঙ্গমপ্রবৃত্তি নিবারণ করিবার জন্য কিছু লইয়া কর্মব্যস্ত থাকিতে হয়। 

কিছু করিতে চায়, তাড়াতাড়ি করিতে চায়, তথাপি উচ্চাকাঙ্খা থাকে না, উদ্দেশ্যহীন দ্রুত সঞ্চালন (আর্জ নাই)। 

ভয়; একাকী থাকার ভয়, উম্মত্ততার ভয়, হৃদরোগের ভয়, ভয় করে যে তাহার রোগ অসাধ্য; ভয় করে যেন কোন আসন্ন বিপদ বা রোগ আসিতেছে। 

শিরঃপীড়া ও মানসিক রোগ, উহা জরায়ুর অথবা স্থানচ্যুতি হইতে দেখা যায়। ঋতুস্রাবের গোলযোগ ও হৃৎপিন্ডের উত্তেজনা। 

অসমান ভূমিতে হাঁটিতে পারে না।

শরীরের ক্ষুদ্র ক্ষুদ্র স্থানে বেদনা, উহা অবিরত স্থান পরিবর্তন করে (কেলি বাই)। 

পুনঃপুনঃ মূত্রবেগ, যদি মূত্রবেগ ধারণ করা যায় তাহা হইলে বক্ষে রক্ত সঞ্চয়ণ অনুভূত হয়। 

উদর ও বস্তি গহ্বরের নীচের দিকে ঠেলামারা বেদনা, মনে হয় যেন সমস্ত যন্ত্র বাহির হইয়া আসিবে (ল্যাক ক্যানি, মিউরেক্স, সিপিয়া); 

যোনিকপাট হস্তদ্বারা চাপিয়া ধরিলে বৃদ্ধি; তৎসহ হৃৎস্পন্দন। 

ঋতুস্রাব; নিয়মিত সময়ের পূর্বে, অল্প অল্প, কালচে, দুর্গন্ধ; কেবল চলিয়া বেড়াইবার সময় ঋতুস্রাব; চলা বন্ধ করিলে স্রাবও বন্ধ হইয়া যায় (কষ্টি, শুইয়া থাকিলে স্রাব-ক্রিয়ো, ম্যাগ কার্ব )। 

হৃৎপিন্ড যেন সাঁড়াশি দ্বারা চাপিয়া ধরিতেছে, এরূপ অনুভূতি (ক্যাক্টাস); মনে হয় যেন সমস্ত রক্ত হৃৎপিন্ডের দিকে ধাবিত হইতেছে। মনে হয় পূর্ণতা েএত বেশী হইয়াছে উহা ফাটিয়া যাইবে; সোজা হইয়া হাঁটিতে পারে না। 

সমস্ত দেহে স্পন্দনের অনুভূতি এবং পূর্ণতা ও প্রসারণের অনুভূতি, মনে হয় যেন রক্তবহা নাড়ীগুলি ফাটিয়া বাহির হইয়া পড়িবে (ইস্কিউ)। 

হৃৎস্পন্দন, বুক ধড়ফড় করা, হৃৎপিন্ডের অগ্রভাগের নিকট মুর্ছাকল্পতা, দ্রুততা এবং উৎকন্ঠার অনুভূতি; বাম বক্ষে তীব্র বেদনার জন্য রাত্রিকালে ঘুম হইতে জাগিয়া উঠে, নাড়ী অনিয়মিত, হাত-পা ঠান্ডা, ঠান্ডা ঘর্মে আবৃত; আহারের পর যে কোন পার্শ্বে চাপিয়া শুইলে বৃদ্ধি-ল্যাকে)। 

হৃৎপিন্ডের দ্রুত স্পন্দন, মিনিটে ১৫০ হিইতে ১৭০ বার । 

সরলান্ত্রে চাপহেতু অবিরত মলত্যাগ ও মূত্রত্যাগের প্রবৃত্তি ( তৎসহ সরলান্ত্র নির্গমন)। 

ডিম্বকোষ, জরায়ু ও বস্তিগহ্বরের টিসুসমূহের দুর্বলতা ও ক্রিয়াহীনতা, তাহার ফলে জরায়ুর সম্মুখাবর্তন, পশ্চাদাবর্তন ও অসম্পূর্ণ পশ্চাদপসরণ (হেলোনি, সিপিয়া

প্রসবের পর আরোগ্য হইতে বহু সময় লাগে, তৎসহ সরলান্ত্রের নিষ্ক্রিয়তাবশতঃ প্রায় সব ক্ষেত্রেই কোষ্ঠবদ্ধতা বর্তমান থাকে। 

সম্বন্ধ-তুলনীয়-একটিয়া, এগারি, ক্যাক্টাস, হেলোনি, মিউরেক্স, নেট্রাম ফস, প্ল্যাটিনা, সিপিয়া, স্পাইজি, টের‌্যাক্সি। 

[ শক্তি ৩০, ২০০ ] 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.