Header Ads

এডোনিস ভারন্যালিস Adonis Vernalis [ Adon - এডোন ]

 এডোনিস ভারন্যালিস Adonis Vernalis [ Adon - এডোন ]

হোমিওপ্যাথিক ঔষধ এডোনিস ভারন্যালিস Adonis Vernalis [ Adon - এডোন ] ম্যাটেরিয়া মেডিকা লক্ষণ পরিচয় ব্যবহার ও প্রয়োগ ক্ষেত্র ।।

ভিন্ন নামঃ ফেজ্যান্টস আই

বাতব্যাধি, ইন্ফ্লয়েঞ্জা অথবা সান্ডলালমূত্র সংশ্লিষ্ট রোগে যখন হৃদ্পিন্ডের পেশীগুলিতে মেদসঞ্জিত হয় তখন ইহা হৃদপিন্ডের উপর কার্যকরী একটি ঔষধরূপে পরিগণিত। এইসব ক্ষেত্রে ইহা নাড়ীকে নিয়মিত করে, হৃদপিন্ডের সঙ্কোচন শক্তির বৃদ্ধি করে এবং তৎসহ প্রস্রাবের মাত্রাও বাড়াইয়া দেয়। হৃদরোগজ শোথরোগে ইহা মহামূল্যবান। ক্ষীণ সঞ্জীবনীশক্তি, তৎসহ দূর্বল হৃদপিন্ড এবং মন্থরগতি বিশিষ্ট দূর্বল নাড়ী। বক্ষ-শোথ, উদরী। সর্বাঙ্গীণ শোথ। 

মস্তক। মাথা হালকা বলিয়া মনে হয়; মস্তকের পশ্চাৎভাগ হইতে রগ দিয়া ঘুরিয়া চক্ষু পর্যন্ত সম্মুখভাগে কনকনে ব্যাথা। উত্থানের সময়, শয়নকালে শিরোঘূর্ণন। কর্ণে বিবিধ ধ্বনি শ্রুত হয়। মাথার চামড়া টান বলিয়া মনে হয়। চক্ষু বিস্ফারিত। 

মুখবিবর। পিচ্ছিল। জিহ্বা মলিন হরিদ্রবর্ণ, ক্ষতযুক্ত এবং দগ্ধ হইয়া গিয়াছে এইরূপ অনুভূতি। 

হৃদপিন্ড। পুরাতন হৃদধমনীর প্রদাহ। মেদযুক্ত হৃদপিন্ডের হৃদবেষ্টপ্রদাহ। বাতজনিত হৃদগহ্বর-পরিবেষ্ট-ঝিল্লীর প্রদাহ। [ক্যালমিয়া] হৃদপিন্ডের অগ্রভাগে বেদনা, হৃদকম্পন এবংশ্বাসকৃচ্ছতা। শিরায় সাতিশয় রক্তধিক্য। হৃদপিন্ডের ক্রিয়া শৈথিল্যহেতু হাঁপানি রোগ। মেদযুক্ত হৃদপিন্ড, হৃদপেশীনিচয়ের প্রদাহ, অনিয়মিত হৃদযন্ত্রের ক্রিয়া, সঙ্কোচন এবং শিরোঘূর্ণন। নাড়ী দ্রুতগতিশীল এবং অনিয়মিত। 

পাকস্থলী। ভারী, যেন বোঝা চাপিয়া আছে। দংশনকারী অত্যধিক ক্ষুধা। উদরের ঊর্ধ্বভাগে অবসন্নবোধ। উম্মুক্ত স্থানে উপশম। 

প্রস্রাব। প্রস্রাবের মধ্যে তৈলাক্ত সূক্ষ্নত্বক। স্বল্প এবং এলবুমেন বা অন্ডলালযুক্ত। 

শ্বাস-প্রশ্বাস-যন্ত্র। দীর্ঘশ্বাস লইবার ঘনঘন ইচ্ছা। বুকের উপর ভারীবোধ। 

নিদ্রা। অস্থির তৎসহ ভয়াবহ স্বপ্নদর্শন। 

অঙ্গ-প্রত্যঙ্গাদি। ঘাড় কনকন করে। মেরুদন্ড আড়ষ্ট এবং কনকনে বেদনা। শোথ। 

সম্বন্ধ-পরিচয়। এডোনাইডিন একটি হৃদপিন্ডের বলকারক এবং মূত্রকারক ঔষধ। প্রতিদিন এক-চতুর্থাংশ গ্রেণ অথবা দুই হইতে পাঁচ গ্রেণ পর্যন্ত ১X বিচুর্ণ ধমনীর প্রচাপন বৃদ্ধি করে এবং ডায়েষ্টোলকে অধিকক্ষণ স্থায়ী করায় এবং ইহাতে শিরার রক্তাধিক্য অবস্থা হইতে মুক্ত করে। ইহা সুন্দররূপে ডিজিট্যালিসের স্থান অধিকার করিতে পারে এবং ইহার ক্রিয়া ক্রমবর্ধিষ্ণু নহে। 

সদৃশ ঔষধনিচয়। ডিজিট; ক্র্যাটেগ; কনভ্যাল; ষ্টোফ্যানথাস। 

মাত্রা ও ক্রম। ইহার অরিষ্ট ৫ হইতে ১০ ফোঁটা পর্যন্ত। 

[তথ্যসূত্র- মেটেরিয়া মিডিকা অব ডাঃ উইলিয়াম বোরিক]

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.