Header Ads

এড্রিন্যালিনাম (Adrenalinum ) [এড্রিন্যালিন Adrenalin] [এড্রিন - Adren ]

এড্রিন্যালিনাম (Adrenalinum ) [এড্রিন্যালিন Adrenalin] [এড্রিন - Adren ]


হোমিওপ্যাথিক পদ্ধতিতে প্রস্তুতকৃত হোমিও ঔষধ  এড্রিন্যালিন (Adrenalin) [এড্রিন-Adren] এর লক্ষণ প্রয়োগ ব্যবহার উপকারিতা সতর্কতা মাত্রা ও প্রয়োগবিধি।


এড্রিন্যালিন (Adrenaline) অথবা এপিনেফ্রিন (Epinephrine) হইল সুপ্রারেন্যাল গ্রন্থির (Suprarenal Gland) মজ্হার সক্রিয় উপাদান (কর্টেকস ্হইতে ক্ষরিত স্রাব আজ পর্যন্ত বিচ্ছিন্ন করা হয় নাই) ইহাকে দেহযন্ত্রের ক্রিয়াসমূহ নিয়মিত করিবার জন্য রাসায়নিক সংবাদদাতারূপে কাজে লাগানো হয়। প্রকৃতপক্ষে স্নৈহিক স্নায়ুমন্ডলীর (Sympathetic Nerve) ক্রিয়া সংগঠিত করিবার জন্য ইহার অস্তিত্বের প্রয়োজন রহিয়াছে। ইহার ক্রিয়া অত্যন্ত দ্রুত, ফলদায়ক এবং ক্ষণস্থায়ী (Evanescent)। ইহার কারণ এই যে, ইহা কোষগুলিকে দ্রুত অম্নজান সরবরাহ করিতে পারে এবং এইজন্য প্রকৃত প্রস্তাবে নির্দোষ। ধমনীসমূহ, হৃদপিন্ড, সুপ্রারেন্যাল গ্রন্থিনিচয় এবঙ যে সকল স্নায়ু দ্বারা ধমনী ও শিরাদির সংঙ্কোচন ও প্রসারণ কার্য সম্পন্ন হয় তাহাদের উপর এই ঔষধের বিশেষ ক্রিয়া রহিয়াছে।


ইহার একটি প্রধান ক্রিয়া হইল রক্তের চাপ বৃদ্ধি করা। এছাড়া ইহা নাড়ীর গতিবিধি ক্ষু্ন্ন করে এবং হৃদপিন্ডকে সতেজ করে- ডিজিট্যালিস ইহার সমতুল্য। গ্রন্থির ক্রিয়া বর্ধিত হয়, মধুমেহ, শ্বাস-প্রশ্বাস ক্রিয়ার অবসাদ, চক্ষু, জরায়ু এবং যোনির পেশীতন্তুর সঙ্কোচন; পাকস্থলী, অন্ত্র এবং মূত্রগ্রন্থির পেশীতন্তুর শৈথিল্য।

প্রয়োগ।ইহার প্রধান আময়িক (Therapeutic) প্রয়োগ নির্ভর করে ইহার সেই শক্তির উপর যাহা দ্বারা ইহা বিশিষ্ট স্নায়ুমন্ডলী, ধমনী ও শিরাদির সঙ্কোচন ও প্রসারণ কার্য সম্পন্ন করে। এবং এইজন্য ইহা একটি মহাশক্তিশালী এবং দ্রুতক্রিয়াশীল সঙ্কোচক এবং রক্তরোধক ঔষধ। ক্যাপিলারী ( কৈশিক নালী) রক্তস্রাব শরীরের যে কোন স্থান হইতেই হউক না কেন ইহা তৎসম্বন্ধে অমূল্য ঔষধ; অবশ্য যদি তাহার স্থানীয় এবং সরাসরি প্রয়োগ সম্ভব হয়। নাসিকা, কর্ণ, মুখবিবর, গলা, কন্ঠনালী, পাকাশয়, সরলান্ত্র, জরায়ু, মূত্রগ্রন্থি। রক্তস্রাবের অবস্থা, অবশ্য যদি তাহার কারণ এই নহে যে রক্তের জমাট বাঁধার প্রক্রিয়ার মধ্যে কোন দোষ আছে। সম্পূর্ণ রক্তহীনতা, স্থানীয় রক্তহীনতা সহজেই সংঘটিত হয়। 

বাহ্যিকভাবে ইহা স্নায়ুপ্রদাহে, স্নায়ুশূলে, প্রতিক্ষিপ্ত বেদনায়, গেঁটে বাতে, বাতব্যাধিতে প্রয়োগ করা হইয়াছে। (১ঃ১০০০) দ্রবণের ১-২ এম এই প্রকার প্রস্তুত মলম স্নায়ুকান্ডের উপর দিয়া লাগাইতে হইবে। অবশ্য ঐ কান্ড যেখান হইতে আরম্ভ হইয়াছে তাহার যত নিকটে উহাকে নাগাল পাওয়া যায় সেই স্থানের চর্মপ্রান্ত হইতেই মলম প্রয়োগ বিধি। 

আমরিক (Therapeutically) প্রয়োগ হিসাবে এড্রিনালিন ফুসফুসের তরুণ রক্তসঞ্চয়ের জন্য প্রস্তুব করা হইয়াছে।ইহা ছাড়া আরও- হাঁপানি রোগ, পুরাতন হৃদধমনীর প্রদাহ, হৃদশূল, হরিৎপীড়া, ওষধি-গন্ধজ-জ্বর, তরুণ আমবাত ইত্যাদি। ডাক্তার পি, যৌসেট ইহার হোমিওপ্যাথিক বিজ্ঞান হিসাবে প্রয়োগ করিয়াছেন মুখ দিয়া অপরিমেয় সূক্ষ্ণ মাত্রায়। তিনি তাঁহার কৃতকার্যতার বিবৃতি দিয়া জানাইয়াছেন যে, ইহা নাতিপ্রবল অথবা পুরাতন হৃদশূল এবং হৃদধমনীপ্রদাহে ফলপ্রদ। যে লক্ষণগুলি পথনির্দেশক তাহা হইল-বক্ষের মধ্যে সঙ্কোচন, তৎসহ দুঃসহ যন্ত্রণা। এই সঙ্গে শিরোঘূর্ণন, বেমনেচ্ছা এবং বমন-এই সবও এই ঔষধ সৃষ্টি করিয়াছে। তলপেটে বেদনা। আকষ্মিক অবসাদ অথবা হৃদপিন্ডের ক্রিয়ানাশ স্পর্শলোপ-প্রক্রিয়াকালে। ইহার কারণ এই যে, ইহা অতি দ্রুত রক্তের প্রচাপন বৃদ্ধি করে। 

সতর্কীকরণ।- অম্লজানের সহিত ইহার স্বাভাবিক আকর্ষণের জন্য ঔষধটির জল অথবা পাতলা এসিড সহযোগে সহজেই বিশ্লেষণ ঘটিয়া থাকে। দ্রবণটিকে বাতাস এবং আলোক হইতে রক্ষা করা অবশ্য কর্তব্য। হৃদয় এবং ধমনীসংক্রান্ত যান্ত্রিক অথবা ক্রিয়াবিকারঘটিত পরিবর্তন সম্বন্ধে আশঙ্কা থাকায়, এই ঔষধ পুনঃপুনঃ ব্যবহার করা আদৌ সঙ্গত নহে। হোমিও-বিজ্ঞান অনুযায়ী প্রয়োগকালে ২X হইতে 6X শক্তি পর্যন্ত ব্যবহার্য। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.