Header Ads

এলুমেন [Alumen] (কমন পটাস এলাম) [ Alumn- এলুমন ]


এলুমেন [Alumen] (কমন পটাস এলাম) [ Alumn- এলুমন ]

লাক্ষনিক চিকিৎসাকালে ইহার অন্ত্রের লক্ষণগুলিই পথপ্রদর্শক। ইহার দুর্দম্য কোষ্ঠকাঠিন্য এবং টাইফয়েড রোগে অন্ত্র হইতে রক্তস্রাব এই উভয়বিধ অবস্থায় এই লক্ষণগুলি দৃষ্ট হয়। অধিকন্তু ইহাও লক্ষ্য করিবার বিষয় যে এই অবস্থাদ্বয়ের মধ্যে রহিয়াছে পক্ষাঘাতজনিত পেশীসমূহের দূর্বলতা এবং এই প্রকার দূর্বলতা এই ঔষধের শরীরবিধানে সর্বত্রই পরিলক্ষিত হয়। তন্তুনিচয়ের কাঠিন্যও এই ঔষধের একটি বৈশিষ্ট্য। অবশ্য স্বল্প পরিমাণে নতুন তন্তুসৃষ্টিই হইল এই ঔষধের অনুকূল। জিহ্বা, সরলান্ত্র, জরায়ু প্রভৃতি স্থানে তন্তুনিচয়ের কাঠিন্য। ক্ষতের নিম্নভাগ শক্ত। বৃদ্ধদের পক্ষে বিশেষ উপযোগী, বিশেষ করিয়া বায়ুনালীর প্রতিশ্যায়ে (ব্রঙ্কিয়্যাল ক্যাটার)। শুষ্কতা এবং সঙ্কোচনের অনুভূতি। মানসিক শক্তির আংশিক পক্ষাঘাত; কোন কিছু গিলিতে কষ্ট, বিশেষ করিয়া তরলপদার্থ । জিহ্বায় কাঠিন্ অর্বুদ।

মস্তক।- জ্বলন, একটি ভারী জিনিস যেন মাথার উপর চাপান রহিয়াছে এবং এই ধরণের যন্ত্রণা, হাত দিয়া চাপিয়া ধরিলে উপশম। শিরোঘূর্ণন, তৎসহ পেটের মধ্যে দূর্বলতা। টাক বা কেশহীনতা। 

গলদেশ।- গলার মধ্যে শৈথিল্য। শ্লৈষ্মিক ঝিল্লী লাল এবং স্ফীত। কাসি। গলার মধ্যে সুড়সুড় করা। গলার মধ্যে লাগিবার প্রবণতা। টনসিলগুলি বর্ধিত এবং শক্ত। গলনালীর মধ্য দয়িা জ্বালাকর বেদনা। সম্পূর্ণ স্বরভঙ্গ। ঠান্ডা লাগিলে প্রত্যেক ক্ষেত্রে গলাকে আক্রমণ করে। গলনালীর সঙ্কোচন।

হৃৎপিন্ড।- দক্ষিণদিকে ফিরিয়া শুইলেই হৃৎকম্প উপস্থিত হয়। 



সরলান্ত্র।- অতি উৎকৃষ্ট কোষ্ঠকাঠিন্য। অনেকদিন পর্যন্ত মলত্যাগের কোন চেষ্টা থাকে না। বাহ্যের বেগ ভীষণ প্রবল কিন্তু বাহ্যে হয় না। মল বাহির করিবার সামর্থের অভাব। বর্তুলের মত টুকরা সমূহ বাহির হয়, কিন্তু তবুও সরলান্ত্র পূর্ণ বলিয়া মনে হয়। মলত্যাগের পর চুলকানি। মলদ্বারে চুলকানি। মলত্যাগের পর অনেকক্ষণ ধরিয়া যন্ত্রণা ও টাটানি। ছোট শিশুদের বাহ্যের ন্যায় হরিদ্রাবর্ণ মল। অন্ত্র হইতে রক্তস্রাব। 

স্ত্রীরোগ।- জরায়ুর হ্রীবা এবং স্তনগ্রন্থিসমূহ শক্ত হইয়া যাইবার প্রবণতা দেখা যায়। [কার্বো এন, ; কোন ] যোনি হইতে পুরাতন হরিদ্রবর্ণ স্রাব নির্গত হয়। হরিদ্রাবর্ণের পুরাতন প্রমেহের স্রাব, তৎসহ মূত্রনলীর মধ্যে ছোট ছোট গুটি। যোনির মধ্যে ক্ষতবৎ তালি দেওয়ার মত দাগসমূহ [ কলো]। ঋতুস্রাব জলবৎ। 

শ্বাসপ্রশ্বাস-যন্ত্র।- ফুসফুস হইতে রক্তবমন, তৎসহ বক্ষঃস্থলে অত্যন্ত দূর্বলতা; শ্লেষ্মা কাশিয়া ফেলা শক্ত ব্যাপার। বৃদ্ধ ব্যক্তিদের প্রাতঃকালে বহুল পরিমাণে দড়ির ন্যায় শ্লেষ্মা বাহির হয়। হাঁপানি।

চর্ম।- ক্ষত; নিম্নভাগ শক্ত। শক্ত গ্রন্থিনিচয় এবং অন্তঃত্বক হইতে উৎপন্ন আব প্রভৃতিতে এই ঔষধ স্মরণ করা উচিত। শিরাসমূহ স্ফীত হয় এবং তাহা হইতে রক্ত বাহির হয়। বহুদিন যাবৎ কোন কোন স্থানে প্রদাহবশতঃ উত্তেজনা থাকিলে, তৎস্থানে যে শক্ত অবস্থা দৃষ্ট হয়। গ্রন্থিগুলির প্রদাহ হয় এবং শক্ত হইয়া যায়। অন্ডকোষের উপর এবং লিঙ্গের পশ্চাৎভাগে একজিমা। 

প্রত্যঙ্গাদি।- যাবতীয় পেশী দূর্বল, বিশেষ করিয়া বাহু ও পায়ের। অঙ্গের চারিধার ঘিরিয়া সঙ্কোচন অনুভূতি। 

অবস্থান্তর-সংঘটক।- শিরঃপীড়া ব্যতীত যাবতীয় উপসর্গের ঠান্ডায় বৃদ্ধি। শিরঃপীড়া কিন্তু ঠান্ডায় উপশম। 

ক্রম। ১ম হইতে ৩০ শক্তি পর্যন্ত। অতীব উচ্চতম শক্তিগুলিও কার্যকরী হইয়াছে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.