Header Ads

এলিয়াম স্যাটাইভাম (Allium Sativum) [ All-s - এলিয়াম স্যাট ]

এলিয়াম স্যাটাইভাম (Allium Sativum) [ All-s -  এলিয়াম স্যাট ] [রসুন-Garlic]

হোমিওপ্যাথিক ্ঔষধ এলিয়াম স্যাটাইভাম (Allium Sativum)  [রসুন] এর লক্ষণ পরিচয়

অন্ত্রস্থ শ্লৈষ্মিক ঝিল্লীর উপর ইহার সরাসরি ভাবে ক্রিয়া রহিয়াছে এবং ইহার ফলে এই ঔষধটি অন্ত্রের মল বাহির করিবার ক্ষমতা বর্ধিত করিয়া দেয়। কোলন বা বৃহদন্ত্রের প্রদাহ। ইহার রক্তবহানলীর প্রসারণ কার্য সম্পন্ন করিবার গুণ আছে। ইহার আরিষ্টের ২০ হইতে ৪০ ফোঁটার প্রস্তুর মাত্রা সেবনের ৩০ হইতে ৪৫ মিনিটের মধ্যে লো-ব্লাড প্রেসারের (আর্টারিয়াল হাইপোটেনসন) সৃষ্টি হইয়া থাকে। যে সব স্থুলকায় ব্যক্তির অজীর্ণ  এবং শ্লেষ্মাসংক্রান্ত রো আছে এই ঔষধ তাহাদের জন্য বেশ কার্যকরী হইয়া থাকে। যকৃত উঁচু হইয়া থাকে। যেসব রোগী জলপান হিসাবে বহুল পরিমাণ খাদ্য, বিশেষ করিয়া মাংস খায়, ইহা তাহদিগের জন্য উপযোগী। ঊরুদেশে এবং কটিদেশের পেশীসমূহে বেদনা। ফুসফুসের যক্ষ্ণা। 

কাসি এবং শ্লেষ্মা কমিয়া যায় গাত্রোত্তাপ স্বাভাবিক হয়, দেহের ্ওজন বাড়ে এবং রীতিমত নিদ্রা হয়। ফুসফুস হইতে রক্তস্রাব। 

মস্তক।-ভারী, রগে দপদপানি; সর্দি জনিতে বধিরতা।

মুখবিবর।- আহারের পর এবং রাত্রে বহুল পরিমাণে ঈষৎ মিষ্ট লালা নির্গত হয়। জিহ্বার উপর অথবা গলার মধ্যে যেন একটি চুল রহিয়াছে এরূপ মনে হয়।

পাকস্থলী।- পেটুকের ন্যায় ক্ষুধা। জ্বালাকর উদ্গার। খাদ্যে যৎসামান্য পরিবর্তন ঘটিলে কষ্ট হয়। অন্ত্রে নিরন্তর মৃদু মৃদু ব্যথা সহ কোষ্ঠকাঠিন্য। জিহ্বা মলিন, জিহ্বার কাঁটাগুলি রক্তবর্ণ।

শ্বাসপ্রশ্বাস যন্ত্র।- বায়ুনলীতে সর্বদাই শ্লেষ্মা হইতে ঘড়ঘড় শব্দ। প্রাতে শয়ন ঘর হইতে বাহির হইলে কাশি হইতে থাকে, তৎসহ শ্লেষ্মা বাহির হয়, এই শ্লেষ্মা চটচটে এবং ইহাকে গলা হইতে বাহির করা কঠিন ব্যাপার। শীতল বাতাস অসহ্য। বায়ুনলী প্রসারিত, তৎসহ তীব্র দুর্গন্ধযুক্ত গয়ের। বক্ষঃস্থলে তীরহানাবৎ যন্ত্রণা।

স্ত্রী-ব্যাধি।- স্তনগুলি স্ফীত ও বেদনাদায়ক। যোনিদেশে, স্তনগুলিতে এবং যোনিকপাটের উপর ঋতুস্রাবকালে উদ্ভেদ বাহির হয়।

সম্বন্ধ-পরিচয়।- এলিয়াম স্যাট; ডা. টেষ্টের মতে ইহা ব্রায়োনিয়া ঔষধের সমবায়ভুক্ত, যাহার মধ্যে রহিয়াছে লাইকো, নাক্স কলোসি, ডিজিট এবং উগ্নেসিয়া, যে ঔষধগুলি মাংসাশীদের উপর গভীরভাবে ক্রিয়া করে, অথচ নিরামিষভোজীদের উপর যাহার বিশেষ কোন প্রভাব নাই। এই কারণে মাসাশীদের জন্য ইহাদের বিশেষ উপযোগিতা রহিয়াছে।

সদৃশ ঔষধনিচয়ঃ ক্যাপসিকাম; আর্সেনিক ; সিনেগা; ক্যালি নাইট।

অনুপুরাকঃ আর্সেনিক।

বিষাঘ্নঃ লাইকো।

ক্রম। ৩য় হইতে ৬ষ্ঠ শক্তি। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.