Header Ads

এসাফেটিডা (Asafoetida) [Asaf- এসাফ ]

এসাফেটিডা (Asafoetida) [Asaf- এসাফ ]

হোমিওপ্যাথিক মেডিসিন এসাফেটিডা (Asafoetida)

পাকাশয়ে বায়ুসঞ্চয় এবং পাকস্থলীর ও অন্ননালীর আক্ষেপিক সঙ্কোচন এবংতৎসহ বিপরীত ধমন ক্রিয়াই হইল এই ঔষধের প্রধানতম বৈশিষ্ট্যপূর্ণ লক্ষণ। (বিপরীত ধমন ক্রিয়াতে অন্ত্রগুলির পেশীনিচয় ক্রমশঃ ঊর্ধ্বদিকে ঠেলিয়া উঠিতে থাকে অর্থাৎ মল নির্গমনের সময়  ইহার যে ভাবে কার্য করে ঠিক সেই প্রক্রিয়ার বিপরীত প্রক্রিয়া হইয়া থাকে)। এই ঔষটি নির্বাচিত করিতে হইলে, ইহার মুর্চ্ছারোগ এবং চিত্তোদ্বেগগ্রস্ত রোগীদের সঙ্গে ইহার কি লাক্ষনিক সম্বন্ধ আছে তাহা মনে রাখিতে হইবে। এই সমস্ত বাহ্যিক লক্ষণগুলি ব্যতীত দেখা গিয়াছে ইহা গভীর ক্ষত, এবং অস্থিক্ষততে, বিশেষতঃ উপদাংশধাতুতে বেশ সুষ্ঠভাবে কার্য করে। এই সব ক্ষেত্রে অত্যধিক স্পর্শসহিষ্ণুতা, ভীষণ দপদপানি এবং রাত্রিকালীন যন্ত্রণাই ইহার নির্বাচনের পথপ্রদর্শক। 


মস্তক।- উত্তেজনা-ক্লিষ্ট; তাহার (স্ত্রী) ক্ষ্ট সম্বন্ধে অভিযোগ করে; সহজেই অভিভূত হইবার প্রবণতা। ভ্রুযগলের উপর ছিদ্রকরণের ন্যায় যন্ত্রণা। ভিতর দিক হইতে বাহির দিক অভিমুখে যন্ত্রণা ঠেলিয়া উঠে। 

চক্ষু।- অক্ষিকোটরে স্নায়ুশূল; চাপনে এবং বিশ্রামে উপশম।আইরাইটিস (উপতারা প্রদাহ) এবং অক্ষিগোলকের অন্তর্দেশে প্রদাহ, তৎসহ রাত্রিকালে ছিদ্রকরণবৎ এবং দপদপে বেদনা।বামদিকের ললাট হইতে উদ্গত গোলাকার অস্থির নিম্নভাগে সূচীভেদবৎ যন্ত্রণা। চক্ষুর মধ্যে এবং চারিধারে ছিদ্রকরণবৎ বেদনা। উপদাংশজাত উপতারা প্রদাহ। কর্ণিয়ার উপর অগভীর অর্থাৎ ভাসা ভাসা ক্ষত, তৎসহ খননবৎ যন্ত্রণা; রাত্রে বৃদ্ধি। 

কর্ণ।-দূর্গন্ধময় কান-পাকা; তৎসহ ম্যাষ্টয়েড অস্থিতে ছিদ্রকরণবৎ বেদনা। ম্যাস্টয়েড অস্থি সংক্রান্ত রোগসহ রগে বেদনা থাকে এবং মনে হয় যন্ত্রণা যেন ঠেলিয়া বাহির হইয়া আসিতেছে। দূর্গন্ধযুক্ত, পুঁজময় স্রাব। 

নাসিকা।-্ উপদংশজাত পুরাতন পিনস বা নাসারন্ধ্রে পচা ঘা, তৎসহ অত্যন্ত দূর্গন্ধময় পুঁজময় স্রাব। নাসিকার অস্থিসকল ক্ষতযুক্ত [ অরাম] 

গলদেশ।- হিষ্টিরিয়া রোগ সংশ্লিষ্ট গলার দিকে গোল পিন্ডবৎ; কি যেন ঠেরিয়া উঠে এবং পরিশেষে গলায় গিয়া আটকাইয়া থাকে। পিন্ড গলার মধ্যে ঠেলিয়া উঠে। মনে হয় যেন বন ক্রিয়া পিরীত ভাবে গতিশীল হইয়াছে েএবং তাহার ফলে অন্ননালী যেন পাকস্থলী হইতে গলদেশ পর্যন্ত ঠেলিয়া আসিতেছে। 

পাকস্থলী।- (সঞ্চিত) বায়ু উদ্গারে বাহির করিয়া দেওয়া অত্যন্ত কষ্টসাধ্য। পাকস্থলী ও অন্ত্রের মধ্যে বায়ুসঞ্চয় এবং তরল পদার্থা উদ্গীরণ। হিষ্টিরিয়া রোগে পেটের মধ্যে বায়ুসঞ্চয়। পেট ভীষণ ফাঁপিয়া ্উঠে। খালি এবং দূর্বলবোধ, তৎসহ পেট ফাঁপা ও পেটে এবং তলপেটে ঢুকঢুক করিতে থাকে। সজোরে বায়ু উদ্গীরণ। পেটের উর্ধ্বদেশে স্পন্দন হইতে থাকে। ভীষণ পাকাশয়-শূল; পাকস্থলীতে, উদরে এবং বক্ষঃমধ্যস্থ পেশীতে কর্তনবৎ এবং জ্বালাকর বেদনা। বায়ু তরঙ্গায়িত ্হয় এবং কলকল শব্দ করে ও পরে উচ্চশব্দ করিয়া কষ্টে ঐ বায়ু বাহির হইয়া যায়। 

স্ত্রীজননেন্দ্রিয়।- স্তনদ্বয় স্ফীত এবং দুধে ভরা, রোগিণীর কিন্তু গর্ভসঞ্চার হয় নাই। স্তন্যদায়িনী মাতার দুগ্ধ আদর্শ
হইতে অপকৃষ্ট, (মাতা) অস্বাভাবিক মাত্রায় সহজেই অভিভূত হইবার প্রবণতা। 

সরলান্ত্র।- স্ফীত, মোচড় দেয়ার ন্যায় বেদনা, তৎসহ ক্ষুধা। দূর্বার কোষ্ঠকাঠিন্য। গুহ্যদ্বার এবং জননেন্দ্রিয়ের মধ্যবর্তী স্থানে ( মুলাধার) বেদনা, মনে হয় যেন কোন মৃদুবস্তু ঠেলিতেছে। উদরাময়, মল অত্যন্ত দূর্গন্ধময়, তৎসহ তলপেট গ্যাসে ভর্তি এবং পাকস্থলী হইতে ভুক্ত দ্রব্য উদ্গীরণ। 

বক্ষঃস্থল। - কষাভাব এবং আক্ষেপ, তজ্জন্য ফুসফুসকে সম্পূর্ণরূপে প্রসারিত করিতে পারা যায় না। হৃদস্পন্দন যাহাকে বরং কম্পন বলা যাইতে পারে। 

অস্থি।- অস্থিক্ষত এবং তীরভেদবৎ যন্ত্রণা। অস্থি-আবরক বেদনাপূর্ণ, স্ফীত এবং আকারে বর্ধিত। ক্ষত অস্থিকে আক্রমণ করে; পাতলা রসানির ন্যায় পুঁজ। 

চর্ম।- চুলকানি, আঁচড়াইলে উপশম; ক্ষতগুলির কিনারা বেদনাপূর্ণ। চর্মের লক্ষণগুলি চাপা পড়িয়া যখন স্নায়বিক বিমৃঙ্খলার সৃষ্টি হয়। 

অবস্থান্তর-সংঘটক।- রাত্রিতে; স্পর্শে; বাম দিকে, বিশ্রাম কালে, গরম সেকে বৃদ্ধি। মুক্তবাতাসে; নড়াচড়ায়, চাপনে উপশম। 

সম্বন্ধ।- ক্রিয়ানাশকঃ চায়না, মার্কিউরি। 

সদৃশ- মস্কাস্ ;  চায়না ; মার্কিউরি; অরাম। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.