Header Ads

এন্টিপাইরিণ (Antipyrine) [ফেনাজোন- আলকাতরা হইতে উৎপন্ন একটি পদার্থ]


এন্টিপাইরিণ (Antipyrine) [ফেনাজোন- আলকাতরা হইতে উৎপন্ন একটি পদার্থ]


হোমিওপ্যাথিক ঔষধ এন্টিপাইরিণ (Antipyrine) 

আর্গেটিন, স্যালিসাইলেটসমূহ এবং টিউবারকিউলেনের ন্যায় সে সমস্ত ঔষধ রক্তের শ্বেত-কণিকাধিক্য ঘটায়, এন্টিপাইরিণ তাহাদের মধ্যে একটি। অধিক পরিমাণে এই ঔষধ ব্যবহার করিলে প্রচুর ঘর্ম, শিরোঘূর্ণন, নীলাভপ্রাপ্ত গাত্রত্বক এবং নিদ্রালুতা এবং প্রস্রাবে এলবুমেন ও রক্ত উৎপন্ন করে। তরুণ স্ফীতিহীন আমবাত যাহা বিবিধরূপে প্রকাশ পায়। 

মন।-পাগল হইয়া যাইবে বলিয়া আতঙ্ক; স্নায়বিক উদ্বেগ; দৃষ্টি এবং শ্রবণ সংক্রান্ত বিভ্রান্তি। 

মস্তক।-দপদপানিযুক্ত শিরঃপীড়া; সঙ্কোচনের অনুভূতি। উত্তাপের ঝলকা। কর্ণের নিম্নদেশে শিরঃপীড়া, তৎসহ কর্ণশূল। 

চক্ষু।-অক্ষিপত্রগুলি ফুলাভাব। শুক্রমন্ডল লাল এবং শোথযুক্ত, তৎসহ অশ্রুস্রাব। লাল দাগসমূহ। [এপিস]

কর্ণ।-বেদনা এবং ভোঁ ভোঁ শব্দ করা। কাণে খন্ খন্ শব্দ। 

মুখমন্ডল।- শোথ এবং ফুলাভাব। লাল এবং স্ফীত। 

মুখবিবর।-্ওষ্ঠগুলি স্ফীত। মুখের মদ্যে এবং মাঢ়ীতে জ্বালা। ্ওষ্ঠগুলি এবং জিহ্বা ক্ষয়যুক্ত; ছোট ছোট এবং বৃহৎ ফোষ্কা সকল। গালের মধ্যে ক্ষুদ্র পিন্ড। জিহ্বা স্ফীত। চোয়ালের নিম্নভাগের দন্তগুলির যন্ত্রণা। 

গলদেশ।- গিলিবার সময় বেদনা। পচা দুর্গন্ধবিশিষ্ট পুঁজ কফরূপে নির্গত হয়। স্ফোটক; উপরে শুভ্র অথবা কৃত্রিম ঝিল্লী। জ্বালাকর অনুভূতি। 

পাকস্থলী।- বমনেচ্ছা এবং বমন; জ্বলন এবং বেদনা। 

প্রস্রাব।- পরিমাণ কমিয়া যায়। গিঙ্গ কৃষ্ণবর্ণ। 

স্ত্রীজননেন্দ্রিয়।- যোনির মধ্যে চুলকানি ও জ্বলন। ঋতুস্রাব অবরুদ্ধ হইয়া যায়। প্রদরের স্রাব জলবৎ। 

শ্বাসযন্ত্র।- তরল সর্দ্দি। নাসিকার শ্লৈষ্মিক ঝিল্লী স্ফীত। ললাট অস্থির অভ্যন্তরে স্থিত গহ্বরে নাতিপ্রবল বেদনা। স্বরভঙ্গ। বুকের মধ্যে ভারবোধ এবং শ্বাসকৃচ্ছতা। 

হৃদপিন্ড।- নিস্তেজ অথবা তৎসহ হৃদপিন্ড স্তব্ধ হইয়া গিয়াছে এইরূপ অনুভূতি। সমস্ত শরীরের মধ্যে দপদপানি। দ্রতগতিশীল, দূর্বল এবং অনিয়মিত স্পন্দনবিশিষ্ট নাড়ী। 

স্নায়ুনিচয়।- মৃগীরোগসদৃশ আকস্মিক আক্রমণ। অঙ্গপ্রত্যঙ্গের মোচড়ানি; কম্পন এবং খিলধরা। সুড়সুড় করে এবং অসাড় বলিয়া মনে হয়। সর্বাঙ্গীণ অবসন্নতা। 

চর্ম।স্ফীতিহীন আমবাতের ন্যায় এক জাতীয় উদ্ভেদ, একজিমা, পোড়ানারাঙ্গা। তীব্র চুলকানি। আমবাত, হঠাৎ দেখা দেয় এবং হঠাৎ মিলাইয়া যায়, তৎসহ শরীরের মধ্যে শীত বোধ হয়। এক জাতীয় ক্ষণস্থায়ী শোথযুক্ত বৃহৎ স্ফীতি যাহা সাধারণতঃ মুখের উপর দেখা যায়। লিঙ্গের উপর কালচে রঙ্গের ফুস্কুডিসমূহ, কখন কখন শোথ যুক্ত। 


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.