Header Ads

এরেনিয়া ডাইয়েডিমা (Aranea Diadema) [[Aran- এরেন] [ প্যাপ্যাল-ক্রস স্পাইডার ]

এরেনিয়া ডাইয়েডিমা (Aranea Diadema) [[Aran- এরেন] [ প্যাপ্যাল-ক্রস স্পাইডার ]

হোমিওপ্যাথিক ঔষধ এরেনিয়া ডাইয়েডিমা (Aranea Diadema) লক্ষণ পরিচয় ও প্রয়োগ ক্ষেত্র


যাবতীয় মাকড়সার বিষ স্নায়ুমন্ডলকে আক্রমণ করে। ( ট্যারেন্টুলা, মাইগেল ইত্যাদি)।

এরেনিয়ার যাবতীয় লক্ষণের মধ্যে বৈশিষ্ট্য রহিয়াছে নির্দিষ্ট সময় অন্তর উপসর্গের প্রত্যাবর্তন ও শীতলতা এবং আর্দ্রতা মোটেই সহ্য না হওয়া। যে ক্ষেত্রে প্রত্যেক আর্দ্র দিন অথবা আর্দ্রস্থান শরীরের মধ্যে শীতভাবের উদ্রেক করে এবং তৎসহ ম্যালেরিয়ার বিষ শরীরের মধ্যে কার্যকরী হয় সেই ক্ষেত্রে েএই প্রকার ধাতুতে এই ঔষধ বিশেষ ফলপ্রদ। শীতলতা বা শীতবোধ, যাহা কিছুতেই উপশমিত হয় না। রোগী তাহার হাড়ে হাড়ে এই শীত অনুভব করে। শরীরের কোন কোন অংশ যেন বৃহদাকার ধারণ করিয়াছে এবং অধিকতর ভারী হইয়াছে এইরূপ অনুভূতি। প্লীহা স্ফীত। হাইড্রোজেনয়েড ধাতু, অর্থাৎ আর্দ্রতা এবং শীতলতা বিষয়ে অস্বাভাবিক অনুভূতি সম্পন্ন। পরিষ্কার জলাশয়, হ্রদ, নদী প্রভৃতির সন্নিকটে বাস করিতে পারে না। [ নেট্রাম সালফ; থুজা]

মস্তক। বিভ্রান্ত; মুক্ত বাতাসে ধুমপান করিলে উপশম। চক্ষের মধ্যে উত্তাপ েএবং সম্মুখে কম্পিত অগ্নি শিখার নর্তন; আর্দ্র আবহাওয়ায় বৃদ্ধি। দন্তগুলিতে রাত্রে শয়নের অব্যবহিত পরেই হঠাৎ সুতীব্র যন্ত্রণা।

জননেন্দ্রিয়। ঋতু নির্দিষ্ট সময়ের বহু পূর্বে দেখা দেয় এবং স্রাব পরিমাণে অত্যধিক। তলপেট ফাঁপিয়া উঠে। তলপেটের সন্নিকটে কটিদেশে স্নায়ুশূল।

বক্ষঃস্থল।- পঞ্জরাস্থির মধ্যস্থিত স্নায়ুগুলিতে বেদনা, স্নায়ুগুলির প্রান্তভাগ হইতে মেরুদন্ড পর্যন্ত।ফুসফুস হইতে রক্তস্রাব, রক্ত উজ্জল লাল বর্ণের। [ মিলেফ্ ; ফেরাম ফস]

পাকস্থলী।- অল্প পরিমাণে আহার করিলেও পেটের মধ্যে খিল ধরে; উদরের ঊর্ধ্বভাগে চাপ দিলে বেদনা অনুভূত হয়।

তলপেট।-প্লীহা বর্ধিত । শূল বেদনা একই সময়ে প্রত্যাবর্তন করে। তলপেটের নিম্নভাগে যেন পাথর চাপা আছে এইরূপ ভারীবোধ। উদরাময়।

অঙ্গপ্রত্যাঙ্গাদি।-হস্তপদাদি শাখানিচয়ের হাড়ে বেদনা। গোড়ালির হাড়ে বেদনা। স্ফীত হইয়াছে এইরূপ অনুভূতি; বাহু ও পা গুলি মনে হয় যেন ঘুমাইয়া পড়িতেছে।

নিদ্রা।- অস্থির এবং জাগ্রত অবস্থা।

জ্বর।- শীতাবস্থা, তৎসহ দীর্ঘ অস্থিগুলিতে বেদনা এবং প্রত্যহ একই সময় তলপেটের মধ্যে পাথরের ন্যয় অনুভূতি। দিবা-রাত্র শীতবোধ বৃষ্টির সময় সর্বদাই বৃদ্ধি।

অবস্থান্তর-সংঘটক।- আর্দ্র আবহাওয়া; বৈকালের শেষের দিকে, এবং মধ্যরাত্রে বৃদ্ধি। ধুমপানে উপশম।

সম্বন্ধ।- টেলা এরানিয়্যারাম-মাকড়সার জাল-(ঋদপিন্ডের বৈকল্য হেতু অনিদ্রা, পেশীসংক্রান্ত শক্তির বৃদ্ধি) জ্বর অবস্থায় উত্তেজনা এবং স্নায়বীয় উদ্বেগ। শুষ্ক হাঁপানি, হয়রানকারী কাসি; নির্দিষ্ট সময় অন্তর শিরঃপীড়া, তৎসহ ধাতুদোষ ঘটিত অত্যধিক স্নায়বিক উত্তেজনা। দূর্দমনীয় সবিরাম জ্বর। ধমনীমন্ডলের উপর ইহার ক্রিয়া সঙ্গে সঙ্গে আরম্ভ হয়; নাড়ী ভরাট, কড়া এবং টিপিলে দাবিয়া যায়।

নাড়ীর স্পন্দন গতির মাত্রা কমািইয়া দেয়।নির্দিষ্ট সময় অন্তর রোগের প্রত্যাবর্তন কিন্তু রোগটি বেশে ফুটিয়া বাহরি হয় না এই সব ক্ষেত্রে রোগীর ঘুষঘুষে জ্বর হয়, ইহারা ভগ্নস্বাস্থ্য। শীতল এবং চটচটে গাত্রত্বক সহ রোগলক্ষণসমূহ হঠাৎ প্রকাশ পায়। বিশ্রামকালে হাত ও পাগুলি অসাড় হইয়া পড়ে। শীতাবস্থা ক্রমাগত চলিতে থাকে।

এরেনিয়া সিনেসিয়া- গ্রে স্পাইডার- ( নিম্নভাগের অক্ষিপত্রগুলি অনবরত স্পন্দিত  হয়। নিদ্রালুতা। উত্তপ্ত ঘরে বৃদ্ধি)।
হেলোডার্মা; সিড্রণ; আর্সেনিক

মাত্রা।- আরিষ্ট হইতে ৩০ শক্তি পর্যন্ত। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.