Header Ads

আর্সেনিকাম আয়োডেটাম (Arsenicum Iodatum) [ আর্স আয়োড - Ars-I ] [ আয়োডাইড অফ্ আর্সেনিক ]

আর্সেনিকাম আয়োডেটাম  (Arsenicum Iodatum) [ আর্স আয়োড - Ars-I ] [ আয়োডাইড অফ্ আর্সেনিক ]


হোমিওপ্যাথিক ্ঔষধ আর্সেনিকাম আয়োডেটাম (Arsenicum Iodatum) [ আর্স আয়োড - Ars-I ]


যদি কোন প্রকার স্রাব অনবরত উগ্রপ্রকৃতির এবং ক্ষয়কারী হয় তাহা হইলে (ঔষধ নির্বাচনকালে) আর্সেনিক ঘটিত ঔষধগুলির মধ্যে এই ঔষধটিকে প্রাধান্য দিতে হইবে। যে শ্লৈষ্মিক ঝিল্লী হইতে এবং যাহার উপর দিয়া ইহার স্রাব প্রবাহিত হয়, তাহাদের উভয়কেই এই স্রাব হাজাইয়া দেয়। স্রাব দুর্গন্ধবিশিষ্ট, জলের মতন পাতলা এবং শ্লৈষ্মিক ঝিল্লী সর্বদাই লাল, দগদগে, স্ফীত; স্থানটি চুলকায় এবং জ্বালা করে। ইনফ্লুয়েঞ্জা, হে-ফিবার (ঔষধি-গন্ধজ-জ্বর), পুরাতন সর্দ্দি এবং কর্ণের মধ্যদেশ হইতে স্রাব নির্গত হয়। নাকের মধ্যে তন্তুনিচয়ের স্ফীতি। গলা হইতে আরম্ভ করিয়া কর্ণের মধ্যদেশ পর্যন্ত প্রসারিত নলীর বিবৃদ্ধি এবং তৎসহ বধিরতা। বৃদ্ধলোকদিগের ক্ষীণ হৃদপিন্ড, হৃদপিন্ডের পেশীনিচয়ের প্রদাহ এবং হৃদপিন্ড মেদযুক্ত। নাড়ী ধকধক করিয়া চলে। বৃহৎ হৃদধমনীর পুরাতন প্রদাহ। ঔষ্ঠের উপর কঠিন অর্বুদ। স্তনের ক্যান্সার, যখন ক্ষত উৎপন্ন হইতে আরম্ভ হইয়াছে।

ইহার লক্ষণ দেখিয়া মনে হয় , সম্ভবতঃ আর্স আয়োড হইল এমন একটি ঔষধ যাহার লক্ষণগুলির সহিত টিউবারকিউলোসিসের প্রকাশিত লক্ষণগুলির বিশেষ ঘনিষ্ট সৌসাদৃশ্য রহিয়াছে। টিউবারকিউলোসিসের প্রাথমিক অবস্থায়, আর্স আয়োড অতীব ফলপ্রদ, যদিও এই অবস্থায় দেখা যায় যে শরীরের তাপ বৈকালের দিকে বৃদ্ধি পায়। এই ঔষধ নির্বাচনের জন্য পথপ্রদর্শক হইল- প্রগাঢ় অবসন্নতা, দ্রুতগতিশীল এবং উত্তেজিত নাড়ী, জ্বর এবং ঘর্মাবস্থা নিয়তই ফিরিয়া আসিতে থাকে, শরীর শুকাইয়া যায়; উদরাময় হইবার প্রবণতা। পুরাতন নিউমোনিয়া; তৎসহ ফুসফুসে ষ্ফোটাক। ঘুষঘুষে জ্বর; দৌর্বল্য; নিশা ঘর্ম।

যে থাইসিসের সঙ্গে থাকে স্বরভঙ্গ; শরীরে ঝাঁকুনি দেয় এমন কাসি, প্রায় পুঁজের ন্যায় প্রচুর শ্লেষ্মা এবং তৎসহ বর্তমান থাকে হৃদপিন্ডের দৌর্বল্য, শীর্ণতা এবং সর্বাঙ্গীণ দূর্বলতা তাহা দেখিয়া যেন এই ঔষধের কথা মনে উদয় হয়। থাইসিস রোগাক্রান্ত রোগীতে পুরাতন জলবৎ উদরাময়; যে সমস্ত ক্ষেত্রে ভাল ক্ষুধা থাকা সত্ত্বেও কৃশতা দেখা যায়; রজঃ লোপ যৎসহ রক্তক্ষীণতা, হৃদকম্পন এবং শ্বাসকৃচ্ছতা এই লক্ষণগুলি থাকে- এইসব ক্ষেত্রে এই ঔষধের কথা স্মরণে থাকে। পুরাতন নিউমোনিয়ায় যখন স্ফোটক গঠিত হইতে যাইতেছে তখন ইহা প্রযোজ্য। অত্যধিক শীর্ণতাপ্রাপ্তি। রক্তে বিষাক্ত বীজাণু সঞ্চার যাহা হইতে ষ্ফোটকাদির সৃষ্টি হয়- এই অবস্থা যখন ঘনাইয়া আসে। [ পাইরো; মিথাইল ব্লু ]

মস্তক।- শিরোঘূর্ণন, তৎসহ কম্পন, অনুভূতি, বিশেষতঃ বৃদ্ধ ব্যক্তিদিগের।

নাসিকা।-নাসিকার মধ্য এবং পশ্বাদ্ভাগ হইতে ক্ষরিত স্রাব যাহা তরল জলবৎ, হাজাকর এবং উপদাহযুক্ত; হাঁচি। হে-ফিবার। নাকের মধ্যে উপদাহ এবং সুড়সুড়ি। নিরন্তর হাঁচিতে ইচ্ছা করে। [ পোলানিন] পুরাতন সর্দি; স্ফীত নাসিকা; প্রচুর ঘন, হলদে স্রাব; ক্ষত; নাকের ঝিল্লী ক্ষতবৎ যন্ত্রণাদায়ক এবং হাজা অবস্থা। হাঁচিলে বৃদ্ধি।

গলদেশ। গলকোষের মধ্যে জ্বালা। টনসিলগুলি স্ফীত। কন্ঠনালীর ঊর্ধ্বতম ভাগ হইতে ্ওষ্ঠ পর্যন্ত প্রসারিত পুরু ঝিল্লী। শ্বাস দুর্গন্ধময়, প্রন্থিগুলি সংশ্লিষ্টভাবে আক্রান্ত। ডিফথিরিয়া। পুরাতন দানাযুক্ত গলকোষপ্রদাহ।

চক্ষু এবং কর্ণ ।- গন্ডমালাঘটিত চক্ষু ওঠা, কর্ণের মধ্যে প্রদাহ, তৎসহ দুর্গন্ধবিশিষ্ট, হাজাকর স্রাব। কর্ণকুহরস্থ পাতলা চামড়াটি পুরু হইয়া যায়। জ্বালাকর, ঝাঁঝাল এবংহাজা উৎপাদক সর্দ্দি।

পাকস্থলী।- যন্ত্রণা এবং মুখে জল ওঠা। আহারের এক ঘন্টা পরে বমন। কষ্টদায়ক বমনেচ্ছা। উদরের উপরিভাগে বেদনা। প্রবল তৃষ্ণা; জল খাইবা মাত্র সঙ্গে সঙ্গে বাহির হইয়া যায়।

স্বাসযন্ত্র।- অল্পমাত্রায় খুকখুক কাসি, তৎসহ নাসিকার অভ্যন্তর শুষ্ক এবং আবদ্ধ ( নাক বুজিয়া থাকে)। যে প্লুরিসিতে আক্রান্ত ঝিল্লী হইতে রক্তক্ষরণ হইয়া থাকে। পুরাতন ব্রঙ্কাইটিস। ফুসফুসের টিউবারকিউলেসিস। নিউমোনিয়া যাহা পরিস্কার হইয়া উঠিতে পারে না। ইনফ্লুয়েঞ্জার পর ব্রঙ্কো-নিউমোনিয়া। শুষ্কা কাসি, তৎসহ যৎসামান্য শ্লেষ্মা কষ্টের সহিত বাহির হয়। স্বরভঙ্গ।

জ্বর।- জ্বর এবং ঘর্ম পুনঃপুনঃ হইতে থাকে। রাত্রে শরীর ভিজিয়া যায় এমন ঘর্ম। নাড়ী দ্রুতগতিশীল, ক্ষীণ, দূর্বল, অনিয়মিত। শীতবোধ, ঠান্ডা সহ্য করিতে পারে না।

চর্ম। শুষ্ক, আইশযুক্ত, চুলকায়। চামড়ার উপরিভাগ বেশ বড় বড় আইশের মত হইয়া উঠিয়া থাকে। সমস্ত শরীরটা যেন মাছের চামড়ায় ঢাকিয়া রহিয়াছে। এই রোগরে নাম Ichthyosis । গন্ডমালা রোগঘটিত গ্রন্থিগুলির বিবৃদ্ধি। উপদংশ বা প্রমেহঘটিত বাগী। দূর্বলতা সৃষ্টিকারক নিশাঘর্ম। দাড়ীর উপর একজিমা; জলবৎ রস ক্ষরিত হয়, চুলকানি; ধৌত করিলে বৃদ্ধি। শীর্ণতা। সোরিয্যাসিস। ব্রণ শক্ত, যেন গোলাকার সীসার বর্তুল, গোড়ার দিকে শক্ত এবং সর্বোপরি পুঁজবটী। 

সম্বন্ধ।- সদৃশঃ টিউবারকিউলিনাম; এন্টিম আয়োড। হে-ফিবারে তুলনীয়ঃ এরেলিয়া; নেপথেলিন; রোজা; স্যাঙ্গনিট। 

ক্রম।- ২য় এবং ৩য় বিচূর্ণ। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.