Header Ads

হোমিপ্যাথিক ঔষধ প্লাটিনা (Platina) পরিচায়ক লক্ষণ।। [Platinum Metalicum]

 

প্লাটিনাম নামক ধাতু থেকে হোমিপ্যাথিক ফর্মাকোপিয়া অনুযায়ী প্রস্তুতকৃত ঔষধ প্লাটিনা (Platina) এর লক্ষণ প্রয়োগ ঔষধ সম্পর্ক ও সতর্কতা।

প্লাটিনাম নামক ধাতু থেকে হোমিপ্যাথিক ফর্মাকোপিয়া অনুযায়ী প্রস্তুতকৃত ঔষধ প্লাটিনা (Platina) [Platinum Metalicum] এর লক্ষণ প্রয়োগ ঔষধ সম্পর্ক ও সতর্কতা। 

কাল চুল, দৃঢ় পেশীতন্তু, কৃশকায়, রক্তপ্রধান স্ত্রীলোকগণ, যাহাদের নিয়মিত সময়ের পূর্বে ও অতিশয় প্রচুর ঋতুস্রাব হয়, তাহাদের পক্ষে উপযোগী। 

জননেন্দ্রিয় অত্যন্ত স্পর্শসচেতন, উহাতে কাপড়ের স্পর্শও সহ্য করিতে পারে  না; জননেন্দ্রিয় পরীক্ষা করিতে গেলে আক্ষেপ উপস্থিত হয়, সঙ্গমকালে যোনি-ওষ্ঠ অত্যন্ত স্পর্শকাতর থাকে; সঙ্গমকালে মুর্ছিত হইয়া পড়ে অথবা উহা সহ্য করিতে পারে না (তুলনা কর মিউরেক্স অরিগেনাম) 

বেদনা যেরূপ ধীরে ধীরে বর্ধিত হয়, সেইরূপ ধীরে ধীরে হ্রাসপ্রাপ্ত হয় ( স্ট্যানাম); বেদনার সহিত আক্রান্ত অংশ অবশ হইয়া যায় ( ক্যামো)। 

যে-সকল হিষ্টিরিয়াগ্রস্ত রোগিণী পর্যায়ক্রমে আনন্দিত ও বিষন্ন হিইয়া পড়েন, যাঁহারা সহজেই কঁদিতে থাকেন (ক্রোকাস, ইগ্নে, পালস); বিবর্ণ, সহজেই ক্লান্ত। 

উদ্ধত, গর্বিত, সকলকে ঘৃণা করে এবং উগ্রস্বভাব; সাধারণতঃ যাহারা শ্রদ্ধেয় তাহাদের প্রতি করুণার সহিত অবজ্ঞাসূচক দৃষ্টি নিক্ষেপ করে; একপ্রকার অনিচ্ছার সহিত কাহাকেও গ্রাহ্য না করা। 

মানসিক ভ্রান্ত বিশ্বাস; রোগিনী মনে করেন তাঁহার চারিদিকের সবকিছুই যেন ছোট, সব লোকই যেন দৈহিক ও মানসিক গঠনের দিক হইতে তাঁহার চেয়ে নিকৃষ্ট এবং তিনি যেন দেহের দিক  হইতে বৃহৎ এবং উৎকৃষ্ট। 



সকল দিক হইতেই তিনি যেন বড় হইতেছেন এরূপ অনুভূতি। তুচ্ছ ব্যাপারে অত্যধি বিরক্ত জন্মে (ইগ্নে, ষ্ট্যাফিস); দীর্ঘকাল ধরিয়া ক্রুদ্ধ অবস্থায় থাকেন। 

জীবনে বিতৃষ্ণা, তৎসহ কথা না বলা এবং মৃত্যুভয় ( একোন, আর্স)। 

ভয় পাওয়া, শোক, বিরক্তি, কৃত্রিম মৈথুন ও অহঙ্কারের পর মানসিক বিশৃঙ্খলা। 

দৈহিক লক্ষণগুলি প্রকাশিত থাকলে মানসিক লক্ষণগুলি অন্তর্হিত হয়, আবার মানসিক লক্ষণগুলি প্রকাশিত থাকিলে দৈহিক লক্ষণগুলি থাকে না, পর্যায়ক্রমে একের পর অপরটির প্রকাশ। 

শিরঃপীড়া; মস্তিস্কে অথবা মস্তকশীর্ষে, ক্রোধ বা মনোকষ্ট হইতে অবশতা ও ভারবোধ; হিষ্টিরিয়া জনিত, অথবা জরায়ুপীড়া হইতে ঐরূপ শিরঃপীড়া, বেদনা ধীরে ধীরে বাড়ে, ধীরে ধীরে কমে। 

কামোম্মাদ, প্রসবের পর বৃদ্ধি; স্ত্রী-অঙ্গসমূহের অতিবৃদ্ধি, বিশেষতঃ কুমারীদের (কেলি ফস); যোনিপথের আক্ষেপ, খিচুনি এবং আকৃঞ্চন। 

ঋতুস্রাব, নিয়মিত সময়ের পূর্বে, অধিক পরিমাণে এবং দীর্ঘকাল স্থায়ী; রক্ত কালচে, চাপচাপ দূর্গন্ধ; তৎসহ নীচের দিকে ঠেলামারা বেদনার ন্যায় আক্ষেপ, জরায়ুতে বেদনা, তাহাতে ঝাকি দিয়া উঠে, জনাঙ্গের স্পর্শকাতরতা। 

জরায়ুতে অত্যন্ত কন্ডুয়ন, যোনি-ওষ্ঠে কন্ডুয়ন। 

কোষ্ঠবদ্ধতা, ভ্রমণকালে (সমুদ্র ভ্রমণকালে, ব্রায়ো), সীসক বিষক্ততার পর, অন্ত্রের নিষ্ক্রিয়তা হেতু; পুনঃপুনঃ নিষ্ফল মলবেগ, মল মলদ্বারে ও সরলান্ত্রে আঠার মত লাগিয়া থাকে(এলু) বিদেশাগত ব্যক্তিদের কোষ্ঠবদ্ধতা, গর্ভকালীন কোষ্ঠবদ্ধতা; দুর্দম্য কোষ্ঠবদ্ধতায় নাক্স ব্যর্থ হইবার পর। 

জরায়ুর অতি রক্তস্রাব, কালচে চাপচাপ এবং তরল রক্তস্রাব, ঘন কাল, আলকাতরার ন্যায় স্রাব অথবা জমাটবাঁধা পিন্ডের ন্যায় স্রাব (ক্রোকাস)। 

সম্বন্ধ-তুলনা কর- অরাম, ক্রোকাস, ইগ্নে, কেলি ফস, পালস, সিপিয়া, ষ্ট্যানাম। ভেলেরিয়ানা ইহার উদ্ভিজ্জ সমগুণ ঔষধ। 

শক্তি- 

Platina -30

Platina -200

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.