Header Ads

ক্রোকাস স্যাটাইভাস (Crocus Sativus) [ Croc - ক্রোক ]

ক্রোকাস স্যাটাইভাস (Crocus Sativus) [ Croc - ক্রোক ]

[জাফরান- CROCUS SATIA / Saffron ] 

অনুভূতি পুনঃপুনঃ এবং সম্পূর্ণভাবে পরিবর্তিত হয়, প্রগাঢ় উল্লাস মুহুর্তমধ্যে গভীর নৈরাশ্যে পরিণত হয় ( ইগ্নে, নাক্স মস্ক)। 

অত্যধিক আহ্লাদিত, স্নেহপ্রবণ, প্রত্যেক ব্যক্তিকে চুম্বন করিতে চায়, কিন্তু পরমূহুর্তে ক্রূদ্ধ হইয়া উঠে। 

শরীরের যে কোন স্থান হইতে রক্তস্রাব, রক্ত কাল, চটচটে, চাপচাপ, একগাছি লম্বা ও কাল দাঁড়র মত স্রাবের স্থান হইতে ঝুলিতে থাকে ( ইলাপ্স)।

শিরঃপীড়া, রজোনিবৃত্তিকালে, দপদপকর, স্পন্দনবৎ অভ্যস্ত ঋতুস্রাবকালের দুই তিন দিন পূর্ব হইতে বৃদ্ধি, ঋতুস্রাবের পূর্বে, সময়ে ও পরে স্নায়বিক, বা ঋতুস্রাব সংক্রান্ত শিরঃপীড়া (ল্যাকে, লিলিয়াম, সিকেলি)। 

চক্ষু-মনে হয় যেন ঘরখানি ধোঁয়ায় ভরিয়া গিয়াছে, যেন সে অনেক্ষণ ধরিয়া কাঁদিয়াছে, যেন চোখের উপর দিয়া ঠান্ডা বায়ু প্রবাহিত হইতেছে; দৃঢ়ভাবে চক্ষু মুদ্রিত করিলে উপশম বোধ করে। 

নাসাপথে রক্তস্রাব-কাল, আঠার মত, দড়ির মত, প্রতিটি রক্তবিন্দু টানিলে সুতার ন্যায় লম্বা হয়; তৎসহ কপালের উপর বড় বড় ঘর্মবিন্দু (শীতল ঘর্ম কিন্তু পাখার বাতাস চায়, এবং রক্ত উজ্জল লালবর্ণ- কার্ব ভেজ); যে সকল শিশু অতি দ্রুত বর্ধিত হয় তাহাদের নাসাপথে রক্তস্রাব ( ক্যাল্ক কার্ব, ফস)। 

রজঃকৃচ্ছ-রক্ত কাল, দড়ির ন্যায়, চাপচাপ (আষ্টি)। 

অনুভূতি- যেন পাকস্থলী, উদর, জরায়ু বাহুদ্বয় বা দেহের অপর কোন অংশে জীবন্ত প্রাণীর ন্যায় কিছু নড়িয়া বেড়াইতেছে। (স্যাবিনা, থুজা, সালফ) তৎসহ বমনেচ্ছা ও মুর্ছাভাব। 

তান্ডবরোগ ও হিষ্টিরিয়া; উহাতে অত্যন্ত আনন্দভাব, রোগিণী গান গায় নাচিতে থাকে ( টেরেন্টুলা), পর্যায়ক্রমে বিষন্নতা ও ক্রোধ। 

বিশেষ এক স্থানের পেশীসমূহ আক্ষেপিকভাবে আকুঞ্চিত ও উৎক্ষিপ্ত হইয়া উঠে (এগারি, ইগ্নে, জিঙ্ক)। 

সম্বন্ধ-ক্রোকাসের পর প্রায় সব রোগেই নাক্স, পালস, অথবা সালফ ভাল খাটে। 

ঋতুসম্বন্ধীয় গোলযোগে তুলনীয়-অষ্টি। 

[ শক্তি - ৬, ৩০ ]

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.