Header Ads

ক্রোটন টিগলিয়াম (Croton Tiglium) [ক্রোটন টিগ- Crot-T ]

ক্রোটন টিগলিয়াম (Croton Tiglium) [ক্রোটন টিগ- Crot-T ]

[ জয়পাল বীজ ] [Croton-oil Seed] 


অন্ত্রপ্রদেশের শ্লিষ্মিক ঝিল্লীকে ( Intestinal Tract) আক্রমণ করিয়া রক্তের জলীয় অংশকে বাহির করিয়া আনে, ফলে প্রচুর পরিমাণে পানিরমত উদরাময়ের সৃষ্টি হয় [ভিরেট্রাম]; আবার দেহের উপর সর্বাঙ্গে তরুণ একজিমার (Eczema) সৃষ্টি করে ( রাস)। 

যেন আক্ষেপিক ঝাঁকির সহিত, বন্দুকের গুলি ছোঁড়ার ন্যায় মল নির্গত হয় (গ্যাম্বোজ); রোগী যেই কিছু খায় বা পান করে এমন কি আহারকালের মধ্যেই হরিদ্রাবর্ণ পানিরমত মল (Yellow watery stool) নির্গত হয়। 

অবিরত মলবেগ (Constant urging to stool), তারপর হঠাৎ মল নির্গমন, মল সরলান্ত্র ( Rectum) হইতে বেগে নির্গত হয় (গ্যাম্বোজ, গ্র্যাটি, পডো, থুজা)। 

মলত্যাগের পূর্বে অন্ত্রের (Intestines) মধ্যে জল ঢালার ন্যায় ছলছল শব্দ (Swashing) (মলত্যাগের পূর্বে গড়গড়  শব্দ(Rumbling)- এলো )। 

প্রত্যেকবার শিশুকে স্তন্য দাণ করার সময় স্তন হইতে স্কন্ধাস্থি (Scapula) পর্যন্ত বুকের মধ্য দিয়া টানিয়া ধরার ন্যায় বেদনা, স্তনবৃন্ত অত্যন্ত ক্ষততাযুক্ত (Sore)। 

চর্মে অত্যন্ত কন্ডুয়ন (Intense Itching) কিন্তু উহা এত স্পর্শকারত যে রোগী চুলকাইতে (Scratch) পারে না, ধীরে ধীরে হাত বুলাইলে উপশম, সমস্ত শরীরে একজিমা। 

স্ত্রী, পুরুষ উভয়েরই জননাঙ্গের উপর প্রবল চুলকানি ( রাস); পুংজননেন্দ্রিয়ে ফুস্কুড়ির ন্যায় উদ্ভেদ (Vesicular eruption)- উহা এত স্পর্শকাতর ও ক্ষততাযুক্ত যে রোগী চুলকাইতে পারে না। 

কাশি, যে মূহুর্তেই রোগী বালিশে মাথা রাখে, অমনি আক্ষেপিক (Spasmodic Paroxysm) কাশির আবেগ উপস্থিত হয়, শ্বাসরোধের (Suffocated) মত হয়, যে ঘরের মধ্যে হাঁটিয়া বেড়াইতে বাধ্য হয় অথবা চেয়ারে বসিয়া নিদ্রা যায়। 

সম্বন্ধ (Relations)- শিশুদের পুরাতন উদরাময়ে কেলি ব্রোমফসফরাসের সহিত তুলনা করিবে। স্তনদানকালে স্তনবৃন্ত হইতে পৃষ্ঠ পর্যন্ত ধাবিত বেদনায় সাইলিশিয়ার সহিত তুলনীয়। 

উপচয় (Aggravation)- উদরাময়-প্রতিটি সঞ্চালনে, কোন কিছু পান করার পর, আহারকালে, শিশুর স্তন্যপান কালে (আর্জ নাই, আর্স ); গ্রীষ্মকালে, ফল খাইলে, মিষ্টান্ন খাইলে বর্ধিত হয় (গ্যাম্বোজ), সামান্য মাত্র খাদ্য বা পানীয়ে বর্ধিত হয়। 

[শক্তি- ৩, ৬, ৩০ ] 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.