Header Ads

কেলি বাইক্রমিকাম (Kali Bichromicum) [ Kali Bi - কেলি বাই ]

কেলি বাইক্রমিকাম (Kali Bichromicum) [ Kali Bi - কেলি বাই ]
[ Kali Bi - কেলি বাই ]

কেলি বাইক্রমিকাম (Kali Bichromicum) [ Kali Bi - কেলি বাই]

[ পটাশিয়াম বাইক্রোমেট]

মোটা, পাতলা চুল বিশিষ্ট ব্যক্তি, যাহারা সর্দিজ, সিফিলিসজাত অথবা সোরাদোষজাত রোগ হইতে কষ্ট পায়।

মোট ক্ষুদ্র গ্রীবাবিশিষ্ট শিশু, ক্র ‍ুপ বা ক্র ‍ুপ সদৃশ রোগে ভোগার প্রবণতাযুক্ত।

শ্লৈষ্মিক ঝিল্লীর রোগ-চক্ষু, নাসিকা, মুখগহ্বর, গলগহ্বর, বায়ুনালী, পাকাশয়-অন্ত্র, জনন ও মুত্রযন্ত্রের শ্লৈষ্মিক ঝিল্লীর রোগ- চট্চটে দড়ির ন্যায় শ্লেষ্মাস্রাব, উহা আক্রান্ত স্থানে লাগিয়া থাকে এবং টানিলে সুতার ন্যায় লম্বা হইয়া আসে ( তুলনীয়-হাইড্রাষ্ট, লাইসিন)

রোগসমূহ গরম আবহাওয়ায় উপস্থিত হয়।

খোলা বাতাসে থাকিলে সর্দি লাগার প্রবণতা।

পাকাশয়িক লক্ষণের সহিত বাতরোগ পর্যায়ক্রমে উপস্থিত হয়; একটি বর্ষাকালে দেখা দেয় এবং অপরটি বসন্তকালে প্রকাশ পায়; বাতরোগ ও আমাশয় পর্যায়ক্রমে উপস্থিত হয় ( এব্রোটে)।

বেদনা, ক্ষুদ্র ক্ষুদ্র স্থানে, স্থানগুলি অঙ্গুলির অগ্রভাগ দিয়া আবৃত করা যায় (ইগ্নে)। বেদনা একস্থান হইতে অন্যস্থানে দ্রুত সরিয়া যায় ( কেলি সালফ, ল্যাক ক্যানি, পালস)। বেদনা হঠাৎ আসে, হঠাৎ চলিয়া যায় ( বেল, ইগ্নে, ম্যাগ ফস)।

প্রত্যহ একই সময়ে স্নায়ুশূলের (Neuralgia) আক্রমণ ( চিনি সালফ)।

পাকাশয়ের পীড়া, বিয়ার মদ্যপানের কুফল, ক্ষধাহীনতা, পাকাশয় গহ্বরে ভারবোধ, বায়ুস্ফীতি, আহারের অল্পক্ষণ পরে বৃদ্ধি; দড়ির মত শ্লেষ্মা ও রক্তবমন, পাকস্থলীতে গোলাকৃতি ক্ষত (জিমনোক্ল্যা)।

নাসিকা-নাকের গোড়ায় চাপদেয়ার মত বেদনা ( কপালে ও নাকের গোড়ায় বেদনা-ষ্টিক্টা), নাসিকায়  শ্লেষ্মা জমে শক্ত হয়ে যায় “ঝামার মত পদার্থ” বাহির হয়। চটচটে দড়ার ন্যায়, সবুজ তরল শ্লেষ্মা; পরিষ্কার চাপচাপ শ্লেষ্মা নির্গত হয়; এবং যদি এই স্রাব বন্ধ হয় তাহা হইলে মস্তিস্কের পেছনের দিক হইতে কপাল পর্যন্ত তীব্র বেদনা হইতে থাকে। 

নাকের septum অস্থির ক্ষত, তৎসহ রক্তাক্ত স্রাব অথবা বড় বড় শক্ত mucus বাহির হয়(এলু, সিপিয়া, টিউক্লি)। 

ডিপথেরিয়া;- গলার মধ্যে কৃত্রিম ঝিল্লী উৎপন্ন হয়, উহা মুক্তার ন্যায় চাকচকে, কঠিন, তন্তময় পদার্থে গঠিত থাকে এবং নীচের দিকে স্বরযন্ত্র ও বায়ুনালীর দিকে বিস্তৃত হইতে থাকে (ল্যাক ক্যানি; ব্রোমিয়ামের বিপরীত)। 

আলজিভ স্ফীত হইয়া, জলপূর্ণ থলির ন্যায় দেখায়, অত্যন্ত স্ফীত কিন্তু কিছুটা লালাভ ( রাস)। 

কাশি; প্রবল ঘড়ঘড় শব্দযুক্ত, গলায় চটচটে শ্লেষ্মা জমিয়া বাকরোধ হয়, অনাবৃত হইলে বৃদ্ধি (হিপার)। 

ক্র ‍ুপ (Croup), স্বরভঙ্গযুক্ত, ধাতব শব্দের ঠংঠং শব্দযুক্ত, সকালে ঘুম হতে উঠিলে, আঠার ন্যায় অথবা তন্তুময় (fibro-elastic) শ্লেষ্মাখন্ডসমূহ উঠিতে থাকে, সেই সাথে শ্বাসকষ্ট, শয়নে উপশম (শুয়ে থাকা অবস্থায় বৃদ্ধি-এরালিয়া, ল্যাকে)। 

গলকোষে গভীর ক্ষয়কর ক্ষত, প্রায়ই সিফিলিস জনিত।

মাথাব্যথা, উহাতে আক্রমেণের পূর্বে দৃষ্টি অস্বচ্ছ হয় অথবা দৃষ্টিলোপ হয় (জেলস, ল্যাক ডি), রোগী শুইয়া পড়িতে বাধ্য হয়, আলোকে ও শব্দে বিতৃষ্ণা, মাথাব্যথা বৃদ্ধি হইলে দৃষ্টিশক্তি ফিরিয়া আসে (আইরিস, নেট্রাম মিউ, ল্যাক ডি)। 

জরায়ুর বহির্নির্গমন, উহা প্রায়ই গরম আবহাওয়ায় দেখা দেয়। 

মোটা লোকদিগের সঙ্গম ইচ্ছার অভাব। 

সম্বন্ধ-তুলনীয়-ক্র ‍ুপ রোগে ব্রোমিয়াম, হিপার, আয়ড। 

ক্যান্থারিস ও কার্বলিক এসিডের পর ইহাদ্বারা রক্তামশয়ে অন্ত্রের চাঁচনির (scrapingsন্যায় মল আরোগ্য হইয়াছে।

ক্র ‍ুপ রোগে আয়ডের পর যখন স্বরভঙ্গযুক্ত কাশির সহিত চটচটে ঝিল্লীবৎ শ্লেষ্মা উঠিতে থাকে, রোগীর সর্বাঙ্গীণ দূর্বলতা ও শীতলতা বর্তমান থাকে তখন উপযোগী। তরুণ ও পুরাতন নাসিকার সর্দিতে ক্যাল্ক কার্বের পর ভাল কাজ করে। সর্দিজ পীড়ায় ও চর্মরোগে ইহার পর এন্টিম টার্ট ভাল কাজ করে। 

উপচয়- গ্রীষ্মের উত্তাপে, গরম আবহাওয়ায়। 

উপশম-চর্মলক্ষণ শীতকালে ভাল থাকে ( বিপরীত এলু , পেট্রল)। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.